দোলাইরপাড়ে দুর্বৃত্তের হাতে ১ তরুণ খুন

আগের সংবাদ

জগন্নাথের ঘাটে ঘাটে হরিলুট

পরের সংবাদ

ইফতারিতে শরবত

প্রকাশিত: মার্চ ১০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

রোজার এই এক মাসে, সারা বছরের খাদ্যাভ্যাস বদলে যাবে। সারাদিন রোজা রাখার পর ক্লান্তি দূর করতে ইফতারে এক গøাস ঠাণ্ডা শরবত যেন না হলেই নয়। দুধ বা ফল দিয়ে বানানো ড্রিংকসও প্রাকৃতিকভাবে চিনি ও ক্যালরির ভালো উৎস। পানিশূন্যতা, কোষ্ঠকাঠিন্যসহ নানাবিধ সমস্যায় তাই ফল ও বিবিধ উপাদান মিশ্রিত পানীয়র বিকল্প নেই। রোজার মাসের জন্য ভিন্ন ভিন্ন ৩ ধরনের পানীয়র রেসিপি থাকছে এবার!

মিন্ট লেমোনেড
রেসিপি ও ছবি : তাসলিমা কনা
যা লাগবে : পুদিনা পাতা- প্রয়োজনমত , লেবু-১টি বড়, টেলে নেয়া জিরা গুড়া –অর্ধেক চা চামচ, লবণ ১/৪চা চামচ, আদাবাটা ১/২ চা চামচ, গোলমরিচ ১/৪ চা চামচ। পানি অর্ধেক গøাস। ঠান্ডা পানি- পরিমাণমতো, চিনি- স্বাদ অনুযায়ী কম বেশি করে নিবেন (তবে, চিনির বদলে মধুও ব্যবহার করতে পারেন)।
যেভাবে করবেন : ব্লেন্ডারে সব উপকরণ একসাথে দিয়ে ব্লেন্ড করে নিবেন। ব্লেন্ড হয়ে গেলে ছেঁকে নিয়ে দুটো গøাসে কিছু বরফ কিউব দিয়ে এর মধ্যে মিশ্রণটুকু গেলে দিবেন।এখন গøাসটা পূর্ণ করতে ঠান্ডা পানি মিশিয়ে এরমধ্যে রিং করে কাটা লেবু ও পুদিনা পাতা দিয়ে পরিবেশন করতে পারবেন।

বানানা কার্ড মিল্কশেক
রেসিপি ও ছবি : অনন্যা অনু
যা লাগবে : কলা – ১ টি, চিনি – ১ টে.চামচ, টক দই – ৩ টে.চা, আইসক্রিম – ২ স্কুপ, ঠান্ডা তরল দুধ – ১ কাপ, কাঠ বাদাম – ৩/৪ টি, বরফ টুকরো- প্রয়োজনমতো।
যেভাবে করবেন : ১ টি কলা, ১ টে চামচ চিনি, ১ কাপ দুধ, ৪/৫ টুকরো বরফ, আইসক্রিম ২ স্কুপ, কাঠ বাদাম ৩/৪ টি, টক দই ৩ টে.চা সব কিছু একত্রে ব্লেন্ড করতে হবে। পরিবেশনের জন্য গøাসে পরিমান মতো জুস নিয়ে উপরে কিছু কাঠ বাদাম কুচি দিয়ে পরিবেশন করুন।

পেঁপের স্মুদি
রেসিপি ও ছবি : কানিজ রেহনুমা
যা লাগবে : গাছ পাকা পেঁপে, পানি, চিয়া সীড- ২ চামচ, চিনি-পরিমানমত, লেবুর রস- ২ টেবিল চামচ।
যেভাবে করবেন : স্মুদি বানানোর ১৫ মিনিট আগে চিয়া সীড পানিতে ভিজাতে হবে। এরপর ব্লেন্ডারে পেঁপে, পানি, ভেজানো চিয়া সীড, স্বাদমতো চিনি ও লেবু ঢেলে ভালভাবে ব্লেন্ড করতে হবে। পরিবেশনের আগে ইচ্ছে হলে বরফকুঁচি ব্যবহার করতে পারেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়