আমাদের অদম্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান

আগের সংবাদ

বাজার তদারকি দৃশ্যমান নয়

পরের সংবাদ

ঈশ্বরদী : দুই ট্রেনে সংঘর্ষের ঘটনা তদন্তে কমিটি বরখাস্ত ৩

প্রকাশিত: মার্চ ২৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : ঈশ্বরদীতে মালবাহী ও তেলের খালি ওয়াগন বহন করা দুটি ট্রেনের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। গত মঙ্গলবার রাত পৌনে ১২টার দিকে ঈশ্বরদী জংশন স্টেশনের অদুরে রেলগেট সংলগ্ন এলাকায় এ দুর্ঘটনা ঘটে। এতে খুলনা, রাজশাহী, ঢাকাসহ কয়েকটি রুটে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। প্রায় সাত ঘণ্টা পর সকাল সোয়া ৬টার দিকে ট্রেন চলাচল স্বাভাবিক হয়। দুর্ঘটনায় কেউ হতাহত হয়নি। তবে দুটির ট্রেনেরই ওয়াগন, চাকা, মালবাহী ট্রেনের ইঞ্জিন ও রেললাইন ক্ষতিগ্রস্ত হয়েছে।
বিষয়টি নিশ্চিত করে পাকশী বিভাগীয় রেলওয়ে ম্যানেজার শাহ সূফী নূর মোহাম্মদ বলেন, দুর্ঘটনার পরপরই উদ্ধার অভিযান শুরু করা হয়েছে। তবে বড় ধরনের কোনো ক্ষতি হয়নি। বিভাগীয় রেলওয়ের সংশ্লিষ্ট সব দপ্তর রাত থেকেই ঘটনাস্থলে রয়েছে। সকাল ৬টা ১০ মিনিট থেকে আপলাইন দিয়ে ট্রেন চলাচল শুরু হয়েছে। এতে খুলনার সঙ্গে সারাদেশের রেলযোগাযোগ স্বাভাবিক হয়েছে। প্রথমে গেছে ঢাকা থেকে খুলনামুখী চিত্রা এক্সপ্রেস। এদিকে সকাল থেকে ক্ষতিগ্রস্ত ইঞ্জিন উদ্ধারের কাজ পুনরায় শুরু হয়েছে।
পাকশী রেলওয়ে ও স্থানীয় সূত্রে জানা যায়, মঙ্গলবার রাত ১১টা ৪৫ মিনিটে ঈশ্বরদী জংশন স্টেশন থেকে তেলের খালি ওয়াগন বহন করা খুলনাগামী একটি ট্রেন রওনা দেয়। ঈশ্বরদী শহরের রেলগেট নামক এলাকায় লেভেল ক্রসিং গেট অতিক্রমের সময় পাকশীর দিক আসা একটি মালবাহী ট্রেনের সঙ্গে এর সংঘর্ষ হয়। বিকট শব্দে রেলগেটের দুপাশের মানুষ ও দোকানিরা আতঙ্কিত হয়ে পড়েন। দুর্ঘটনায় মালবাহী ট্রেনের ২টি ওয়াগনের ৮টি চাকা এবং লোকোমোটিভের (ইঞ্জিন) সবগুলো চাকা লাইনচ্যুত হয়। একই সঙ্গে শহরের লেভেল ক্রসিং গেটে ট্রেন আটক পড়ায় রাস্তার দুই পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এতে ঈশ্বরদী-খুলনা ও ঢাকার মধ্যে চলাচলকারী দুটি যাত্রীবাহী ট্রেন আটকা পড়ে। দুর্ঘটনার খবর পেয়ে পাকশী বিভাগীয় রেলওয়ে ম্যানেজার শাহ সূফী নূর মোহাম্মদ, বিভাগীয় প্রকৌশলী বীরবল মন্ডলসহ সংশ্লিষ্ট বিভাগীয় রেল কর্মকর্তা ঘটনাস্থলে যান।

বিভাগীয় রেলওয়ে ম্যানেজার শাহ সুফি নূর মোহাম্মদ বলেন, এ ঘটনায় তিনজনকে অভিযুক্ত করে তাদের সাময়িক বরখাস্ত করা হয়েছে। তারা হলেন ঈশ্বরদী রেল জংশনের সহকারী স্টেশন মাস্টার মাহাবুবা শাহিনুর, ট্রেনের লোকোমাস্টার (চালক) কে এম হামিদুল্লাহ ও সহকারী লোকোমাস্টার জুনায়েদ হোসেন। দুর্ঘটনার কারণ অনুসন্ধানে পাকশী বিভাগীয় সিনিয়র সহকারী সংকেত প্রকৌশলী, সহকারী পরিবহন কর্মকর্তা, সহকারী যান্ত্রিক প্রকৌশলী ও সহকারী প্রকৌশলী সমন্বয়ে ৪ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী তিন কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়