মোহাম্মদপুরে ২৫ দিন ধরে শিকলে বেঁধে তরুণীকে দলবদ্ধ ধর্ষণ

আগের সংবাদ

পাল্টে যাচ্ছে এসএসসি পরীক্ষা : শিখনকালীন ৪০ শতাংশ, ৩০ নম্বর হাতেকলমে এবং ৩০ নম্বর সামষ্টিক মূল্যায়ন

পরের সংবাদ

বিবৃতি কাণ্ডে ক্ষুব্ধ শাহিন

প্রকাশিত: এপ্রিল ২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : এমনিতেই যথাযথ কারণ দর্শানো ছাড়া গত রবিবার পাকিস্তান ক্রিকেটের টি-টোয়েন্টি দলের নেতৃত্ব থেকে অপসারণ করায় হতাশ ছিলেন শাহিন আফ্রিদি। এবার সে আগুনে ঘি ঢালল চূড়ান্ত ঘোষণা পর শাহিনের নামে পিসিবি প্রকাশিত এক বিবৃতি কাণ্ড। যেখানে নিজের নাম জড়ানো নিয়ে বোর্ডের ওপর ক্ষিপ্ত হয়েছেন এ তারকা পেসার। গত বছরের নভেম্বরে বাবরকে সরিয়ে পাকিস্তান টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব পেয়েছিলেন শাহিন শাহ আফ্রিদি। নেতৃত্ব পাওয়ার পর নিউজিল্যান্ড সিরিজে ৪-১ ব্যবধানে হারায় তাকে নেতৃত্ব থেকে বাদ দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। নতুন করে দায়িত্ব দেয়া হয় বাবর আজমকে। তবে বোর্ড যে সিদ্ধান্ত নিয়েছে, তাতে পূর্ণ সমর্থন দিয়েছিলেন আফ্রিদি। পরে বাবরকে শুভকামনাও জানান তিনি। অন্যদিকে বোর্ডের এই সিদ্ধান্তে প্রথমে অবাক হলেও শাহিনের শ্বশুর শহীদ আফ্রিদি পরে আবার বলেন, ‘যেহেতু সিদ্ধান্ত নিয়ে ফেলা হয়েছে, আমি পাকিস্তান দল ও বাবর আজমকে পূর্ণ সমর্থন ও শুভকামনা জানাই।’ মাত্র একটি সিরিজ যে কারো নেতৃত্বগুণ প্রমাণ করে না, তা তো সবাই মানতে বাধ্য হবেন। তা নিয়ে হতাশ থাকবেন এমনটা হওয়াই স্বাভাবিক তবে নেতৃত্বের পালা বদলের এ খবরের আলোচনা যখন তুঙ্গে তখননি প্রকাশ করা হয় বাবরকে স্বাগত জানিয়ে শাহিনের একটি বিবৃতি।
পিসিবির প্রকাশিত বিবৃতিতে খোলা মনে সব মেনে নেয়ার কথা আছে শাহিনের ভাষ্যে। বিবৃতিতে শাহিনের ভাষ্যে লেখা হয়, ‘নেতৃত্ব পাওয়া এই স্মৃতি আমি লালন করি। দলের একজন খেলোয়াড় হিসেবে আমার দায়িত্ব অধিনায়ক বাবর আজমের পাশে থাকা। তার অধিনায়কত্বে আগেও খেলেছি, তার প্রতি সম্মানই আছে শুধু। মাঠে তাকে সহায়তা করব। আমরা সবাই এক, আমাদের লক্ষ্য এক। পাকিস্তান বিশ্বের সেরা দল হয়ে উঠায় সহায়তা করব।’
এমন বিবৃতিতে সমর্থকদের প্রশংসা পাচ্ছিলেন শাহিন। কিন্তু মজার ব্যাপার হলো, আফ্রিদি আসলে এসবের কিছুই বলেননি! তার কাছ থেকে কিছু শুনে এই বিবৃতি দেয়া হয়নি। পাকিস্তানের সংবাদমাধ্যমের খবর, আফ্রিদির নামে পিসিবি এই বিবৃতি চালিয়ে দিয়েছে বিতর্ক থামাতে। তবে বিষয়টি ভালোভাবে নেননি তিনি বরং বেশ ক্ষুব্ধই হয়েছেন সদ্য বরখাস্ত হওয়া আফ্রিদি। ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর খবর, এ ব্যাপারে নাকি পাল্টা বিবৃতি দিতেও উদ্যত হয়েছিলেন এ বাঁহাতি পেসার। তবে জরুরি ভিত্তিতে মিটিং ডাকার কথা বলে তাকে থামিয়েছিল পিসিবি। গতকাল এই ইস্যুতে আরেক দফায় বৈঠকে বসেছিল পিসিবির চেয়ারম্যান মহসিন নাকভি।
এদিকে নেতৃত্বের এবারের বদল পাকিস্তান দলের ভেতরের পরিবেশকেও ক্ষতিগ্রস্ত করতে পারে, এমন আলোচনা হচ্ছে পাকিস্তানের সংবাদমাধ্যমে। দলের সবচেয়ে বড় দুই তারকার সম্পর্ক এমনিতে এতদিন দারুণ ছিল। বাবরের নেতৃত্বের খারাপ সময়ে প্রকাশ্যেই তার পাশে থেকেছেন আফ্রিদি। কিন্তু এবারের ঘটনায় তাদের সম্পর্কের টোনাপড়েন তৈরি হতে পারে বলেই মনে করছেন অনেকে।
এছাড়াও গত নভেম্বরে যে পরিস্থিতিতে বাবরকে নেতৃত্ব ছাড়তে হয়েছিল, তাতে এখনই আবার তার নেতৃত্ব নেয়াটাও বিস্মিত করেছে অনেককে। তবে পাকিস্তানের বিভিন্ন সংবাদমাধ্যমের খবর, বেশ কিছু নিশ্চয়তা পেয়ে তবেই আবার দায়িত্বে আসতে রাজি হয়েছেন স্টাইলিশ এই ব্যাটার। জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান ভালো করতে না পারলেও তার নেতৃত্ব হুমকিতে পড়বে না বলে প্রতিশ্রæতি দেয়া হয়েছে তাকে। এছাড়া দল নির্বাচনেও আগের চেয়ে বেশি ভূমিকার নিশ্চয়তা পেয়েছেন তিনি।
চলতি মাসে নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ দিয়ে শুরু হবে বাবরের নেতৃত্বের নতুন অধ্যায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়