আজকের খেলা

আগের সংবাদ

পাহাড়ে সন্ত্রাস নির্মূল হোক

পরের সংবাদ

ঈদযাত্রায় প্রস্তুত হচ্ছেআসনবিহীন রেল কোচ : সৈয়দপুর রেলওয়ে কারখানা

প্রকাশিত: এপ্রিল ৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৬, ২০২৪ , ১২:৫৩ পূর্বাহ্ণ

জিকরুল হক, সৈয়দপুর (নীলফামারী) থেকে : ঈদকে সামনে রেখে গন্তব্যে ফিরবে ঘরমুখো লাখো মানুষ। এজন্য নিয়মিত চলাচলকারী ট্রেনবহরে প্রয়োজন প্রায় ২০০ কোচ। ফলে অতিরিক্ত কোচের জোগান দিতে বাড়তি কোচ সচল করা হয়েছে সৈয়দপুর রেলওয়ে কারখানায়। ইতোমধ্যে ১২০টি কোচ রেলের ট্রাফিক বিভাগে হস্তান্তর করা হয়েছে। এখন কারখানায় আসনবিহীন যাত্রীদের জন্য দুইটি ব্রডগেজ রেল কোচ প্রস্তুত করা হচ্ছে, যা আজ শনিবার হস্তান্তর সম্পন্ন হবে। ঈদে ঢাকার পার্শ্ববর্তী কর্মজীবীদের যাত্রা নির্বিঘœ করতে ব্যবহৃত হবে ওই কোচ দুইটি।
রেলওয়ে সূত্র জানায়, গাজীপুর শিল্পাঞ্চলে কর্মরত শ্রমজীবীদের গন্তব্যে যেতে তিনটি ঈদ স্পেশাল ট্রেন চালু করবে পশ্চিমাঞ্চল রেলওয়ে। ট্রেন তিনটি জয়দেবপুর থেকে পার্বতীপুর পর্যন্ত চলাচল করবে। আগামী ৭ এপ্রিল থেকে ৯ এপ্রিল পর্যন্ত ঈদ স্পেশাল ট্রেনটি রাত ১১টায় জয়দেবপুর থেকে ছেড়ে যাবে। ট্রেনটি পথিমধ্যে নাটোর, সান্তাহার, জয়পুরহাট, বিরামপুর ও ফুলবাড়ী হয়ে পার্বতীপুর পৌঁছাবে। এ ট্রেনে আসন সংখ্যা ৭১৬টি। এর মধ্যে ১ম শ্রেণির রয়েছে ২৪টি আসন। এ ট্রেনের টিকেট শুধু অনলাইনে পাওয়া যাবে। আর আসনবিহীন দুই কোচের টিকেট ট্রেন ছাড়ার দুই ঘণ্টা আগে জয়দেবপুর স্টেশন থেকে বিক্রি করা হবে। একইভাবে স্পেশাল ট্রেন ৩টি ঈদের পর তিনদিন পার্বতীপুর থেকে বিকেল ৪টা ২০ মিনিটে ছেড়ে জয়দেবপুর পৌঁছাবে।
সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) সাদেকুর রহমান বলেন, আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে আমরা ১১০টি কোচ মেরামতের লক্ষ্যমাত্রা নেয়া হয়েছিল। কিন্তু আমরা অতিরিক্ত আরও ১০টি কোচ সচল করেছি। ইতোমধ্যে মধ্যে ১২০টি কোচ মেরামত শেষে রেলের পার্বতীপুর ও লালমনিরহাট ট্রাফিক বিভাগে হস্তান্তর করা হয়েছে। কারখানার শ্রমিক-কর্মচারীদের আন্তরিকতায় চলাচল অযোগ্য কোচগুলোকে সচল করা সম্ভব হয়েছে। ১২০টি কোচের মধ্যে আসনবিহীন যাত্রীদের জন্য দুটি ব্রডগেজ কোচ বিশেষভাবে তৈরি করা হয়েছে। কোচের ভেতরে দুই পাশে ৮০ জনের বসার ব্যবস্থা রয়েছে এবং ১৪১ জন যাত্রী দাঁড়িয়ে ভ্রমণ করতে পারবেন। দাঁড়ানো যাত্রীদের ধরার জন্য ওপরে হাতল এবং স্থানে স্থানে খুঁটি আছে। এই কোচ দুইটি পার্বতীপুর-জয়দেবপুর রুটের ঈদ স্পেশাল ট্রেনের সঙ্গে যুক্ত হয়ে চলাচল করবে। আজ শনিবার আসনবিহীন কোচ দুটি রেলের ট্রাফিক বিভাগে হস্তান্তর করা হবে বলেও জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়