গাজীপুরে দেড় কেজি হেরোইনসহ গ্রেপ্তার ২

আগের সংবাদ

রাজধানীজুড়ে মশার রাজত্ব

পরের সংবাদ

রেকর্ডে সৌম্যের জবাব

প্রকাশিত: মার্চ ১৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

বাংলাদেশ ক্রিকেটে সৌম্য সরকার বেশ আলোচিত নাম। প্রবল সম্ভাবনাময় খেলোয়াড় হিসেবে ২০১৪ সালে অভিষেক হয় তার। বাংলাদেশের গতানুগতিক ব্যাটারদের বাইরে গিয়ে হার্ড হিটিং ব্যাটিং করে নিজের সামর্থ্যরে প্রমাণ দিয়েছেন অনেক ম্যাচে। তবে ধরে রাখতে পারেননি নিজের ফর্ম। সমালোচনার মুখে একপর্যায়ে দল থেকেই বাদ পড়েন। এরপর বিভিন্ন সময়ে সুযোগ পেলেও হতাশ করেছেন সৌম্য। তবে গত ডিসেম্বরে নিউজিল্যান্ড সিরিজেই জানান দিয়েছেন পুরনো রূপে ফিরে আসছেন তিনি। এবার চলতি শ্রীলঙ্কা সিরিজে ছুঁয়েছেন নতুন রেকর্ড। বাংলাদেশি ব্যাটারদের মধ্যে দ্রুততম ২ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন তিনি।
সৌম্যের দুই হাজারি ক্লাবে প্রবেশ করতে খেলতে হয়েছে ৬৪টি ইনিংস। এই সংস্করণে তার চেয়ে দ্রুত এই কীর্তি গড়তে পারেননি আর কোনো বাংলাদেশি ব্যাটার। এতদিন যৌথভাবে শীর্ষে থাকা ব্যাটার শাহরিয়ার নাফিস ও লিটন দাসের লেগেছিল সমান ৬৫ ইনিংস।
গত শুক্রবার তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে শ্রীলঙ্কার মুখোমুখি হয়েছিল স্বাগতিক বাংলাদেশ। সে ম্যাচে ওপেনিংয়ে নেমে সাজঘরে ফেরার আগে ৬৮ রানের আক্রমণাত্মক ইনিংস খেলেন সৌম্য। ৬৬ বল মোকাবিলায় তিনি মারেন ১১ চার ও ১ ছক্কা। এই ইনিংসে পূর্ণ হয়ে যায় তার ওয়ানডে ক্যারিয়ারের ২ হাজার রান। ২০১৪ সালের ১ ডিসেম্বর মিরপুরে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে অভিষেকের পর ২ হাজার রান করতে তার সময় লাগল ৯ বছরের বেশি। সৌম্যকে নিয়ে সবচেয়ে বড় সমালোচনা-দিনের পর দিন সুযোগ পেলেও রান করতে ব্যর্থ হওয়া। কিন্তু প্রশ্ন আসে আসলেই কি পর্যাপ্ত সুযোগ পেয়েছিলেন তিনি? কিছু পরিসংখ্যান দেখে অবশ্য সৌম্যের জন্য আফসোস হতেই পারে। বাংলাদেশের সেরা ব্যাটার তামিম ইকবালের ওয়ানডেতে ২ হাজার রান তুলতে খেলতে হয়েছিল ৭০ ইনিংস। মাত্র তিন বছরের মধ্যেই যা স্পর্শ করেন তিনি। যার অর্থ নিয়মিত দলে খেলার সুযোগ মিলেছিল তার। সাকিব আল হাসানের লেগেছিল ৬৯ ইনিংস। সময় লেগেছিল ৩ বছরের কিছু বেশি। শাহরিয়ার নাফিস ও লিটন কুমার দাসের লেগেছিল ৬৫ ইনিংস। লিটনের লেগেছিল ৭ বছরের বেশি সময়।
সৌম্যের ব্যাটে ধারাবাহিকতার অভাব থাকলেও তাকে সুযোগ দেয়ার ক্ষেত্রেও ছিল অধারাবাহিকতা। তাকে খেলানোর ভূমিকা ঠিক করে দিতেও বাংলাদেশ দল কখনো হাঁটেনি নির্দিষ্ট ছকে। আসা-যাওয়ার মিছিলে গত ওয়ানডে বিশ্বকাপে জায়গা পাননি সৌম্য, বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে খেলেছিলেন মাত্র এক ম্যাচ। বিশ্বকাপে বাকিদের ব্যর্থতা তাকে আবার নিয়ে আসে মঞ্চে। বিশ্বকাপের পরে নিউজিল্যান্ড সফরে গিয়ে ১৬৯ রানের ইনিংস খেলে অনেকটা পুনরুদ্ধার হয় ক্যারিয়ারের।

:: আবু রুহাব তাহবিব

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়