সায়মা ওয়াজেদের কারণে অটিজম নিয়ে সচেতনতা বেড়েছে : বাহাউদ্দিন নাছিম

আগের সংবাদ

পাহাড় জনপদে আতঙ্কের ঢেউ

পরের সংবাদ

ঈদে ট্রেনের টিকেটে জালিয়াতি

প্রকাশিত: এপ্রিল ৪, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৪, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

মানুষ স্বপ্ন ও আশা নিয়ে ছুটে চলে অনবরত স্বীয় স্বপ্ন বাস্তবায়ন করার প্রতীক্ষায়। মানুষ তার স্বপ্নপূরণের আশায় কিংবা মধুময় এই পৃথিবীতে নিজের অস্তিত্ব টিকিয়ে রাখতে বের হয় আপন মায়ের কোল ছেড়ে। প্রয়োজনীয়তার তাগিদে পাড়ি জমায় অন্যত্র নিজের মাতৃভূমিকে ছেড়ে। দু-মুঠো ভাতের জন্য পাড়ি দেয় দেশ থেকে দেশান্তরে। গন্তব্য মানুষের যতদূরেই হোক না কেন তার হৃদয়ে অদৃশ্য সুতায় বাঁধা থাকে মাতৃভূমির সেই স্মৃতি। তাইতো মানুষ জীবনের পথচলায় একটু অবসর পেলেই নাড়ির টানে ঘরে ফেরে। তাইতো বছরের দুটো ঈদ এলেই ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল শ্রেণি-পেশার মানুষ নিজেদের ছুটির দিনগুলোতে ঈদের আনন্দ প্রিয়জনের সঙ্গে ভাগাভাগি করার জন্য উন্মাদ হয়ে বাড়ি ফেরে।
মানুষ নিজের জীবনের নিরাপত্তার কথা চিন্তা করে বেছে নেয় ট্রেনযাত্রা। কিন্তু এ যাত্রায় তাদের পোহাতে হয় নানা ভোগান্তি। রেল কর্তৃপক্ষের উদ্যোগে অগ্রীম টিকেট ছাড়া হলেও এ টিকেট নিয়ে চলছে নানারকম জালিয়াতি। স্টেশনগুলোতে অনলাইন ও অফলাইন টিকেট কাউন্টার থেকে টিকেট কেটে নিচ্ছে টিকেট ব্যবসায়ীরা। আইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করে টিকেট সংগ্রহের নিয়ম করা হলে স্টেশনে অবস্থানরত দোকানদার, পরিচ্ছন্ন কর্মী, কর্মচারী, স্থানীয় লোকজন এসব টিকেট সংগ্রহ করে সংকট সৃষ্টি করে পরবর্তীতে উচ্চমূল্যে বিক্রি করছে সাধারণ যাত্রীদের কাছে। আবার অনলাইন ক্ষেত্রেও অনেক কম্পিউটার উদ্যোক্তা, রেল কর্মচারীরা টিকেট সংগ্রহ করে রাখছেন।
এসবের ফলে বঞ্চিত হচ্ছে সাধারণ যাত্রীর টিকেট প্রাপ্তির অধিকার। তাই মধ্যস্বত্ব এসব ব্যক্তিদের দৌরাত্ম্য কমাতে, টিকেটের সহজলভ্য পরিবেশ সৃষ্টি করতে উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন। টিকেটের এসব দুর্নীতি, অনিয়ম, জালিয়াতি রোধে রেলওয়েসহ সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষকে পদক্ষেপ গ্রহণ করার দাবি জানাচ্ছি।

শাকিব আল হাসান রাকিব : শিক্ষার্থী, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়