সায়মা ওয়াজেদের কারণে অটিজম নিয়ে সচেতনতা বেড়েছে : বাহাউদ্দিন নাছিম

আগের সংবাদ

পাহাড় জনপদে আতঙ্কের ঢেউ

পরের সংবাদ

চারটি চুক্তির সম্ভাবনা : ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী ঢাকা আসছেন রবিবার

প্রকাশিত: এপ্রিল ৪, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৪, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাওরো ভিয়েরা আগামী রবিবার দুদিনের সফরে ঢাকা আসছেন। তার সফরকালে চারটি চুক্তি সই হওয়ার কথা রয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। গতকাল বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে তিনি সাংবাদিকদের বলেন, ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী ৭ ও ৮ এপ্রিল ঢাকা সফরে আসবেন। তখন টেকনিক্যাল সহযোগিতা চুক্তি সই হবে। এছাড়া ক্রীড়া সহযোগিতা সমঝোতা স্মারক, কৃষি খাতে সমঝোতা স্মারক এবং প্রতিরক্ষা খাতে সমঝোতা স্মারক সই হবে। মোট একটি চুক্তি ও তিনটি সমঝোতা স্মারক স্বাক্ষরের কথা রয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ হবে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ সফরটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ। ব্রাজিলের সঙ্গে আমাদের বাণিজ্য সম্পর্ক আছে। তাদের কাছ থেকে আমরা ভোজ্যতেল কিনে থাকি। আমাদের পণ্য রপ্তানি করার ক্ষেত্রে দক্ষিণ আমেরিকায় এখনো বাজার খুঁজে দেখা হয়নি। অল্প কিছু রপ্তানি হয়, কিন্তু ব্যাপকভাবে যায় না। ব্রাজিল একটি বড় দেশ এবং তাদের ক্রয়ক্ষমতা অনেক বেশি। সেজন্য আমাদের দেশ থেকে অনেক কিছু রপ্তানি করার সুযোগ আছে। ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ২৪ জন ব্যবসায়ীর একটি প্রতিনিধি দল আসবে এবং তারা এফবিসিসিআইয়ের সঙ্গে বৈঠক করবে। এটি অত্যন্ত ইতিবাচক বলে জানান মন্ত্রী।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর নিয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর ভারত সফর হবে। তবে সেটি ভারতের নির্বাচনের পরে। সফর কখন হবে তা নিয়ে আনুষ্ঠানিক পর্যায়ে আমাদের অফিসে আলোচনা হয়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়