আজকের খেলা

আগের সংবাদ

পাহাড়ে সন্ত্রাস নির্মূল হোক

পরের সংবাদ

সেবার মানে এগিয়েছে মেঘনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

প্রকাশিত: এপ্রিল ৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

মেঘনা (কুমিল্লা) প্রতিনিধি : সেবার মানে এগিয়ে কুমিল্লার মেঘনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। পরিষ্কার-পরিচ্ছন্নতায় পাল্টে যাচ্ছে হাসপাতালের ভেতর ও বাইরের চিত্র। সহজেই পাওয়া যাচ্ছে হাসপাতালে এক সময়ের দেখা না মেলা অ্যাম্বুলেন্সের। শুরু হয়েছে নরমাল ডেলিভারি ও সিজারিয়ান অপারেশন। আগের তুলনায় বর্তমানে ভালো সেবা পেয়ে সন্তুষ্ট রোগী ও স্বজনরা। প্রশংসায় ভাসছেন বিশেষজ্ঞ চিকিৎসক ও কর্মকর্তারা। ফলে দিন-দিন বাড়ছে রোগীদের চাপ।
উপজেলার উত্তর দিকে নৌকা দিয়ে নদী পাড় হলেই নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজার উপজেলার ১৪টি গ্রাম নিয়ে গঠিত কালাপাহাড়িয়া ইউনিয়ন অবস্থিত। ওই ইউনিয়নে রয়েছে কয়েক হাজার মানুষের বসবাস। আর ওই এলাকার মানুষসহ মেঘনা উপজেলাবাসীর স্বাস্থ্যসেবার একমাত্র ভরসাস্থল মেঘনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। জনবল সংকট আর নানা প্রতিকূলতার মধ্যেও সেবা দিয়ে যাচ্ছে হাসপাতালটি। যে কারণে আগের তুলনায় বর্তমানে রোগী বেড়েছে প্রায় দ্বিগুণ।
মেঘনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে চালু করা হয়েছে সিজারিয়ান অপারেশন। করা হয়েছে নতুন কিছু নির্মাণকাজ। বিভিন্ন স্থানে বসানো হয়েছে ডাস্টবিন। হাসপাতালের বাউন্ডারের ভেতরে চারদিকে লাগানো হয়েছে ফুল গাছ। অন্যদিকে ডেন্টাল ইউনিটের জন্য নতুন যন্ত্রপাতি কেনাসহ নানা উন্নয়নমূলক কাজ করা হয়েছে। স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়মা রহমান গত বছরের ১৭ জানুয়ারি এ স্বাস্থ্য কমপ্লেক্সে যোগদানের পর তার ঐকান্তিক প্রচেষ্টায় পাল্টেছে এই চিত্র।
হাসপাতাল কর্তৃপক্ষের দেয়া তথ্যমতে, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়মা রহমানের তত্ত্বাবধানে গাইনি কনসালটেন্ট ডা. মাতুয়ারা শারমীনের পরিচালনায় শুরু থেকে গত ২ এপ্রিল পর্যন্ত পাঁচশ সিজারিয়ান অপারেশন এবং অপারেশন থিয়েটারের ইনচার্জ ডলি আক্তার ও মিডওয়াইফদের সহযোগিতায় একই সময়ের মধ্যে ১২৭৮টি স্বাভাবিক প্রসব হয়েছে। এ টিমের সঙ্গে ছিলেন এনেস্থেসিয়া কনসালটেন্ট ডা. সালাহউদ্দিন মোল্লা, ডা. ফয়সাল লতিফ, ডা. মাহমুদা বেগম সাথী, মিডওয়াইফ নাজনীন ও সুমি, এমএলএসএস জাকির ও নাহার।
স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়মা রহমান ভোরের কাগজকে বলেন, সেবার মান অব্যাহত রেখে হাসপাতালটি দেশ সেরা করার ইচ্ছে আছে আমার। সবার কাছে গ্রহণযোগ্য সেবা দেয়ার জন্য কাজ করে যাচ্ছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়