সাবের হোসেন চৌধুরী : বনের জমি দখলে সরকারি প্রতিষ্ঠানকেও ছাড় নয়, বন কর্মকর্তার খুনিদের কঠোর শাস্তি নিশ্চিত করা হবে

আগের সংবাদ

সর্বাত্মক অভিযানে যৌথবাহিনী

পরের সংবাদ

গোপালগঞ্জে এগিয়ে চলেছে উপানুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম

প্রকাশিত: এপ্রিল ৫, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৫, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

গোপালগঞ্জ প্রতিনিধি : গোপালগঞ্জ জেলার ৪ উপজেলায় বেসরকারি সংস্থা ঝরেপড়া শিশুদের নিয়ে উপানুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম সফলভাবে এগিয়ে চলেছে।
সরকার ঘোষিত সবার জন্য শিক্ষা কর্মসূচির অধীনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো অধিদপ্তরের মাধ্যমে ২০২০ সালে আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন কর্মসূচি (পিইডি-৪) প্রকল্প চালু করে। এ প্রকল্পের আওতায় গোপালগঞ্জ জেলার কাশিয়ানী, গোপালগঞ্জ সদর, টুঙ্গিপাড়া ও কোটালীপাড়া উপজেলায় ঝরেপড়া শিশুদের জরিপের মাধ্যমে চিহ্নিত করে স্বদেশ উন্নয়ন সংস্থাসহ কিছু সহযোগী সংস্থা সরকারের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে এ কার্যক্রম শুরু করে। ২৬৫টি শিক্ষণকেন্দ্রে মোট ৭২৩২ জন শিক্ষার্থীর উপানুষ্ঠানিক শিক্ষা কারিকুলামে পাঠদান কর্মসূচি সফলভাবে পরিচালিত হচ্ছে। এ কর্মসূচিতে সব ছাত্রছাত্রীর শিক্ষা উপকরণ যেমন- খাতা, কলম, পেন্সিল, পোশাকসহ যাবতীয় উপকরণ বিনামূল্যে প্রদান করা হয়। এছাড়া প্রতিটি ছাত্রছাত্রীকে মোবাইল ফোনের মাধ্যমে প্রতি মাসে ১৫০ টাকা করে উপবৃত্তি দেয়া হচ্ছে বলে সংস্থার নির্বাহী পরিচালক মানস রায় জানান। সরজমিন পরিদর্শনকালে দেখা গেছে, রাতইল (কাশিয়ানী) উপানুষ্ঠানিক শিক্ষা কেন্দ্র ও কাড়ারগাতী (সদর উপজেলা) উপানুষ্ঠানিক শিক্ষাকেন্দ্রে ২৮ জন ছাত্রছাত্রীকে নিয়ে পাঠদান করছেন শিক্ষিকা। শিক্ষিকা নাহিদা আক্তার ও বিনা চিন্তাপাত্র এক প্রশ্নের উত্তরে জানান, প্রতিদিন বিকালে ছাত্রছাত্রীদের জাতীয় সংগীত গাওয়া শেষে পাঠদান শুরু করেন তারা। ছাত্রছাত্রীরা পাঠদানে খুবই মনোযোগী। প্রতিদিন ৩ ঘণ্টাব্যাপী এই পাঠদান কর্মসূচি পরিচালিত হয়। পাঠদান দেখভালের জন্য সংস্থার পরিদর্শকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা পরিদর্শন করে প্রয়োজনীয় দিকনির্দেশনা দিয়ে থাকেন।
প্রকল্পটি পূর্ণ মেয়াদে বাস্তবায়িত হলে এ জেলার ঝরেপড়া শিশুদের অক্ষর জ্ঞানসহ সরকার ঘোষিত সবার জন্য শিক্ষা কার্যক্রম সফল হবে বলে স্থানীয়রা আশা করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়