ডায়েট ভুলে জমিয়ে খান নুসরাত

আগের সংবাদ

অভিযানে কোণঠাসা কেএনএফ

পরের সংবাদ

মুন্সীগঞ্জের ঈদ বাজার : নি¤œআয়ের মানুষের ভরসা ফুটপাত

প্রকাশিত: এপ্রিল ৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

মোহাম্মদ সেলিম, মুন্সীগঞ্জ থেকে : মুন্সীগঞ্জের নি¤œআয়ের মানুষের ভরসা ফুটপাত। ফুটপাত থেকে পছন্দের কেনাকাটা করছেন তারা। ঈদের কেনাকাটায় ইতোমধ্যে বাজারের মার্কেটগুলো জমে উঠেছে। সব শ্রেণি পেশার মানুষ সাধ্যমতো কেনাকাটার জন্য ছুটছে বিপণীবিতানগুলোতে। তবে এর সঙ্গে পাল্লা দিয়ে ছুটছে নি¤œআয়ের মানুষেরা।
দেখা যায়, জেলা শহরের কাচারীঘাট এলাকার ফুটপাত এখন পোশাক ব্যবসায়ীদের দখলে। শহরের জামে মসজিদ শপিংমলের পূর্বদিকে থেকে প্রধান ডাকঘরের পশ্চিম দিক পর্যন্ত ফুটপাতে রয়েছে শতাধিক টংঘর। সেখানে রয়েছে নানা রকমের পোশাক। তবে এসব দোকানে নারী ও শিশুদের আইটেম সবচেয়ে বেশি পাওয়া যায়। সারা বছরই এখানে এ ধরনের আইটেম বিক্রি হয়ে থাকে। তবে ঈদকে সামনে রেখে এখানে ভিড় করছে সবচেয়ে বেশি নি¤œ আয়ের মানুষ। সকাল সাড়ে ৯টার পর থেকে ইফতারের আগ পর্যন্ত এখানে ভিড়ের জন্য হাঁটাচলা করা দুষ্কর হয়ে ওঠে। এখানে যেমন শহরের লোকজন আসছে। তেমন শহরের বাইরের চরাঞ্চলের ৫টি ইউনিয়নের লোকজন আসাতে এমন পরিস্থিতির সৃষ্টি হচ্ছে। তবে শহরের শপিংমলের চেয়ে এখানে তুলনামূলক দাম অনেকটাই কম পোশাকের। এখানে স্বল্প আয়ের মানুষের কথা বিবেচনা করে বিভিন্ন পোশাক ও অন্যান্য আইটেম উঠান দোকানদাররা। তবে এখানে যারা দোকানদারি করেন তাদের আবার শপিংমলেও দোকান রয়েছে অনেকের। এমনটি খবর পাওয়া গেছে। মুন্সীগঞ্জ শহরের ফুটপাত থেকে কেনাকাটা করার জন্য দূর-দূরান্ত থেকে আসছেন নারী ও শিশুরা। তাদের সমাগমে সব ধরনের যানবাহন চলাচল প্রায় বন্ধ হয়ে গেছে এ পথে। যানবাহনে যেতে এখানে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়। গরমের তীব্রতা এ পরিস্থিতি আরো বেকায়দায় ফেলেছে মানুষকে। ফুটপাতের দোকানগুলোতে মানুষের ভিড় বেড়ে যাওয়াতে দোকানিরা সুযোগ বুঝে জিনিসপত্রের দাম কিছুটা বাড়িয়েছে বলে অভিযোগ করেছেন ক্রেতারা। ঈদের সঙ্গে পহেলা বৈশাখ থাকাতে এখন দোকানগুলোতে ক্রেতাদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা যাচ্ছে। ঈদের বন্ধের ছুটিতে এখানকার দোকানপাট অনেকদিন পর খোলার সম্ভাবনা রয়েছে। সেই ছুটির মধ্যে রয়েছে আবার বাঙালির উৎসবের পহেলা বৈশাখ। তাই এ সুযোগে অনেকেই দুই উৎসবের কেনাকাটা নিয়ে এখন ব্যস্ত হয়ে উঠেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়