মোহাম্মদপুরে ২৫ দিন ধরে শিকলে বেঁধে তরুণীকে দলবদ্ধ ধর্ষণ

আগের সংবাদ

পাল্টে যাচ্ছে এসএসসি পরীক্ষা : শিখনকালীন ৪০ শতাংশ, ৩০ নম্বর হাতেকলমে এবং ৩০ নম্বর সামষ্টিক মূল্যায়ন

পরের সংবাদ

ব্যাটিং ব্যর্থতায় হারের শঙ্কায় টাইগাররা : চট্টগ্রাম টেস্ট

প্রকাশিত: এপ্রিল ২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টেস্ট মর্যাদা পাওয়ার ২৩ বছর পেরিয়ে গেলেও দীর্ঘ ফরম্যাটের এই ক্রিকেটে এখনো ব্যাট হাতে ধারাবাহিক হতে পারেনি টাইগাররা। যার প্রমাণ, গত ৫ ইনিংসে ২০০ রানের আগেই অলআউট হওয়া। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে গতকাল ৯ উইকেট নিয়ে তৃতীয় দিন শুরু করা স্বাগতিকরা অলআউট হয়ে গেছে দুই সেশনে। ফলোঅনের সুযোগ পেয়েও সেটি করায়নি শ্রীলঙ্কা। পরে ব্যাটিংয়ে নেমে উইকেট বিলিয়েছে তারাও। চট্টগ্রামে গতকাল ১৫ উইকেট হারানোর দিন শেষে অবশ্য স্বস্তিতেই আছে লঙ্কানরা। অবিশ্বাস্য কিছু না ঘটলে ম্যাচের পুরোটাই হেলে পড়েছে সফরকারীদের দিকে। গতকাল তৃতীয় দিনের খেলা শুরু করে বাংলাদেশ অলআউট ১৭৮ রানে। টেস্ট ক্রিকেটে আরো একবার দুশর নিচে অলআউট হয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা।
গতকাল ৩৫৩ রানের বিশাল লিড নিয়েও বাংলাদেশকে ফলোঅন না করিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা শ্রীলঙ্কার ব্যাটিংয়ে ধস নামান হাসান মাহমুদ ও খালেদ আহমেদ। হাসান নিয়েছেন ৪ উইকেট, খালেদ ২টি। গতকাল শ্রীলঙ্কা দিন শেষ করেছে দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ১০২ রান তুলে। লিড দাঁড়িয়েছে ৪৫৫। ক্রিজে আছেন ৩৯ রানে অপরাজিত অ্যাঞ্জেলো ম্যাথুস ও প্রবাত জয়সুরিয়া (৩)।
জাকির ও তাইজুলের ব্যাটে গতকাল লড়াইয়ে পূবার্ভাস দিয়েছিল টাইগাররা। প্রথম ঘণ্টায় কোনো উইকেট না হারিয়ে চুপচাপ ব্যাটিং করে যাচ্ছিলেন আগের দিনের (রবিবারের) অপরাজিত দুই ব্যাটার। সাবধানী ব্যাটিংয়ে জাকির তুলে নিয়েছিলেন ফিফটি। অন্যদিকে তাইজুল থিতু হয়ে দেয়াল হয়ে দাঁড়িয়েছিলেন। কিন্তু জাকির আটকে যান পঞ্চাশের পরপরই। দুজনের ১৭ ওভারের জুটি ভাঙেন বিশ্ব ফার্নান্দো। তার ছোবল দেয়া এক ডেলিভারিতে উইকেট হারান ৫৪ রান করা জাকির।
এরপর শান্ত এলেন আর গেলেন। উইকেটের চারপাশে আক্রমণাত্মক ফিল্ডিং সাজিয়ে বলয় তৈরি করেছিল শ্রীলঙ্কা। শান্ত সেই ফাঁদে পা বাড়িয়ে আউট হন শর্ট মিড উইকেটে ক্যাচ দিয়ে। অধিনায়কের ইনিংস থেমে যায় ১ রানে। প্রথম সেশনে বাংলাদেশ শেষ ব্যাটার হিসেবে হারায় তাইজুলকে। বিশ্বর বল তার ব্যাটের ভেতরের কানা ছুঁয়ে বল আঘাত করে লেগ স্টাম্পে। ৬১ বল উইকেটে থেকে ২২ রান যোগ করে তাইজুল আরো একবার নিজের ব্যাটিং সামর্থ্য দেখিয়েছেন।
প্রথম সেশনে ৬০ রানে ৩ উইকেট হারিয়ে পিছিয়ে পড়া বাংলাদেশ দ্বিতীয় সেশনে আরো এলোমেলো। সাকিব ও লিটন একই ওভারে তিন বলের ব্যবধানে আউট হয়ে দলকে বিপর্যয়ে ঠেলে দেন। আসিথা ফার্নান্দোর বল সাকিবের লেগ স্টাম্প ছুঁয়ে বেরিয়ে যায়। আম্পায়ার আউট দেয়ায় সাকিবকে থেমে যেতে হয় ৩ রানে। রিভিউ নিয়ে বাঁচতে চেয়েও পারেননি এক বছর পর টেস্ট খেলতে নামা সাকিব। দুই বল পর লিটন উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ড্রেসিংরুমের পথ ধরেন।
এরপর যারা ছিলেন তারা শুধু আসা-যাওয়ার মিছিলে ছিলেন। মিডল অর্ডারে নামা মুমিনুল হক দুর্ভাগা। ৪ হাজার রানের মাইলফলক ছোঁয়া মুমিনুল আসিথার ইয়র্কার লেংথ ডেলিভারি অন সাইডে খেলার চেষ্টায় ব্যাটে লাগাতে পারেননি। আম্পায়ার আউটের সিদ্ধান্তে রিভিউ নেন। রিপ্লেতে দেখা যায়, ‘উইকেট’ এর বেলায় এসেছে আম্পায়ার্স কল। অর্থাৎ মাঠের আম্পায়ার আউট দেয়ায় বিদায় ঘণ্টা বাজে ৮৪ বলে ৩৩ রান করা মুমিনুলের। এরপর ১৭৮ রানেই শেষ বাংলাদেশের ইনিংস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়