ডায়েট ভুলে জমিয়ে খান নুসরাত

আগের সংবাদ

অভিযানে কোণঠাসা কেএনএফ

পরের সংবাদ

কোর্টে ফেরা পিছিয়ে গেল নাদালের

প্রকাশিত: এপ্রিল ৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : চোট কিছুতেই পিছু ছাড়ছে না স্প্যানিশ টেনিস তারকা রাফায়েল নাদালের। যার কারণে দীর্ঘস্থায়ী হচ্ছে কোর্টে ফেরা। সর্বশেষ মন্টে কার্লো মাস্টার্স থেকে নিজের নাম প্রত্যাহার করে নিতে বাধ্য হয়েছেন ৩৭ বছর বয়সি এই তারকা। আগামী মাসে অনুষ্ঠিতব্য ফ্রেঞ্চ ওপেনে তার ফেরা নিয়েও রয়েছে বড় সংশয়। এর আগে চোটের কারণে ইন্ডিয়ানা ওয়েলস, অস্ট্রেলিয়ান ওপেনের মতো টুর্নামেন্টে খেলা হয়নি নাদালের।
চোট থেকে সেরে না ওঠায় গত বৃহস্পতিবার মন্টে কার্লো মাস্টার্স থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন স্প্যানিশ তারকা নাদাল। ২২ বারের এই গ্র্যান্ডস্লাম চ্যাম্পিয়ন সর্বশেষ টেনিস কোর্টে নামেন গত জানুয়ারিতে ব্রিসবেনে। এরপর এটিপি ট্যুরে মন্টে কার্লো মাস্টার্স দিয়ে তার কোর্টে ফেরার অপেক্ষায় ছিলেন সমর্থকরা। কিন্তু ৩৭ বছর বয়সি নাদাল গতকাল সামাজিক যোগাযোগমাধ্যমে জানান, ‘দুর্ভাগ্যজনকভাবে জানাতে হচ্ছে, মন্টে কার্লো মাস্টার্সে আমি খেলতে পারব না। শরীর একদমই সায় দিচ্ছে না।’
মন্টে কার্লোতে এর আগের তিন আসরেও চোটের কারণে খেলতে পারেননি নাদাল। সবশেষ শিরোপা জিতেছেন ২০১৮ সালে। এরপর ২০১৯ সালে ছিটকে যান সেমিফাইনাল থেকে। আর ২০২১ সালে কোয়ার্টার ফাইনালেই হেরে বিদায় নেন। ২০২০, ২০২২ ও ২০২৩ সালে খেলতে পারেননি তিনি।
মন্টে কার্লোতে রেকর্ড ১১ বারের চ্যাম্পিয়ন নাদাল চোটের কারণে গত বছর প্রায় পুরো মৌসুমই কোর্টের বাইরে ছিলেন। এ মৌসুমে শুধু ব্রিসবেন ইন্টারন্যাশনালে খেলেছেন। সেখানে কোয়ার্টার ফাইনালে হারের ম্যাচে কোমরে চোটও পেয়েছিলেন। এ চোটের কারণে অস্ট্রেলিয়ান ওপেন, দোহা ওপেন এবং ইন্ডিয়ান ওয়েলস টুর্নামেন্টেও খেলতে পারেননি। নাদাল গত মাসে লাস ভেগাসে কার্লোস আলকারাজের বিপক্ষে একটি প্রদর্শনী ম্যাচ খেলেছিলেন। সেখানেও পিঠে অস্বস্তি অনুভব করতে দেখা গেছে তাকে।
মন্টে কার্লোয় খেলতে না পারায় নাদাল নিজের মানসিক অবস্থাটা বুঝিয়েছেন এভাবে, ‘যেসব টুর্নামেন্ট আমার কাছে গুরুত্বপূর্ণ, সেগুলো খেলতে যদি প্রতিদিনের প্রস্তুতিতে নিজেকে নিংড়েও দিই, তবু সত্যটা হলো আমি এখন খেলতে পারব না। এসব ইভেন্টে খেলতে না পারা আমার জন্য কত কঠিন ব্যাপার, সেটা আপনারা কল্পনাও করতে পারবেন না। ব্যাপারটা মেনে নেয়া ছাড়া আর কিছুই করার নেই। এখন শুধু নিকট ভবিষ্যতে তাকিয়ে প্রেরণাটা ধরে রেখে পরিস্থিতির উন্নতি হওয়ার অপেক্ষা করতে পারি।’
ক্যারিয়ারের বেশির ভাগ সময়জুড়ে মন্টে কার্লো মাস্টার্সকে ফ্রেঞ্চ ওপেনের প্রস্তুতি হিসেবে ব্যবহার করেছেন নাদাল। দুটোই কাদামাটির কোর্ট। ফ্রেঞ্চ ওপেনে রেকর্ড ১৪ বারের এই চ্যাম্পিয়ন এবারো খেলার আশায় আছেন। এবারই সম্ভবত শেষবারের মতো ফ্রেঞ্চ ওপেনে খেলতে পারেন নাদাল। মন্টে কার্লোয় যে ১১ বার চ্যাম্পিয়ন হয়েছেন, তার মধ্যে ৯ বার ফ্রেঞ্চ ওপেনেও শিরোপা জিতেছেন তিনি। মন্টে কার্লোয় না খেলায় নাদালের ফ্রেঞ্চ ওপেনে অংশ নেয়া নিয়ে তাই অনিশ্চয়তা তৈরি হয়েছে।
মোনাকোয় আগামী ৭ এপ্রিল থেকে শুরু হবে মন্টে কার্লো মাস্টার্স। টুর্নামেন্টটির পরিচালক ডেভিড ম্যাসি নাদালের অনুপস্থিতি নিয়ে বলেছেন, ‘সমর্থকদের জন্য খারাপ লাগছে। কারণ তারা তাকে (নাদাল) দেখার সুযোগ পাবে না। আর মন্টে কার্লোর এই টুর্নামেন্ট তার জন্যও গুরুত্বপূর্ণ। এটা জানি সে এই টুর্নামেন্টের জন্য প্রস্তুতিও নিয়েছিল।
আমরা তাকে শুভকামনা জানাই।’
ফ্রেঞ্চ ওপেন শুরু হবে ২৬ মে। সাধারণত, এই টুর্নামেন্টে খেলাকালে ৩ জুন নিজের জন্মদিনের কেক কাটেন নাদাল। তবে এবার শেষবারের মতো কোর্টে থেকে নিজের জন্মদিন উদযাপন করতে পারবেন কিনা তা সময়ই বলে দেবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়