পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত ও আইওএম মিশনপ্রধানের

আগের সংবাদ

পাহাড়ে নিরাপত্তা প্রশ্নবিদ্ধ

পরের সংবাদ

চিরিরবন্দরে লিচুর ফলন বাড়াতে বাগানে শত শত মৌবাক্স

প্রকাশিত: এপ্রিল ৩, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৩, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. আব্দুস সালাম, চিরিরবন্দর (দিনাজপুর) থেকে : চারদিকে মিষ্টি মৌ মৌ গন্ধ সবুজ পাতার মধ্যে স্বর্ণালী লিচুর মুকুলে ভরে গেছে উপজেলার লিচু গাছগুলো। চারিদিকে গাছে গাছে ফুল আর মুকুলের সুগন্ধ ছড়িয়ে পড়েছে। এদিকে এসব লিচু বাগানে আধুনিক পদ্ধতিতে ভ্রাম্যমাণ মৌ-খামার গড়ে আহরণ হচ্ছে কোটি কোটি টাকার মধু। এসব মধু দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি করা যেতে পারে বলে আশাবাদী ভ্রাম্যমাণ মৌচাষিদের। অন্যদিকে মধু অধিক লাভজনক হওয়ায় চিরিরবন্দরে ভ্রাম্যমাণ মৌ-খামারের সংখ্যা দিন দিন বাড়ছে। গত বছরের তুলনায় এ বছর লিচু গাছে ফুল ও মুকুলের পরিমাণ অনেক বেশি। লিচুর মুকুল যেন ঝড়ে না পড়ে, মুকুল টেকাতে পরিচর্যায় কোনো ঘাটতি রাখছেন না চাষিরা।
সরজমিন উপজেলার ১০ নম্বর পুনটি ইউনিয়নে বিভিন্ন বাগান ঘুরে দেখা যায়, ৬-৭টি স্থানে ৮০০-৯০০ মৌবাক্স বসিয়ে মধু সংগ্রহ করছে মৌচাষিরা। লিচুর উৎপাদন বাড়াতে বাগানে বাগানে চাষিরা মৌমাছির ‘মৌ বাক্স’ বসিয়েছে। পাশেই নিজেদের তৈরি ছোট মাচায় থাকে বাক্সের তদারকি করছে মৌচাষিরা। গাছের নিচে সারি সারিভাবে সাজিয়ে রেখেছেন কাঠের তৈরি বাক্সগুলো। সেখান থেকে দলে দলে মৌমাছির ঝাঁক বসছে লিচুর মুকুলে। মুকুল থেকে মধু সংগ্রহ করে মৌমাছির দল নিজ নিজ কলোলিতে মৌচাকে মধু এনে জমা করছে। ৭-৮ দিন অন্তর অন্তর প্রতিটি বাক্স থেকে চাষিরা মধু সংগ্রহ করছেন।
প্রতিটি বাক্সে একটি রানী মৌমাছি, একটি পুরুষ মৌমাছিসহ অসংখ্য এপিচ জাতের কর্মী মৌমাছি রয়েছে। কর্মী মৌমাছিরা ঝাঁকে ঝাঁকে লিচুর মুকুলে ছুটে গিয়ে মধু সংগ্রহ করে বলে জানান মৌচাষিরা। মৌমাছির মাধ্যমে মুকুলের পরাগায়ণ ঘটানোর মাধ্যমে লিচুর ফলন ভালো হয়। ফলে যে গাছে মৌমাছির বেশি আগমন ঘটে সে গাছে লিচুর যেমন বাম্পার ফলনের সম্ভাবনা থাকে, তেমনই মৌচাষিরা বেশি মধু সংগ্রহ করে বাণিজ্যিকভাবে বিপুল পরিমাণ অর্থ উপার্জন করতে সক্ষম হয়।
বাগানে মৌমাছি চাষে লিচুচাষি ও মৌ খামারি দুই পক্ষই লাভবান হচ্ছে। এতে বেকারত্ব দূরের মাধ্যম লিচুর ফলন বৃদ্ধি পায়। লিচুর বাগান থেকে সংগ্রহ করা মধু যেমন খাঁটি তেমনই সুস্বাদু। মানের দিক থেকে ভালো হওয়ায় এর চাহিদা অনেক বেশি। প্রতি বছর দেশের নানা প্রান্ত থেকে মৌচাষিরা মধু সংগ্রহ করতে চিরিরবন্দরে বিভিন্ন বাগানে আসে। গাছে থোকা থোকা লিচুর মুকুল আগমনই বলে দিচ্ছে এবার ভালো লিচুর ফলন হবে।
সিরাজগঞ্জ সদর থেকে আসা শাহাদাৎ হোসেন, আব্দুস সাত্তার, কাওসার আলী তিনি বলেন, একটি লিচু-বাগানে ২০০ বাক্স রেখেছি। মৌমাছিরা ঝাঁক বেঁধে লিচুর মুকুল থেকে মধু সংগ্রহ করে নিজ নিজ বাক্সের ভেতরে এসে মধু জমা করে। প্রতি মণ মধু ১৩ থেকে ১৪ হাজার টাকা দরে বিক্রি করি। দেশের বিভিন্ন কোম্পানি আমাদের কাছ থেকে মধু কিনে নিয়ে যায়। স্থানীয় অনেক লোক আসে মধু ক্রয় করতে। এ মধুতে কোনো ভেজাল নেই, একদম খাটি মধু। তারা আরোও জানান, প্রতি বছর আমরা মধু সংগ্রহ করতে আসি। সেরা বাগান থেকে আমরা মধু সংগ্রহ করি। যে বাগানে ফুল বেশি, তেমন বাগানে বাক্স বসাই। মৌমাছির চাকগুলোর বাক্স প্রথমে বাগানে রেখে দেয়া হয়। প্রতিটি লিচুর বাগানে দেড়শ বাক্স রাখা রয়েছে। লিচুর ফুল থেকে মধু সংগ্রহ করার পর মৌমাছিরা বাক্সের ভেতরে চাকে মধু জমা করে। এক সপ্তাহের ব্যবধানে প্রতি বাক্সে পাঁচ কেজি মধু জমা হয়। আবার কিছু কিছু বাগান মালিকের সঙ্গে বাক্স লাগানোর সময় বাধার সম্মুখীন।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চিরিরবন্দর ১২টি ইউনিয়নে প্রায় ৮৬৩ হেক্টর জমিতে লিচু বাগান আছে। মধু সংগ্রহের জন্য মৌয়ালরা মৌ-বাক্স স্থাপন করেছেন ৮ হাজার ৫০০টি। বাগান ঘুরে দেখা যায়, প্রতিটি লিচু-বাগানে ২০০টি করে বাক্স রয়েছে।
লিচুচাষি মো. আব্দুল কুদ্দুস জানান, লিচুর মুকুল থেকে মৌমাছিরা যদি মধু সংগ্রহ করে, তাতে পরাগায়ন হলে লিচুর ভালো ফলন হয়। ফলে কীটনাশক তেমন দরকার হয় না। তাই বিনা মূল্যেই মৌয়ালদের মৌমাছির বাক্স বাগানে বসাতে দেই।
চিরিরবন্দর উপজেলা কৃষি কর্মকর্তা জোহরা সুলতানা শারমিন জানান, লিচু ফুল ও মুকুলে মৌমাছি বসলে পরাগায়ন ভালো হয়, রোগবালাইও অনেকটা কম হয়। সেক্ষেত্রে অনেক বাগানে গুটি আসার পর কীটনাশক দরকার হয় না। এর ফলে এসব বাগানে লিচুর যেমন বাম্পার ফলন হয়, তেমনি মধুও উৎপাদন হয় ভালো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়