এমসিসিএইচএসএলে দুর্নীতির অভিযোগ

আগের সংবাদ

শ্রমবাজারে দুষ্ট চক্রের থাবা

পরের সংবাদ

দুর্গম হাওরে গ্যাস উদ্গীরণ : পেট্রোবাংলাকে প্রশাসনের চিঠি

প্রকাশিত: মার্চ ২৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

সুনামগঞ্জ প্রতিনিধি : হাওরের জেলাখ্যাত সুনামগঞ্জের দুর্গম হাওর এলাকায় একটি টিউবওয়েল থেকে গত দুবছর ধরে গ্যাস উদ্গীরণ হচ্ছে। এরই পাশে (এক হাজার ফুট দূরে) সম্প্রতি একটি ডিপ টিউবওয়েল বসানোর সময়ও একইভাবে গ্যাস উদ্গীরণ হতে থাকে। দুটি টিউবওয়েল থেকেই গ্যাসের চাপে বের হচ্ছে পানি। গত ১৮ মার্চ এ নিয়ে স্থানীয় গণ্যমাধমে সংবাদ প্রকাশ হওয়ার পর এ বিষয়ে ব্যবস্থা নেয়ার কথা জানিয়ে পেট্রোবাংলাকে চিঠি দিয়েছে সুনামগঞ্জ জেলা প্রশাসন। এর আগে জামালগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার পক্ষ থেকে পেট্রোবাংলাকে চিঠি দিয়ে বিষয়টি অবগত করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।
জামালগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুদ রানা স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, জামালগঞ্জ উপজেলার বেহেলি ইউনিয়নের হালির হাওর এলাকায় স্থাপিত একটি নলকূপের উপরিভাগ দিয়ে গ্যাস নির্গত হচ্ছে। নলকূপের উপরিভাগে দিয়াশলাই দিয়ে আগুন জ¦ালানোও সম্ভব হচ্ছে।
চিঠিতে আরো বলা হয়- এর সঠিক কারণ সম্পর্কে বিস্তারিত জানার জন্য সংশ্লিষ্ট টেকনিক্যাল টিম দ্বারা অনুসন্ধান করা প্রয়োজন। এ গ্যাস নির্গমণের ব্যাপ্তিকাল আনুমানিক ৪-৫ মাস বলে চিঠিতে উল্লেখ করা হয়।
হাওরপাড়ের কৃষক মুখলেছ মিয়া ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহে একই এলাকায় (আগের টিউবওয়েল থেকে এক হাজার ফুট দূরে) একটি ডিপ টিউবওয়েল বসানোর কাজ করেন। প্রায় তিনশ ফুট নিচে পাইপ যাওয়ার পর এ টিউবওয়েল থেকেও গ্যাস নির্গমণ হতে থাকে। কৃষক মুখলেছ মিয়া ভয়ে কাজ বন্ধ করে দেন।
এখন টিউবওয়েলে চাপ দেয়া ছাড়াই স্বয়ংক্রিয়ভাবে পানি উঠেছে এ টিউবওয়েল থেকেও। বিষয়টি জানিয়ে গত ২০ মার্চ জামালগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুদ রানা জেলা প্রশাসককে চিঠি পাঠান।
গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় এ রিপোর্ট লেখা পর্যন্ত জেলা প্রশাসক মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরী জানান- এ বিষয়ে দুদিন আগে পেট্রোবাংলার চেয়ারম্যানের সঙ্গে ফোনে কথা বলেছি। এরপর অফিসিয়ালি চিঠিও পাঠানো হয়েছে। তারা বিষয়টি দেখছেন বলে জানিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়