ঢাবি ছাত্র রহিম হত্যা মামলা : চব্বিশ বছর পর সাত জনের যাবজ্জীবন

আগের সংবাদ

ঈদযাত্রায় এবার স্বস্তির আশা

পরের সংবাদ

রাউজানে ১২ হাজার টন সরিষা উৎপাদন

প্রকাশিত: মার্চ ২৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

এম. রমজান আলী, রাউজান (চট্টগ্রাম) থেকে : রাউজানে সরিষার বাম্পার ফলন হয়েছে। নতুন জাতের উদ্ভাবনী বীজ রোপণ করে স্থানীয় কৃষকরা এ বছর জমিতে সরিষা চাষ করেন। চাষ করা সরিষা আহরণে ব্যস্ত সময় অতিবাহিত করছেন চাষিরা। উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা যায়, এই উপজেলার ১৪টি ইউনিয়ন ও পৌর এলাকায় এবার ৭৫০ হেক্টর জমিতে সরিষা চাষ করেছেন কৃষকেরা। এর মধ্যে উপজেলার চিকদাইর ইউনিয়নে সরিষার চাষ হয়েছে ১৩০ হেক্টর জমিতে। এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় এ উপজেলায় সরিষার বাম্পার ফলন হয়েছে বলে দাবি করেছে কৃষি অফিস ও স্থানীয় কৃষকরা। ফলন ভালো হওয়ায় কৃষকের মুখে ফুটেছে হাসি।
উপজেলার বিভিন্ন সরিষার মাঠ ঘুরে দেখা যায়, প্রতিটি এলাকায় শুরু হয়েছে সরিষা কাটা-মাড়াই। কৃষকরা জমি থেকে সরিষা কেটে মাড়াই করছেন জমিতে। অনেক কৃষক রোদে শুকিয়ে বাড়ির উঠানে মাড়াই করছেন। মাড়াইকৃত সরিষা বস্তাবন্দি করে বাজারে বিক্রি করতে ব্যস্ত সময় পার করছেন তারা। ৭৫০ হেক্টর জমিতে ১২ হাজার মেট্রিক টন সরিষা উৎপাদন হয়েছে। উপজেলা উপসহকারী অফিসার সঞ্জিত কুমার সুশীল বলেন, ভোজ্যতেলের চাহিদা পূরণে রাউজানে এবার বারি সরিষা ১৪, ১৫, ১৭, ১৮ ও বিনা সরিষা ৪, ৯, ১১ চাষাবাদ করেছে কৃষকরা। এছাড়া টরি-৭, বাউ সরিষা জাতের সরিষা চাষাবাদ করেছেন কৃষকরা। কৃষকদের সরিষা চাষে উৎসাহ দিতে রাউজানের সংসদ সদস্য এবি এম ফজলে করিম চৌধুরী ব্যক্তিগত অর্থে ৩ টন বীজ বিতরণ করেছেন।
উপজেলা কৃষি অফিস থেকে ৪০০ জন কৃষককে প্রণোদনা হিসেবে দেয়া হয়েছে সার, বীজ। সরিষা মাঠ প্রর্দশনী দেয়া হয়েছে প্রায় ২০টি। চিকদাইর ইউনিয়নের দক্ষিণ সর্তা এলাকার কৃষক সুমন ঘোষ বলেন, কৃষি অফিস বিনামূল্যে বীজ ও সার দেয়ায় এক একর ৬০ শতক জমিতে সরিষা আবাদ করেছি। ফলন ভালো হয়েছে। এখন জমি থেকে পাকা সরিষা কেটে মাড়াইয়ে কাজ শেষ করে বস্তাবন্দি করে ঘরে তুলছি।
কৃষক গোলাম মোস্তাফা রাজু বলেন, আমন ধান কাটার পর কৃষি অফিসের পরামর্শে ৪০ শতক জমিতে সরিষার চাষাবাদ করেছি। জমিতে যে পরিমাণ সরিষার আশা করেছি, তার চেয়ে ফলন অনেক বেশি হয়েছে। বাজারে সরিষার ভালো দাম পাওয়া যাচ্ছে। চিকদাইর ইউনিয়নের চেয়ারম্যান প্রিয়তোষ চৌধুরী বলেন, আমার ইউনিয়নে সর্বোচ্চ সরিষার চাষাবাদ হয়েছে। আশা করছি কৃষকেরা বাজারে সরিষা বিক্রি করে ভালো দাম পাবে। রাউজান উপজেলা কৃষি সম্প্রসারণ-২ এর অফিসার মাসুম কবির বলেন, সরিষা হলো একটি লাভজনক ফসল। বেশিরভাগ ক্ষেত্রে এ সরিষা চাষ ঝুঁকিমুক্ত। তৈলজাতীয় শস্য উৎপাদন বৃদ্ধিতে সরিষা চাষ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়