গয়েশ্বর চন্দ্র রায় : ভারতের সবচেয়ে নিম্নমানের প্রোডাক্ট আওয়ামী লীগ

আগের সংবাদ

বহুমাত্রিক কৌশল আ.লীগের

পরের সংবাদ

ঈদে বিমানের ফিরতি যাত্রায়ও বাড়তি ভাড়া, টিকেটের সংকট

প্রকাশিত: এপ্রিল ১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সড়ক ও নৌপথে ঈদযাত্রায় বাড়তি ভাড়া আদায়ের প্রবণতায় যুক্ত হয়েছে আকাশপথও। চাহিদা বেশি হওয়ায় অভ্যন্তরীণ রুটে ঈদযাত্রা ও ফিরতি যাত্রায় ভাড়া বাড়িয়েছে সরকারি-বেসরকারি বিমান সংস্থাগুলো। তারিখ ভেদে দুই থেকে তিন গুণ বেশি ভাড়া গুণতে হচ্ছে যাত্রীদের। তারপরও মিলছে না টিকেট। ইতোমধ্যেই উড়োজাহাজ সংস্থাগুলোর ঈদযাত্রার অধিকাংশ ফ্লাইটের ৮০ শতাংশের বেশি টিকেট বিক্রি হয়ে গেছে।
জানা গেছে, ঈদের ছুটিতে ঢাকা-সৈয়দপুর রুটে উড়োজাহাজের সর্বনি¤œ ভাড়া সাড়ে ৬ হাজার টাকা। এয়ার অ্যাস্ট্রা, নভোএয়ার, বিমান বাংলাদেশ এয়ারলাইনস ও ইউএস বাংলার টিকেটের দাম কমবেশি সাড়ে ৬ হাজার থেকে ৯ হাজার টাকার মধ্যে। সাধারণ সময়ে এসব টিকেটের দাম ৩ হাজার থেকে সাড়ে ৩ হাজার টাকার মধ্যেই থাকে। ঈদের আগে ৭, ৮ ও ৯ এপ্রিল এই ভাড়া দাঁড়াবে সাড়ে ৮ থেকে ১০ হাজার টাকা পর্যন্ত। আর ঢাকা-রাজশাহী রুটে ৭ এপ্রিলের টিকেটের সর্বনি¤œ ভাড়া সাড়ে ৬ হাজার টাকা। পরদিন ৮ এপ্রিলের ভাড়া সর্বনি¤œ সাড়ে ৭ হাজার থেকে ১০ হাজার টাকা।
তবে ঈদযাত্রায় চট্টগ্রাম ও সিলেট রুটের ফ্লাইটের টিকেটের চাহিদা কম। তুলনামূলক বেশি অবিক্রিত আছে এই দুটি রুটের টিকেট। তারপরও দাম সাধারণ সময়ের চেয়ে বেশি। এই রুটের ৩ হাজার থেকে ৩ হাজার ২০০ টাকার টিকেট এখন সাড়ে ৪ থেকে ৬ হাজার টাকা।
বিমা সংস্থাগুলো বলছে, ২৫ রোজার পর থেকে টিকেটের চাহিদা বেশি থাকে। ইতোমধ্যে অধিকাংশ টিকেট বিক্রি হয়ে গেছে। তাই বাকি টিকেটের ক্ষেত্রে সাধারণ সময়ের চেয়ে বেশি দাম পড়ছে। চাহিদা বেশি থাকায় সৈয়দপুর ও রাজশাহীর টিকেটের দাম তুলনামূলক বেশি। অন্যদিকে ঈদে উড়োজাহাজের ফিরতি ফ্লাইটের অধিকাংশ টিকেটও বিক্রি হয়ে গেছে। ফলে যেসব টিকেট এখনো অবিক্রিত, সেগুলোর নাগাল পেতে মূল্য দিতে হবে দুই থেকে তিন গুণ বেশি।
বিমান বাংলাদেশ এয়ারলাইনসের মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার গণমাধ্যমকে বলেন, ঈদের আগে বিমানের ফ্লাইটগুলোর ৮০ শতাংশ টিকেট ইতিমধ্যে বিক্রি হয়ে গেছে। সৈয়দপুর ও রাজশাহী রুটে টিকেটের চাহিদা বেশি থাকায় অতিরিক্ত ফ্লাইট পরিচালনা করবে বিমান। ঈদের পর বিমানের ফিরতি ফ্লাইটের অধিকাংশ টিকেটও বিক্রি হয়ে গেছে।
চাঁদ দেখা সাপেক্ষে এবার ঈদের ছুটি থাকতে পারে ১০, ১১ ও ১২ এপ্রিল। পরদিন ১৩ এপ্রিল শনিবার সাপ্তাহিক ও ১৪ এপ্রিল পহেলা বৈশাখের ছুটি। সব মিলিয়ে সরকারি ছুটি ৫ দিন নিশ্চিত। ছুটি শেষে ১৫ এপ্রিল সোমবার অফিস-আদালত খুলবে। ফলে অনেকেই ১৪ এপ্রিল ঢাকায় ফেরার চেষ্টা করবেন।
উড়োজাহাজের টিকেট কাটার ওয়েবসাইটের তথ্য বলছে, ১৪ এপ্রিল সৈয়দপুর থেকে ঢাকা আসার টিকেটের সর্বনি¤œ দাম পড়বে ৯ হাজার টাকা। রাজশাহী থেকে ফিরতে সর্বনি¤œ ভাড়া পড়বে সাড়ে ৬ হাজার টাকা। এদিনের খুব বেশি টিকেট অবিক্রিতও নেই।
বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সূত্র জানায়, টিকেটের চাহিদা থাকায় অভ্যন্তরীণ রুটে অতিরিক্ত ৯টি (যাওয়া-আসা মিলে ১৮টি) ফ্লাইট পরিচালনা করবে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। আগামী ৪ থেকে ১০ এপ্রিল পর্যন্ত সৈয়দপুর, রাজশাহী, যশোর ও বরিশাল রুটে এসব ফ্লাইট পরিচালনা করা হবে। তবে সিলেট ও চট্টগ্রাম রুটে বিমানের বড় আকারের উড়োজাহাজ থাকায় অতিরিক্ত ফ্লাইট দেয়া হয়নি; এ রুটে টিকেটের চাহিদাও কম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়