ঢাবি ছাত্র রহিম হত্যা মামলা : চব্বিশ বছর পর সাত জনের যাবজ্জীবন

আগের সংবাদ

ঈদযাত্রায় এবার স্বস্তির আশা

পরের সংবাদ

বিভিন্ন স্থানে গণহত্যা দিবস পালিত

প্রকাশিত: মার্চ ২৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দেশের বিভিন্ন স্থানে গতকাল সোমবার ২৫ মার্চ ভয়াল কালরাত ও গণহত্যা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে আলোচনা সভাসহ নানা কর্মসূচি পালিত হয়। কাগজ প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-
খুলনা : সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার মো. হেলাল মাহমুদ শরীফ। অনুষ্ঠানে সভাপত্বিত করেন খুলনার জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন। বিশেষ অতিথি ছিলেন মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মোজাম্মেল হক, খুলনা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (অপারেশনস) মো. হাসানুজ্জামান, পুলিশ সুপার মোহাম্মদ সাঈদুর রহমান, মহানগর মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. আলমগীর কবির ও সাবেক জেলা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সরদার মাহাবুবার রহমান। এছাড়া খুলনা শিল্পকলা একডেমি প্রাঙ্গণে আঞ্চলিক তথ্য অফিসের (পিআইডি) উদ্যোগে মুক্তিযুদ্ধভিত্তিক দুর্লভ আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়। স্কুল-কলেজ-মাদ্রাসাসহ সব শিক্ষাপ্রতিষ্ঠানে বিশিষ্ট ব্যক্তি ও বীর মুক্তিযোদ্ধাদের গণহত্যার স্মৃতিচারণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এদিকে খুলনা বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী অদম্য বাংলার সম্মুখে আলোকচিত্র প্রদর্শন করা হয়।
ঠাকুরগাঁও : গণহত্যা দিবসে ঠাকুরগাঁও জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসনের আয়োজনে এ সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. মাহবুবুর রহমান। বক্তব্য রাখেন পুলিশ সুপার উত্তম প্রসাদ পাঠক, সদর উপজেলা নির্বাহী অফিসার মো. বেলায়েত হোসেন, জেলা আ.লীগের সহসভাপতি মাহাবুবুর রহমান খোকন ও ঠাকুরগাঁও প্রেস ক্লাব সভাপতি মনসুর আলী। সঞ্চালনা করেন জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার জাকির হোসেন। সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. সোলেমান আলী।
নাটোর : নাটোরের জেলা প্রশাসনের আয়োজনে ফুলবাগান বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পণ, এক মিনিট নীরবতা পালন ও দোয়া মোনাজাত করা হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আবু নাছের ভুঞা, পুলিশ সুপার তারিকুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাছুদুর রহমান, জেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল ইসলাম, সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান প্রমুখ। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
পঞ্চগড় : দিবসটির শুরুতেই পঞ্চগড় জেলা পরিষদ সংলগ্ন বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মোহাম্মদ জহুরুল ইসলাম, পুলিশ সুপার এসএম সিরাজুল হুদা, পঞ্চগড় জেলা পরিষদের চেয়ারম্যান ও পঞ্চগড় চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি আব্দুল হান্নান শেখ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিরুল ইসলাম প্রমুখ।
পুষ্পস্তবক অর্পণ শেষে পঞ্চগড় সরকারি অডিটোরিয়ামে শিশুদের জন্য মুক্তিযুদ্ধভিত্তিক চিত্রাঙ্কন, আবৃত্তি ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। পরে মসজিদ, মন্দির ও গির্জায় মোনাজাত ও প্রার্থনার আয়োজন করা হয়। সন্ধ্যায় জেলা পরিষদ সংলগ্ন বধ্যভূমিতে মোমবাতি প্রজ¦লন করা হয়। এর আগে স্মৃতিচারণ ও আলোচনা সভা করা হয়েছে।
পাবনা : জেলায় সাঁথিয়ায় মুক্তমঞ্চে আলোচনা সভার আয়োজন করে উপজেলা প্রশাসন। এতে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুক। উপজেলা নির্বাহী অফিসার মোসা. আলপনা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা ও স্থানীয় জনপ্রতিনিধিসহ গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন। পাবনা জেলা প্রশাসন, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জেলা আওয়ামী লীগ, পাবনা প্রেস ক্লাবসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন গণহত্যা দিবস পালন করেছে।
কুষ্টিয়া : সকালে জেলা প্রশাসক চত্বরে বঙ্গবন্ধু সাংস্কৃতিক মঞ্চে গণহত্যার শিকার শহীদদের গভীর শ্রদ্ধা জানিয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মো. এহেতেশাম রেজার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন রাজনীতিবিদ, মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিক ব্যক্তিত্বরা। সভায় বক্তারা ২৫ মার্চ কালরাতে পাকিস্তান বাহিনীর হাতে নিহত শহীদের আন্তর্জাতিক আইনে বিচার দাবি করে অবিলম্বে বিচারের রায় কার্যকরের দাবি জানান।

এ ছাড়া দুপুরে দুর্লভ আলোকচিত্র প্রদর্শনী ও রাতে ১ মিনিট ব্লাক আউট কর্মসূচির ঘোষণা দেয়া হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়