ভারতের পেঁয়াজ রপ্তানি অনির্দিষ্টকালের জন্য বন্ধ

আগের সংবাদ

অপ্রতিরোধ্য বাংলাদেশ

পরের সংবাদ

মেঘনায় চৈত্র মাসে কুয়াশা, হতে পারে রোগবালাই

প্রকাশিত: মার্চ ২৫, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৫, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

মেঘনা (কুমিল্লা) প্রতিনিধি : মেঘনা উপজেলায় চৈত্র মাসে পড়ছে। মাসের শুরুতে সপ্তাহজুড়ে একদিন অন্তর প্রতি রাতে হালকা কুয়াশার দেখা মিলে এলাকাজুড়ে। এ ধরনের আবহাওয়ার কারণে নানা রোগ বালাই হতে পারে বলে মনে করেন স্বাস্থ্যবিশেষজ্ঞ। স্থানীয় কৃষি কর্মকর্তা বলছেন, এতে আমের মুকুল ও ফসলের ক্ষতি হতে পারে।
চৈত্র মাসের নবম দিনে প্রচণ্ড গরমের মধ্যে গত শনিবার রাত ২টা থেকে সকাল ৮টা পর্যন্ত ২১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায়ও ঘন কুয়াশার চাদরে ঢেকে পড়ে। এদিকে ভোর থেকে সকাল প্রায় ৭টা পর্যন্ত ঘন কুয়াশা থাকায় সড়কে সব ধরনের যানবাহন চলাচল করে হেডলাইট জ্বালিয়ে। চৈত্র মাসের শুরুতে এমন ঘনকুয়াশা পড়তে ইতোপূর্বে দেখেননি অনেকেই।
এক দিকে মাঝেমধ্যে ঝড়বৃষ্টি, অন্যদিকে তাপমাত্রা বেড়ে যাচ্ছে এবং কখনো কখনো হালকা শীতের পরশও লাগছে। রাতের কুয়াশার মাখামাখিতে মেঘনায় এক অন্যরকম প্রাকৃতিক পরিবেশ বিরাজ করায় তা মানুষকে বিস্মিত করেছে। কেউ কেউ বলছেন, এটি এক ধরনের প্রাকৃতিক দুর্যোগ।
নূর-মজিদ আয়ুর্বেদিক কলেজের অধ্যক্ষ ডা. মোহাম্মদ মামুন মিয়া বলেন, এ ধরনের কুয়াশা রোগ-বালাইয়ের লক্ষণ। অসময়ে আবহাওয়ার তারতম্য মানুষের শরীরের জন্য মোটেই উপযোগী নয়। এই আবহাওয়ায় মানুষের ইনফ্লুয়েঞ্জা ও ভাইরাল জ¦রসহ আরও অনেক রোগ দেখা দিতে পারে। আবহাওয়া বিজ্ঞানের ভাষায় এটিকে বলে লো ক্লাউড বা নিচু মেঘ।
উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ শাহে আলম ভোরের কাগজকে বলেন, ইদানিং বেশ কিছুদিন ধরে রাতের বেলা নি¤œ তাপমাত্রা ও দিনের বেলা উচ্চতাপমাত্রা বিরাজ করছে। এমন তাপমাত্রায় আমের মুকুল ও গুটির জন্য ক্ষতিকর। আমের মুকুলে ‘পাউডারি মিলডিউ’ নামে এক ধরনের রোগ দেখা দেয়। এতে আমের মুকুল ঝরে পড়ে। অন্যদিকে পোকামাকড়ের উপদ্রব বেড়ে যায়। এতে ফলগাছ ও ফসলের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এ বিষয়ে উপসহকারী কৃষি কর্মকর্তাদের মাঠ পর্যায়ে কৃষকদের পরামর্শসহ প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দেয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়