ডায়েট ভুলে জমিয়ে খান নুসরাত

আগের সংবাদ

অভিযানে কোণঠাসা কেএনএফ

পরের সংবাদ

জোড়া উৎসবের পোশাক

প্রকাশিত: এপ্রিল ৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

এবার ঈদ আর নববর্ষ আসছে হাত ধরাধরি করে। ঈদুল ফিতরের উচ্ছ¡াস ফিকে হতে না হতেই পহেলা বৈশাখ আসবে সাড়ম্বরে। মাত্র দু-তিন দিনের ব্যবধানে জোড়া উৎসব হওয়ায় এর প্রভাব পড়েছে পোশাকের কাপড়ে ও নকশায়। ঈদের পাশাপাশি চলছে বৈশাখের পোশাকের বিকিকিনিও।

সাদিকুর রহমান সাকিব

গরমকালের ঈদের পোশাকে স্বাভাবিকভাবেই গুরুত্ব পাচ্ছে আরামের বিষয়টি। বরাবরের মতোই উজ্জ্বল রং প্রাধান্য পেলেও সমান্তরালে হালকা রঙের একটি ধারাও তৈরি হয়েছে। এর বাইরে কিছুটা ঢোলা পোশাকের ধারা দেখা যাচ্ছে এবার। মেয়েদের কামিজের ঝুল ও ঘের বেড়েছে অনেকটাই। তবে ঈদকে ঘিরে দেশীয় ফ্যাশন হাউজগুলোর পোশাকে প্রাধান্য পেয়েছে উজ্জ্বল রঙ। কাপড় ও ডিজাইনে মাথায় রাখা হয়েছে বৈশাখী উৎসবকেও। ফ্যাশন হাউজগুলোর বিভিন্ন আউটলেটে পসরা বসেছে বাহারি ডিজাইন ও রঙের সুতির পোশাকের।
ক্রেতাদের সাধ ও সাধ্যের মেলবন্ধনেই রাখা হচ্ছে পোশাকের দাম। ঈদকে ঘিরে দিন ও রাতের কথা ভেবে দুই ধরনের পোশাক করেছে দেশীয় ফ্যাশন হাউজগুলো।
দিনে অপেক্ষাকৃত আরামদায়ক পোশাক এবং রাতে পার্টির কথা মাথায় রেখে এক্সক্লুসিভ পোশাক রেখেছে ফ্যাশন হাউজগুলো।

রঙ বাংলাদেশের প্রধান নির্বাহী সৌমিক দাস বলেন, আমরা যেখানে দেখছি কাপড়ের দাম এবং মজুরি কিছুটা বেড়েছে সেখানে আমরা চেষ্টা করেছি নকশা এবং ভ্যালু এডিশন কমিয়ে পোশাকের দাম সাশ্রয় করতে। নতুন পোশাক ছাড়া উৎসব পরিপূর্ণ হয় না, সে জন্য উৎসবে অনন্য মাত্রা যোগ করতে দেশীয় ফ্যাশন ব্র্যান্ড রঙ বাংলাদেশ নিয়ে এসেছে ঈদ ও বাংলা বর্ষবরণের কালেকশন। এর সঙ্গে রাখা হয়েছে বাংলাদেশের সংস্কৃতি এবং ধর্মীয় আবহের সঙ্গে সময়, প্রকৃতি, আবহাওয়া আর আন্তর্জাতিক ট্রেন্ডের সমন্বয়। জোড়া উৎসবের পোশাকের নকশাকে ফুটিয়ে তোলা হয়েছে নানা ভ্যালু অ্যাডেড মিডিয়ার ব্যবহারে। এর মধ্যে রয়েছে স্ক্রিন প্রিন্ট, ব্লক প্রিন্ট, হাতের কাজ, প্যাচওয়ার্ক, এমব্রয়ডারি ও কাটিং অ্যান্ড সুইং। এবার বৈশাখ আর ঈদে বাহারি রঙে রাঙানো কাপড় দিয়ে তৈরি করা হয়েছে মেয়েদের জন্য শাড়ি, সালোয়ার কামিজ, টপস, সিঙ্গেল কামিজ এবং ছেলেদের জন্য পাঞ্জাবি, শার্টসহ নানান পোশাক।
পিছিয়ে নেই ছোটরাও। তাদের জন্য সালোয়ার কামিজ, ফ্রক, টপস, পাঞ্জাবি, শার্টসহ রকমারি সব পোশাকের পাশাপাশি থাকছে বাবা-ছেলে, মা-মেয়ের ডুয়েট পোশাক, ম্যাচিং করা কাপল পোশাক আর পুরো পরিবারের জন্য ফ্যামিলি প্যাকেজ। ’

অঞ্জন’স এর শীর্ষ নির্বাহী শাহীন আহমেদ বলেন, মূল্য সহনশীল রাখতে আমাদের অনেক ধরনের কাজ করতে হয়। ডিজাইনকে ভিন্ন আকার দিতে হয়। কিংবা ভ্যালু এডিশনের ক্ষেত্রে অনেকগুলো চিন্তা করতে হয়।
গরমের কথা মাথায় রেখে প্রাধান্য দেয়া হয়েছে সূতির কাপড়কে আর রাতের পোশাকে সিল্ক, হাফসিল্ক কাপড়কে। ছেলেদের পোশাকে ব্যবহৃত হয়েছে জ্যামিতিক মোটিফ আর মেয়েদের পোশাকে ফ্লোরাল মোটিফ।

শাহীন আহমেদ আরও বলেন, আমরা যে পারিপার্শ্বিক যে বিষয়গুলি নিয়ে কাজ করি, যে ডিজাইনগুলি নিয়ে কাজ করি সেখান থেকে মোটিফ সিলেকশন করি। ছেলেরা জ্যামিতিক মোটিফ বেশি পছন্দ করে। মেয়েদের পোশাকে জ্যঅমিতিক মোটিফের পাশাপাশি ফ্লোরাল মোটিফ ব্যবহার করা হয়।
এদিকে কে ক্র্যাফটের কর্ণধার খালিদ মাহমুদ খান বলেন, এবার পোশাকের ক্ষেত্রে সুতি কাপড় বিশেষ করে আরামদায়ক কাপড় ব্যবহার করা হয়েছে।
মূলত: তরুণ ক্রেতারা এবার ঈদ ও বৈশাখ দুটো উৎসব মাথায় রেখেই তাদের কেনাকাটা সারছেন। ফ্যাশন ও বুটিক হাউসগুলোও ক্রেতাদের এই চাহিদাকে প্রাধান্য দিচ্ছে এবার। বিভিন্ন ফ্যাশন ব্যান্ডের পোশাক বিক্রেতারা জানান, শুধু পয়লা বৈশাখকে প্রাধান্য দিয়ে এবার খুব কম পোশাকই আনা হয়েছে। বৈশাখ ও ঈদ এই দুটোকে মিলিয়ে পোশাকের নকশা করা হয়েছে।
পোশাক ও ছবি : রঙ বাংলাদেশ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়