ডায়েট ভুলে জমিয়ে খান নুসরাত

আগের সংবাদ

অভিযানে কোণঠাসা কেএনএফ

পরের সংবাদ

চান্দিনায় ৬০ কৃষক পেলেন প্রশিক্ষণ

প্রকাশিত: এপ্রিল ৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

রিপন আহমেদ ভূঁইয়া, চান্দিনা (কুমিল্লা) প্রতিনিধি : কুমিল্লার চান্দিনায় ২০২৩-২০২৪ অর্থবছরে কন্দাল ফসল লতিকচু, পানিকচু, গোল আলু, মিষ্টি আলু, গাছ আলু, মুখীকচু, ওলকচুর পরিচিতি ও উৎপাদন প্রযুক্তি এবং রোগবালাই, পোকামাকড় দমন ব্যবস্থাপনা উন্নয়ন প্রকল্পের আওতায় ১ দিনের কৃষক ও কৃষানি প্রশিক্ষণ ও সনদপত্র দেয়া হয়েছে। গতকাল শনিবার সকালে চান্দিনা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর প্রশিক্ষণ কেন্দ্রে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে এ প্রশিক্ষণ হয়েছে। এতে চান্দিনা উপজেলার ১৩টি ইউনিয়ন ও ১টি পৌরসভাসহ মোট ৬০ জন কৃষক ও কৃষানি এ প্রশিক্ষণে অংশ নেন। দিনব্যাপী প্রশিক্ষণ দেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লা উপপরিচালক আইয়ুব মাহমুদ, অতিরিক্ত উপপরিচালক (পিপি), শেখ আজিজুর রহমান, চান্দিনা উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোরশেদ আলম, কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ শাহীন আলম।
প্রশিক্ষণে বিষয় ছিল আলুর পরিচিতি ও উৎপাদন কৌশল, দেশীয় পদ্ধতিতে আলু সংরক্ষণ, আলুর রোগ-পোকামাকড় ও প্রতিকার, মিষ্টি আলুর পরিচিতি ও উৎপাদন কৌশল, মিষ্টি আলুর রোগ- পোকামাকড় ও প্রতিকার, কাসাভার পরিচিতি ও উৎপাদন কৌশল, কাসাবার রোগ পোকামাকড় ও প্রতিকার, গাছ আলুর পরিচিতি ও উৎপাদন কৌশল, গাছ আলু ও মেটে আলুর রোগ- পোকামাকড় ও প্রতিকার, ওলকচুর পরিচিতি ও উৎপাদন কৌশল, মুখীকচুর পরিচিতি ও উৎপাদন কৌশল, পানি কচুর পরিচিত ও উৎপাদন কৌশল, কচুর রোগ পোকামাকড় ও প্রতিকার, জৈব কৃষি ও জৈবিক ও বালাই ব্যবস্থাপনা, মাইক্রোবিয়াল বালাইনাশক ইত্যাদি। এ সময় আরো উপস্থিত ছিলেন উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মনির আহাম্মদ প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়