ডায়েট ভুলে জমিয়ে খান নুসরাত

আগের সংবাদ

অভিযানে কোণঠাসা কেএনএফ

পরের সংবাদ

ইন্দ্রমোহন রাজবংশীর তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত: এপ্রিল ৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বরেণ্য লোকসংগীত শিল্পী, স্বাধীনতা সংগ্রামের বীর কন্ঠযোদ্ধা, রাষ্ট্রীয় সম্মাননা একুশে পদকপ্রাপ্ত এবং কোরিয়া থেকে সংগীতে ওয়ার্ল্ড মাস্টার সনদসহ দেশ-বিদেশের বহু পুরস্কারে ভূষিত লোক গবেষক ইন্দ্রমোহন রাজবংশীর তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ।
এ উপলক্ষে তার গ্রামের বাড়ি ঢাকার দাসের কান্দিতে দিনব্যাপী ধর্মীয় অনুষ্ঠান, ভক্তসেবাসহ নানা কর্মসূচি নেয়া হয়েছে। পাশাপাশি ইন্দ্রমোহন রাজবংশী প্রতিষ্ঠিত সাংস্কৃতিক সংগঠন বাংলাদেশ লোকসংগীত পরিষদ তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে স্মরণসভা ও দোয়া মাহফিলের আয়োজন করেছে। বৈশ্বিক মহামারি করোনায় আক্রান্ত হয়ে ২০২১ সনের ৭ এপ্রিল মৃত্যুবরণ করেন ইন্দ্রমোহন রাজবংশী। ব্যক্তিগত জীবনে তিনি পাঁচ ভাই এক বোনের মধ্যে সবার বড় ছিলেন। মৃত্যুকালে তিনি এক কন্যা-এক পুত্রসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
১৯৪৬ সালের ২৬ জানুয়ারি ঢাকায় জন্ম নেয়া এই শিল্পী ভাওয়াইয়া, ভাটিয়ালি, জারি, সারি, মুর্শিদিসহ বিভিন্ন ধরনের গান গাইতেন। বাংলাদেশ বেতার ও টেলিভিশনের পাশাপাশি চলচ্চিত্রেও প্রচুর গান গেয়েছেন। তার গাওয়া কিছু কালজয়ী গান হলো- সোহাগ চাঁদবদনি তুমি নাচো তো দেখি, মায়ের চেয়ে বড় কেহ নাইরে দুনিয়ায়, কোকিলা কালো বলে গান শোনে না কে, মাটির কোলে খাটি মানুষ খুঁজে পাওয়া দায়রে, মহররমের দশ তারিখে করলি কিরে রাব্বানা, যার নয়নে যারে লাগছেরে ভালো ভবে, নদীর কুল নাই কিনার নাই রে… ইত্যাদি। তিনি সরকারি সংগীত কলেজে লোকসংগীত বিভাগের প্রধান হিসেবে কাজ করেছেন দীর্ঘদিন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়