দুর্বৃত্তদের হামলায় গুরুতর আহত সাংবাদিক

আগের সংবাদ

বিচার ও স্বীকৃতি যেভাবে সম্ভব : একাত্তরের গণহত্যা

পরের সংবাদ

প র্য ট ন স ং বা দ

প্রকাশিত: মার্চ ২৪, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৪, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

১. লঞ্চে কলকাতা যেতে যা দরকার নেই
এখন নদীপথে ঢাকা থেকে কলকাতা যাওয়া যাচ্ছে। নৌপথে দুই দেশের নদীকেন্দ্রিক গ্রাম্য জীবনযাপনের দৃশ্য, সুন্দরবন উপভোগ করবার জন্য এটি এক দারুণ সুযোগ!
ঢাকা থেকে কলকাতা পর্যন্ত চালু হওয়া এই লঞ্চযাত্রার নির্ধারিত সময় ৪৮ ঘণ্টা থাকলেও জোয়ারভাটার কারনে সময় কমবেশি লাগতে পারে। তবে এপথে পর্যটনে আগ্রহীদের আলাদা করে ভারতীয় ভিসার দরকার হয় না। ভিসাতে যেকোনো পোর্ট উল্লেখ থাকলেই নদীপথে এমভি রাজারহাটসি লঞ্চে কলকাতায় যাওয়া যায়। আর পুরা ভ্রমণে ভাড়া ছাড়াও নাস্তাসহ তিনবেলার খাবারের জন্য খরচ গুণতে হবে ২ থেকে ২ হাজার ৫০০ টাকা।

২. রোজার কারণে আগেই জাহাজ বন্ধ!
আপাতত চলতি মৌসুমে আর বেড়াতে যেতে পারবেন না প্রবাল দ্বীপ সেন্টমার্টিন। পবিত্র রমজান আর ভ্রমণ মৌসুম শেষ পর্যায়ে চলে আসায় এমন সিদ্ধান্ত নিয়ে কক্সবাজার-সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল কর্তৃপক্ষ। মূলত এপ্রিল মাসের আবহাওয়া ও কালবৈশাখি ঝড়ের জন্য সাগর উত্তাল থাকে। এ কারনে চলতি মৌসুমে ৩১ মার্চ পর্যন্ত কক্সবাজার-সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচল করবার সিডিউল ছিল। কিন্তু এরই মধ্যে রমজান শুরু হয়ে যাওয়াতে, জাহাজ কর্তৃপক্ষ কক্সবাজার-সেন্টমার্টিন রুটে গত ১১ মার্চ থেকে জাহাজ বন্ধ ঘোষণা করেছে।

৩. পাসপোর্ট ছাড়াই সৌদি আরব
এখন থেকে পাসপোর্ট ছাড়াই ভ্রমণ করা যাবে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে। পাসপোর্ট ছাড়া ভ্রমণের সুযোগ দেয়ার জন্য এরইমধ্যে ডিজিটাল নথি তৈরির ব্যবস্থা করেছে দেশটি। এই প্রক্রিয়ায় একটি একক নম্বর প্রদানের মাধ্যমে দর্শনার্থীদের সৌদি আরবে আগমন সহজতর করা হবে। যেটি দর্শনার্থী বা ভ্রমণকারীদের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ‘অ্যাবশার’ ইলেকট্রনিক প্ল্যাটফর্মে প্রবেশাধিকার দেবে। সেখান থেকে তারা নিজেদের ডিজিটাল পরিচয় বা একক নম্বর পাবেন। এই ডিজিটাল পাসপোর্ট ব্যক্তির মোবাইল ফোনে থাকবে। স¤প্রতি সৌদি আরবের সংবাদমাধ্যম অ্যারাবিয়ান বিজনেসের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এই ডিজিটাল ডকুমেন্ট সার্ভিস ব্যবহারে ভ্রমণকারী সৌদি আরবের কোন স্থানে রয়েছেন তাও জানা যাবে। ফলে কোনো কাগুজে পাসপোর্টের প্রয়োজন হবে না।

৪. ছয় মাসের ডিজিটাল নোমড ভিসা দিবে জাপান
পর্যটকদের কাছে জনপ্রিয় এক গন্তব্য জাপান। সে দেশের আকর্ষণী সব স্থান, জাপানিজদের জীবনযাপন ও সুস্বাদু খাবারের খোঁজে প্রতিবছর লাখ লাখ পর্যটক ভিড় করেন। এছাড়া সেখানকার প্রাচীন মন্দির, বাসস্থানসহ শিক্ষাব্যবস্থা ইত্যাদি সম্পর্কে ধারণা নিতেও অনেকেই জাপান ভ্রমণ করেন। তবে যারা জাপানে দীর্ঘসময় থাকতে চান, তাদের জন্য একটি ভালো খবর হলো, পূর্ববর্তী ৯০ দিনের সীমাবদ্ধতা অপসারণ করে জাপান ছয় মাসের ডিজিটাল নোমড ভিসা চালু করার পরিকল্পনা করেছে।
এই ভিসা প্রত্যন্ত কর্মীদের একটি বর্ধিত সময়ের জন্য ভ্রমণের মাধ্যমে জাপানের সংস্কৃতি ও জীবনধারায় নিজেকে পরিচিত করার সুযোগ দেবে।

৫. বইয়ের জাহাজ এমভি লোগোস হোপ
যাত্রীবাহী জাহাজ হিসেবে এমভি লোগোস হোপ যাত্রা শুরু হয়েছিল ১৯৭৩ সাল থেকে। তবে লোগোস হোপকে বইয়ের জাহাজও বলা যায়। এই বইয়ের জাহাজ হিসেবে লোগোস হোপের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় ২০০৯ সালের ফেব্রুয়ারি থেকে। জাহাজটিতে রয়েছে ৫০ হাজারের ওপর বই। এই ৫০ হাজার বই থেকে নিজের পছন্দের বই পড়তে পড়তে আপনি পাড়ি দিতে পারবেন, এ বন্দর থেকে ও বন্দর। এ দেশ থেকে ও দেশ। এক মহাদেশ থেকে আরেক মহাদেশ। ১৩২ মিটার দীর্ঘ বিশ্বের সবচেয়ে বড় বইবাহী এই জাহাজে বইপ্রেমীদের সেবায় নিয়োজিত আছেন ৬০টি দেশের ৪০০ জন্য স্বেচ্ছাসেবী। তথ্যমতে, এখন পর্যন্ত ১৫০টা দেশের ৪৮০টা বন্দরে এই জাহাজে চড়ে পর্যটক হিসেবে ঘোরাঘুরি করছে। আর এই বই জাহাজটি প্রদর্শন করেছেন প্রায় পাঁচ কোটি দর্শক। জাহাজটি দক্ষিণ আফ্রিকার গকেবেরহা বন্দরে আগামী ১৯ মার্চ পর্যন্ত অবস্থান করবে। এরপর এটি দক্ষিণ আফ্রিকার ইস্ট লন্ডন বন্দরে অবস্থান করবে ২০ মার্চ থেকে ১০ এপ্রিল পর্যন্ত। এরপর দক্ষিণ আফ্রিকার ডারবিন ও কেপটাউন বন্দরে ২৫ জুন পর্যন্ত কাটিয়ে নামিবিয়ার ওয়ালভিস বে বন্দরে নোঙর ফেলবে ৪ জুলাই থেকে ২২ জুলাই পর্যন্ত।

৬. এবার ভারতীয়দের জন্য দুবাইয়ে পাঁচ বছরের ভিসা
দুবাইয়ে ভারতীয় পর্যটক ২৫ শতাংশ বেড়ে যাওয়া ও দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদার করার লক্ষ্যে দুবাই ডিপার্টমেন্ট অব ইকোনমি অ্যান্ড ট্যুরিজম (ডিইটি) নতুন উদ্যোগ নিয়েছে। এখন থেকে ভারতীয় পর্যটকদের পাঁচ বছরের মালটিপল এন্ট্রি ভিসা দিতে যাচ্ছে দুবাই। এই নতুন ভিসায় ভারতীয় পর্যটকরা একাধিকবার সংযুক্ত আরব আমিরাতে প্রবেশ করতে পারবেন। তারা প্রাথমিকভাবে ৯০ দিন থাকতে পারবেন এবং বাড়িয়ে এটি বছরে সর্বোচ্চ ১৮০ দিন পর্যন্ত করা যাবে।
এদিকে বছরের প্রথম মাসেই দুবাইতে এসছে ১৮ লাখ বিদেশি পর্যটক। দুবাইর অর্থনীতি ও পর্যটন বিভাগ প্রকাশিত ‘দুবাই পর্যটন প্রতিবেদনের’ জানুয়ারি সংস্করণ মতে, সবচেয়ে বেশি পর্যটক এসেছেন পশ্চিম ইউরোপ থেকে। এ বছরের জানুয়ারিতে দুবাইতে ১৭ লাখ ৭০ হাজার আন্তর্জাতিক পর্যটক এসেছেন। গত বছরের একই সময়ের তুলনায় এই হার ২১ শতাংশ বেশি।
সম্প্রতি এই তথ্য জানিয়েছে আরব আমিরাতের সংবাদ মাধ্যম গালফ নিউজ। প্রতিবেদনে প্রকাশিত তথ্য মতে, সবচেয়ে বেশি পর্যটক এসেছেন পশ্চিম ইউরোপ থেকে। মোট পর্যটকের ১৮ শতাংশ বা তিন লাখ ২৭ হাজার পর্যটক এসেছেন সেখান থেকে। জিসিসি সদস্যভুক্ত দেশ (বাহরাইন, কুয়েত, ওমান, কাতার, সৌদি আরব) ও দক্ষিণ এশিয়া থেকে এসেছেন যথাক্রমে তিন লাখ ১১ হাজার ও দুই লাখ ৯৪ হাজার পর্যটক। রাশিয়া, সিআইএস ও পূর্ব ইউরোপের দেশগুলো থেকে ১৫ শতাংশ বা দুই লাখ ৬২ হাজার পর্যটক এসেছেন। ১২ শতাংশ বা দুই লাখ ১১ হাজার পর্যটক নিয়ে পরের অবস্থানে আছে মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশ ও উত্তর আফ্রিকা।

সাদিকুর রহমান সাকিব

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়