মাদকবিরোধী অভিযান : রাজধানীর বিভিন্ন এলাকা থেকে গ্রেপ্তার ২০

আগের সংবাদ

ভোগান্তি মেনেই ঘরে ফেরা : ঈদযাত্রা

পরের সংবাদ

ঈদ জামাতের জন্য প্রস্তুত জাতীয় ঈদগাহ

প্রকাশিত: এপ্রিল ৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। দেশে ঈদুল ফিতরের নামাজের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সুপ্রিম কোর্টসংলগ্ন জাতীয় ঈদগাহ ময়দানে। সেখানে রাষ্ট্রপতি, প্রধান বিচারপতি, মন্ত্রিপরিষদের সদস্যরাসহ রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা ঈদের নামাজ পড়ে থাকেন। এরই মধ্যে ঈদের প্রধান জামাতের জন্য প্রস্তুত করা হয়েছে জাতীয় ঈদগাহ। এখন চলছে আলোকসজ্জা, ফ্যান লাগানো ও মাঠে কার্পেট বিছানোর মতো শেষ সময়ের কাজ।
গতকাল রবিবার সরজমিনে দেখা গেছে, ঈদ জামাতকে কেন্দ্র করে জাতীয় ঈদগাহ ময়দান সম্পূর্ণ প্রস্তুত করা হয়েছে। সার্বিক নিরাপত্তা তদারকির জন্য প্রধান গেটের পাশে এলিট ফোর্স-র‌্যাবের কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। এছাড়া নামাজ পড়তে গিয়ে কেউ অসুস্থ হয়ে পড়লে তাদের স্বাস্থ্যসেবা দেয়ার জন্য সিভিল সার্জন অফিসের পক্ষ থেকে স্বাস্থ্য বুথ স্থাপন করা হয়েছে। দেখা গেছে, সবশেষ প্রস্তুতি হিসেবে লাইট, ফ্যান ও মাঠের সীমানা ঘেঁষে সাদা কাপড় টানানোর কাজ চলছে। এছাড়া পানি নিষ্কাশনসহ বৃষ্টি হলে মুসল্লিরা যেন নির্বিঘেœ নামাজ আদায় করতে পারেন তার কাজ চলছে। এছাড়া বেশি বৃষ্টি হলে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে বিশেষ জামাতের ব্যাবস্থাও থাকবে।
বরাবরের মতো এবারো ঈদগাহ ময়দান প্রস্তুতের জন্য কাজ করছে ঠিকাদারি প্রতিষ্ঠান পিয়ারু সর্দার অ্যান্ড সন্স ডেকোরেটর। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মো. মোজাম্মেল হক বলেন, ঈদগাহ ময়দান ঈদ জামাতের জন্য প্রায় প্রস্তুত। এখন শুধু কার্পেটিং ও সাদা চাদর বিছানোর কাজ বাকি। চাঁদ দেখা মাত্রই বাকি কাজ সম্পন্ন হবে। তিনি বলেন, পুরুষের পাশাপাশি থাকছে নারীদের জন্য পৃথক ব্যবস্থা। তৈরি করা হয়েছে অস্থায়ী অজুখানা। পুরো প্যান্ডেলজুড়ে মাইক, বিদ্যুৎ সংযোগ, ফ্যান ও সিসিটিভি ক্যামেরা বসানোর কাজও শেষ হয়েছে। নিরাপত্তার জন্য পুরো ঈদগাহজুড়ে থাকবে আইনশৃঙ্খলা বাহিনীর সতর্ক দৃষ্টি। প্রস্তুত করা হয়েছে সিসি টিভি ও কন্ট্রোল রুম।
২৫ হাজার ৪০০ বর্গমিটার আয়তনের মূল প্যান্ডেলে একসঙ্গে ৩৫ হাজার মুসল্লি ঈদের জামাত আদায় করতে পারবেন। এছাড়াও ঈদগাহের বাইরে পুরো এলাকাজুড়ে মানুষ নামাজ আদায় করতে পারবেন। জাতীয় ঈদগাহ মাঠের জামাতে লাখো মুসল্লির সমাগম ঘটে। ঈদগাহ ময়দানে প্রবেশের জন্য ভিআইপি গেট থাকছে একটি। পাশাপাশি জনসাধারণের জন্য একটি ও নারীদের প্রবেশের জন্য পৃথক একটি গেট রাখা হয়েছে।
এদিকে, ধর্ম মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আবু বকর সিদ্দীক বলেন, আবহাওয়া অনুকূলে থাকলে জাতীয় ঈদগাহে ঈদুল ফিতরের প্রধান জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে। আবহাওয়া বৈরী থাকলে ঈদের প্রধান জামাত সকাল ৯টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হবে। জানা যায়, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ঈদের প্রধান জামাত আয়োজনের দায়িত্বে রয়েছে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ বা ১১ এপ্রিল বাংলাদেশে ঈদুল ফিতর উদযাপিত হবে। ঈদুল ফিতরের দিন রাজধানীতে ঈদগাহ ও বিভিন্ন মসজিদে মুসল্লিরা দুই রাকাত ওয়াজিব নামাজ আদায় করবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়