মোহাম্মদপুরে ২৫ দিন ধরে শিকলে বেঁধে তরুণীকে দলবদ্ধ ধর্ষণ

আগের সংবাদ

পাল্টে যাচ্ছে এসএসসি পরীক্ষা : শিখনকালীন ৪০ শতাংশ, ৩০ নম্বর হাতেকলমে এবং ৩০ নম্বর সামষ্টিক মূল্যায়ন

পরের সংবাদ

এমবাপ্পে প্রশ্নে বিরক্ত পিএসজি কোচ

প্রকাশিত: এপ্রিল ২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মৌসুম শেষে পিএসজি ছেড়ে রিয়াল মাদ্রিদে যোগ দিবেন এমবাপ্পে। এমন সিদ্ধান্তের পর থেকেই পিএসজির ম্যাচে পুরো ৯০ মিনিট খেলার সুযোগ হারান ফরাসি এই তারকা ফরোয়ার্ড। পিএসজির হয়ে লিগ ওয়ানের ৬টি ম্যাচের ৫টিতেই পুরো সময় মাঠে থাকতে পারেননি এমবাপ্পে। পিএসজি কোচ লুইস এনরিকে যে এমবাপ্পে বিহীন দলকে প্রস্তুত করতে এমনটি করছেন তা সবারই জানা। গতকালও লিগ ওয়ানে মার্শেইয়ের বিপক্ষের মাচে এমবাপ্পেকে তুলে নেয়া হয় মাঠ থেকে। ২-০ গোলে জয় নিয়ে ফেরার পর গণমাধ্যমের মুখোমুখি হন পিএসজি বস। এমবাপ্পেকে তুলে নেয়ার ব্যাপারে প্রশ্ন করলে বিরক্তি প্রকাশ করেন লুইস এনরিকে। তিনি জানান, প্রতি সপ্তাহে এমবাপ্পেকে নিয়ে একইরকম প্রশ্নে বিরক্ত তিনি। এদিকে নতুন করে আলোচনায় এসেছে এমবাপ্পের পারিবারিক নাম ‘লটিন’। সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ফিফা কার্ডে এমবাপ্পের নামের লেখা আছে ‘লটিন’। বস্তুত এমবাপ্পের পুরো নাম ছিল কিলিয়ানো এমবাপ্পে লটিন।
বছরের শুরুতে ‘ট্রফি দ্য চ্যাম্পিয়নস’ জিতেছে পিএসজি। ফরাসি লিগ ওয়ান টেবিলের শীর্ষে থাকা দলটি রয়েছে ফ্রেঞ্চ কাপ এবং উয়েফা চ্যাম্পিয়নস লীগ শিরোপার লড়াইয়েও। স্বাভাবিকভাবেই কোয়াড্রপল বা চার শিরোপার মিশনে থাকা পিএসজির পারফরম্যান্স, লক্ষ্য এবং প্রস্তুতি নিয়ে আলোচনা হওয়ার কথা। তবে প্যারিসে আলোচনার প্রতিপাদ্য বিষয় হয়ে উঠেছেন কিলিয়ানো এমবাপ্পে। মৌসুম শেষে ক্লাব বদল করতে চলা এই ফরাসি ফরোয়ার্ডকে নিয়েই বারবার প্রশ্নের সম্মুখীন হন পিএসজি কোচ লুইস এনরিকে। এতে তিনি চরম বিরক্ত। মৌসুম শেষে পিএসজি ছাড়বেন কিলিয়ানো এমবাপ্পে। যোগ দেবেন রিয়াল মাদ্রিদে। এই খবর প্রকাশ্যে আসার পর থেকেই প্রায়ই এমবাপ্পেকে পুরো ৯০ মিনিট মাঠে রাখেন না কোচ এনরিকে। স্প্যানিশ মাস্টারমাইন্ডের যুক্তি ‘এমবাপ্পেকে ছাড়া অভ্যস্ত’ হতে চান তিনি। সবশেষ ফরাসি লিগ ওয়ানে অলিম্পিক মার্শেইয়ের বিপক্ষে ম্যাচেও এমবাপ্পেকে ৬৫ মিনিটে তুলে নেন এনরিকে।
ম্যাচ শেষে এমবাপ্পেকে তুলে নেয়ার ব্যাপারে প্রশ্নের মুখোমখি হন এনরিকে। প্রতি সপ্তাহে একই প্রশ্নের উত্তর দিতে গিয়ে কিছুটা বিরক্তই মনে হলো পিএসজি কোচকে। মার্শেইয়ের মাঠে ২-০ গোলের জয়ের পর গণমাধ্যমকে লুইস এনরিকে বলেন, ‘মানুষ আমার সিদ্ধান্তের সঙ্গে একমত নয়? তাতে আমার কিছু আসে যায় না। প্রতি সপ্তাহে একই কথা। সেই একই গান। এটি বিরক্তিকর।’ এনরিকে বলেন, ‘আমি দলের কোচ, আমিই প্রতি সপ্তাহে সিদ্ধান্ত নিয়ে থাকি। পিএসজির জন্য আমি নিজের সেরাটাই করব। প্যারিসে নিজের শেষ দিন পর্যন্ত আমি সেটা করব।’ ম্যাচের আগে অবশ্য এমবাপ্পেকে ধরে রাখা নিয়ে আশার কথাই শুনিয়েছিলেন এনরিকে। তিনি তখন বলেছিলেন, ‘আমি সব সময় আশাবাদী যে কিলিয়ানো এমবাপ্পে তার মন বদলাবে। এখন পর্যন্ত সে কিছুই বলেনি। সে তার মন বদলাতেও পারে। ভাবুন, যদি আমরা এ মৌসুমে চারটা ট্রফি জিততে পারি এবং মৌসুম শেষে সে সিদ্ধান্ত নিল যে প্যারিসে থেকে যাবে। এমনটা হতেও তো পারে, দেখা যাক। গতকাল রাতে মার্শেইয়ের মাঠে ম্যাচের বেশির ভাগ সময় ১০ জন নিয়ে খেলতে হয়েছে পিএসজিকে। ম্যাচের ৪০ মিনিটে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন বেরালদো। তবে একজন কম নিয়ে খেলেও জয় পেতে বেগ পেতে হয়নি পিএসজিকে। এমবাপ্পে যখন মাঠ ছাড়লেন তখন পিএসজি ১-০ গোলে এগিয়ে। ৫৩তম মিনিটে লা প্যারিসিয়ানদের লিডটি এনে দেন পর্তুগিজ মিডফিল্ডার ভিতিনহা।
৮৫তম মিনিটে আরেক পর্তুগিজ গনসালো রামোসের গোলে ২-০ গোলের জয় পায় পিএসজি। ২৭ ম্যাচে ১৮ জয় ও ৮ ড্রয়ে ৬২ পয়েন্ট নিয়ে ফরাসি লিগ ওয়ান টেবিলের শীর্ষে পিএসজি। দুইয়ে থাকা ব্রেস্তের চেয়ে ১২ পয়েন্টে এগিয়ে লা প্যারিসিয়ানরা। ৩৯ পয়েন্ট নিয়ে সাতে অলিম্পিক মার্শেই।
এদিকে এমবাপ্পের নামে ছড়িয়ে পড়া ফিফা কার্ডটি নিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম মেইল অনলাইন জানিয়েছে, এমবাপ্পের পারিবারিক পদবি লটিন। এমবাপ্পে নামটি ফরাসি তারকার নামের মাঝের অংশ। ২০১৮ সালের আগস্টে পিএসজিতে যোগদানের আগে নিজের নাম থেকে ‘লটিন’ ছেঁটে ফেলেন এমবাপ্পে। তার বাবাও নিজের নামের সঙ্গে ‘লটিন’ পদবি ব্যবহার করেছেন। কিন্তু কয়েক বছর ধরে শুধু এমবাপ্পে নামটাই তিনি ব্যবহার করছেন। এমবাপ্পের ভাই ইথানও পিএসজির খেলোয়াড়। ইথান নিজেও তার নাম থেকে ‘লটিন’ পদবি ছেঁটে ফেলে শুধু এমবাপ্পে রেখেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়