গাজীপুরে দেড় কেজি হেরোইনসহ গ্রেপ্তার ২

আগের সংবাদ

রাজধানীজুড়ে মশার রাজত্ব

পরের সংবাদ

রোনালদোর অন্যরকম হাফসেঞ্চুরি

প্রকাশিত: মার্চ ১৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

ফুটবল ইতিহাসে রোনালদো আর রেকর্ড এখন সমার্থক। তিনি মাঠে নামলে রেকর্ড ভাঙা-গড়ার ধুম পড়ে যায় ফুটবলবিশ্বে। পরিসংখ্যানবিদরা তৈরি হয়ে যান খাতা-কলম নিয়ে। চলতি বছরেও রোনালদোর সামনে একাধিক রেকর্ড ভাঙার হাতছানি রয়েছে। সর্বশেষ গত শনিবার সৌদি প্রো লিগে আল আহলির বিপক্ষে জয়সূচক গোল করে আল নাসরের হয়ে লিগে ৫০ গোল করার রেকর্ড গড়েছেন ফুটবলের এই বরপুত্র।
বিশ্বের সেরা খেলোয়াড় এবং সর্বকালের সেরা খেলোয়াড় হিসেবে রোনালদো পাঁচটি ব্যালন ডি’অর এবং চারটি ইউরোপিয়ান গোল্ডেন বুট অর্জন করেছেন, যা কোনো ইউরোপীয় খেলোয়াড় হিসেবে রেকর্ডসংখ্যক জয়। ক্যারিয়ারে ৩৪টি প্রধান সারির শিরোপা জয় করেছেন, যেখানে সাতটি লিগ শিরোপা, পাঁচটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, একটি উয়েফা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ এবং একটি উয়েফা নেশন্স লিগ শিরোপা। তিনি অল্পসংখ্যক খেলোয়াড়দের একজন, যিনি ১১৮১টি পেশাদার খেলায় অংশগ্রহণ করেছেন এবং তার ক্লাব ও দেশের হয়ে ৮৫১টি গোল করেছেন। তিনি ১০০টি আন্তর্জাতিক গোল করা দ্বিতীয় পুরুষ ফুটবলার ও দ্বিতীয় ইউরোপিয়ান।
২০০৩ সালে পর্তুগালের জার্সিতে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয় ক্রিশ্চিয়ানো রোনালদোর। আর এখন পর্যন্ত পর্তুগিজদের হয়ে ১৯৮টি ম্যাচ খেলে গোল করেছেন ১২২টি। যা আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ড। তাছাড়া ইন্টারন্যাশনাল ফুটবল থেকে এখনই অবসরের চিন্তা করছেন না ৪০ বছর বয়সী রোনালদো। অর্থাৎ সর্বোচ্চ গোলের রেকর্ডটি আরো সমৃদ্ধ করার সুযোগ রয়েছে তার। আগের রেকর্ডটির মালিক ছিলেন সাবেক ইরানিয়ান স্ট্রাইকার আলী দাইয়ি। ১৩ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ১০৯টি গোল করেছিলেন তিনি। যেখানে রোনালদোর প্রধান প্রতিদ্ব›দ্বী লিওনেল মেসি আর্জেন্টিনার হয়ে ১৭৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলে ১০২ গোল নিয়ে তালিকার তিনে রয়েছেন।
চলতি বছরের শুরুতে সৌদি লিগে আল নাসর এফসিতে যোগ দেয়ার আগে দীর্ঘ ২০ বছর ইউরোপের বিভিন্ন ক্লাবে খেলেছেন রোনালদো। স্পোর্টিং লিসবনের হয়ে শুরু করে ম্যানচেস্টার ইউনাইটেডে ইউরোপ অধ্যায় শেষ করেন এই তারকা। প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে দুই মেয়াদে ২০০৩-২০০৯ ও ২০২১-২০২২ মৌসুমে খেলেছেন এ তারকা, যেখানে সর্বমোট ৩৪৬ ম্যাচে তার পা থেকে ১৪৫ গোলের দেখা পেয়েছিল ইউরোপের এ ক্লাবটি। এরপর একে একে রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাসের হয়ে খেলেন পর্তুগিজ এ মহাতারকা, সেখানেও রাখেন নিজের পদচিহ্ন।

:: ফরহাদ শাকিব

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়