ঢাবি ছাত্র রহিম হত্যা মামলা : চব্বিশ বছর পর সাত জনের যাবজ্জীবন

আগের সংবাদ

ঈদযাত্রায় এবার স্বস্তির আশা

পরের সংবাদ

পাউবোর জায়গা দখল করে কারখানা নির্মাণ : সীতাকুণ্ডে উপকূলীয় বনের মাটি কেটে উজাড়

প্রকাশিত: মার্চ ২৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৬, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধি : সীতাকুণ্ডে উপকূলীয় বন উজার করে মাটি কাটার মহোৎসব চলছে। সেই মাটি দিয়ে একটি শিল্প প্রতিষ্ঠান পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) জায়গা দখলে নিয়ে ভরাট করছে বলে অভিযোগ পাওয়া গেছে।
জানা গেছে, উপকূলীয় বন থেকে রাত-দিন মাটি কেটে শত শত ট্রাক বোঝাই করে নিয়ে যাচ্ছে পানি উন্নয়ন বোর্ডের জায়গায়। আর এসব মাটি পরিবহনের ফলে গ্রামের রাস্তা ধ্বংস হচ্ছে।
সরজমিন ঘুরে দেখা যায়, সীতাকুণ্ড উপজেলার বাড়বকুণ্ড, বাঁশবাড়ীয়া ও মুরাদপুর ইউনিয়নে এক্সকেভেটর দিয়ে ব্যাপকভাবে উপকূলের মাটি কাটা হচ্ছে।
বাড়বকুণ্ড সমুদ্র উপকূলে দেখা যায়, কেওড়া গাছ কেটে বাগান উজার করে সেখান থেকে মাটি কেটে পানি উন্নয়ন বোর্ডের জায়গা দখল করে ভরাট করা হচ্ছে। সেই জায়গায় দুটি শিল্প কারখানা নির্মাণের চেষ্টা করে যাচ্ছে একটি প্রতিষ্ঠান। স্থানীয়রা জানান, ক্যাপিটেল নামের একটি প্রতিষ্ঠান বেড়ি বাঁধের পূর্ব পাশে পানি উন্নয়ন বোর্ডের জায়গা দখলে নিয়ে ভরাট করে শিল্প কারখানা নির্মাণের কাজ চালিয়ে যাচ্ছে। চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম এ লতিফের ছেলে মো. ফারুক উপকূলীয় বনবিভাগের কেওড়া গাছ কেটে উজার করে সেখান থেকে মাটি কেটে নিয়ে যাচ্ছেন।
এ বিষয়ে এমপি লতিফের মালিকানাধীন একটি প্রতিষ্ঠানের কর্মকর্তা মো. বাপ্পি বলেন, কোনো সরকারি বন কিংবা সম্পত্তি দখল করার কাজে তারা জড়িত নন। এ ধরনের অভিযোগ মিথ্যা ও ভিত্তিহীন।
ক্যাপিটেলের স্বত্বাধিকারী রাশিক মাহমুদের মোবাইলে বার বার যোগাযোগের চেষ্টা করলেও বন্ধ পাওয়া গেছে।
সীতাকুণ্ড উপকূলীয় বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মো. কামাল হোসেন বলেন, আমরা বিষয়টি শুনেছি। পরিদর্শন করে উপকূলীয় বনায়ন উজার করে সেখানে অবৈধভাবে মাটি কেটে নিয়ে যাওয়ার কাজে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
পানি উন্নয়ন বোর্ডের চট্টগ্রাম বিভাগীয় উপপ্রকৌশলী প্রশান্ত তালুকদার বলেন, কোনো প্রতিষ্ঠান যদি পানি উন্নয়ন বোর্ডের জায়গা দখল করে ভরাট করার চেষ্টা করে থাকে, তাহলে বিষয়টি তদন্ত করে প্রমাণিত হলে দখলদারদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়