মার্চের স্মৃতি

আগের সংবাদ

দুর্ঘটনারোধে নেই কার্যকর ব্যবস্থা : এসি রুমে বসে দুর্ঘটনা দেখেন কর্মকর্তারা > আলোর মুখ দেখে না তদন্ত প্রতিবেদন

পরের সংবাদ

আদিবাসীদের ফাগুয়া উৎসব পালিত : নাটোর

প্রকাশিত: মার্চ ২৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, নাটোর : নানা আয়োজনের মধ্য দিয়ে নাটোর সদর উপজেলায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠী (আদিবাসী) জনগোষ্ঠীর মুন্ডা সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব ‘ফাগুয়া উৎসব’ পালিত হয়েছে। গত সোমবার রাত ৮টার দিকে নাটোর সদর উপজেলার দরাপপুর আদিবাসী পল্লীতে এ উৎসব পালিত হয়। এ সময় আদিবাসী মুন্ডা সম্প্রদায়ের সকল বয়সী নারী পুরুষ, তরুণ-তরুণী, কিশোর-কিশোরী এ উৎসবে মেতে উঠেন। উৎসবের শুরুতে খোলা স্থানে খড়কুটো ও গাছের ডালের সমন্বয়ে একটি ঘর সদৃশ স্থাপনা তৈরি করা হয়। পরে এই সম্প্রদায়ের পুরোহিত সেখানে পূজা-অর্চনাশেষে ওই স্থাপনায় আগুন ধরিয়ে দেন। স্থাপনায় দাউদাউ করে আগুন ধরে গেলে সেখানে উপস্থিত সকলে ওই স্থাপনাকে লক্ষ্য করে মাটির ঢিল নিক্ষেপ করতে থাকেন। পরে সেখানে উপস্থিত সকলে একে অন্যকে আবির ও রং মাখিয়ে আনন্দে মেতে উঠেন। এছাড়া উৎসবের অংশ হিসেবে তরুণরা ‘বুন্দিয়া খেলা’য় (কেরোসিন মাখানো কাপড়ের বল বানিয়ে তাতে আগুন ধরিয়ে শূন্যে ছুড়োছুড়ি খেলা) মেতে উঠে।
জাতীয় আদিবাসী পরিষদ নাটোর জেলার শাখার সাবেক সাধারণ সম্পাদক কালিদাস রায় জানান, আদিবাসীদের অনেক ধর্মীয় ও সামাজিক রীতি-নীতি হারিয়ে যাচ্ছে। এই ধরনের উৎসব পালন আদিবাসীদের সংস্কৃতি ও ঐতিহ্য ধারণের চেতনাকে আরো মজবুত করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়