পৃথিবীর মুক্তিকামী মানুষের জন্য ৭ মার্চের ভাষণ এখনো প্রাসঙ্গিক : সম্প্রীতি বাংলাদেশ আয়োজিত গোলটেবিলে বক্তারা

আগের সংবাদ

ময়মনসিংহে আবারো টিটু কুমিল্লায় সূচনার শুভ সূচনা : টিটু ১,২৭,০০০, হাসান ২৯,০০০ ভোট > সূচনা ৪৮,০০০, সাক্কু ২৬,০০০ ভোট

পরের সংবাদ

নায়কের চেয়েও বেশি পারিশ্রমিক তাদের

প্রকাশিত: মার্চ ৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

বলিউডে এমন বহু অভিনেত্রী রয়েছেন যারা সরাসরি স্বীকার করেছেন যে হিন্দি ফিল্মজগতে পারিশ্রমিকের ক্ষেত্রে অভিনেতা-অভিনেত্রীদের মধ্যে আকাশ-পাতাল পার্থক্য রয়েছে। বয়স বাড়লেও গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করতে দেখা যায় নায়কদের। কিন্তু নায়িকাদের ক্ষেত্রে বিপরীত দিক লক্ষ করা যায়। বলিপাড়ায় অভিনেত্রীদের তুলনায় অভিনেতারা অনেক বেশি সুযোগ পান, এই অভিযোগে ক্ষোভ প্রকাশ করেছেন হিন্দি ফিল্মজগতেরই একাংশ। আবার পারিশ্রমিকের ক্ষেত্রে পর্বতসমান পার্থক্য নিয়েও বিতর্ক কম হয়নি। তবে তুলনায় কম হলেও এর বিপরীত ঘটনাও ঘটেছে বলিজগতে। আলিয়া ভাট থেকে শুরু করে দীপিকা পাড়ুকোন- বলিপাড়ায় এমন অভিনেত্রীরা রয়েছেন যারা সহ-অভিনেতাদের চেয়ে অধিক পারিশ্রমিক পেয়েছেন। এই তালিকায় নাম রয়েছে একাধিক অভিনেত্রীর।
২০২২ সালের আগস্টে নেটফ্লিক্সে মুক্তি পায় ‘ডার্লিংস’ ছবিটি। এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেন শেফালি শাহ, আলিয়া ভাট এবং বিজয় বর্মা। পার্শ্বচরিত্রে অভিনয় করেন দক্ষিণী তারকা রোশন ম্যাথিউ। শোনা যায়, ‘ডার্লিংস’ ছবিতে অভিনয় করে ৮৫ লাখ টাকা আয় করেন বিজয়। অন্যদিকে এই ছবিতে অভিনয় করে আলিয়ার উপার্জন ১৫ কোটি টাকা। শুধু ‘ডার্লিংস’ নয়, অন্য একটি হিন্দি ছবিতে অভিনয় করেও সহ-অভিনেতার চেয়ে বেশি উপার্জন করেছেন আলিয়া।
২০১৮ সালের মে মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘রাজি’। মেঘনা গুলজার পরিচালিত এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেন ভিকি কৌশল এবং আলিয়া। বলিপাড়া সূত্রে খবর, ‘রাজি’ ছবিতে অভিনয় করে ভিকি ৩-৪ কোটি টাকা পারিশ্রমিক পেয়েছিলেন। কিন্তু ভিকির চেয়ে আলিয়া প্রায় তিন গুণ আয় করেন। ‘রাজি’ ছবিতে অভিনয় করে আলিয়া ১০ কোটি টাকা উপার্জন করেন বলে বলিপাড়া সূত্রে খবর। মহেশ ভাটের পরিচালনায় ২০২০ সালে মুক্তি পায় ‘সড়ক ২’। সঞ্জয় দত্ত, পূজা ভাটের পাশাপাশি এই ছবিতে অভিনয় করেন আলিয়া এবং আদিত্য রায় কাপুর। বলিপাড়ার একাংশের দাবি, এই ছবিতে অভিনয় করে আদিত্যের চেয়ে বেশি পারিশ্রমিক পেয়েছিলেন আলিয়া। বর্তমানে সর্বোচ্চ উপার্জনকারী অভিনেত্রীদের তালিকায় নাম রয়েছে দীপিকা পাড়ুকোনের। বলিপাড়া সূত্রে খবর, একটি হিন্দি ছবিতে অভিনয় করে সহ-অভিনেতার চেয়ে অধিক আয় করেছেন বলি নায়িকা। ২০১৮ সালে সঞ্জয় লীলা বানসালির পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘পদ্মাবত’। দীপিকার পাশাপাশি এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেন শাহিদ কাপুর এবং রণবীর সিংহ। বলিপাড়া সূত্রে খবর, এই ছবিতে অভিনয় করে দুই অভিনেতার চেয়েই বেশি পারিশ্রমিক পান দীপিকা। বলিপাড়া সূত্রে খবর, ‘পদ্মাবত’ ছবিতে অভিনয় করে ৬ কোটি টাকা আয় করেন শাহিদ। রণবীরের আয় ছিল শাহিদের চেয়ে বেশি। বলিপাড়ার একাংশের দাবি, ‘পদ্মাবত’ ছবিতে অভিনয় করে ১০ কোটি টাকা পারিশ্রমিক পান রণবীর। বলিপাড়ার অধিকাংশের দাবি, ‘পদ্মাবত’ ছবিতে অভিনয় করে ১৩ কোটি টাকা উপার্জন করেন দীপিকা।
২০১৭ সালে বিশাল ভরদ্বাজের পরিচালনায় মুক্তি পায় ‘রঙ্গুন’। এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেন শাহিদ কাপুর এবং কঙ্গনা রানাউত। বলিপাড়ায় কানাঘুষা শোনা যায়, এই ছবিতে অভিনয় করে নাকি শাহিদের চেয়ে বেশি পারিশ্রমিক পেয়েছিলেন কঙ্গনা। ২০১৯ সালের জুলাই মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘জাজমেন্টাল হ্যায় ক্যা’। কঙ্গনার পাশাপাশি মুখ্যচরিত্রে অভিনয় করেন বলি অভিনেতা রাজকুমার রাও। বলিপাড়া সূত্রে খবর, এই ছবিতে অভিনয় করে কঙ্গনার চেয়ে কম পারিশ্রমিক পান রাজকুমার। বলিপাড়া সূত্রে খবর, ‘জাজমেন্টাল হ্যায় ক্যা’ ছবিতে অভিনয় করে ৮ কোটি টাকা পারিশ্রমিক পেয়েছিলেন রাজকুমার। পারিশ্রমিকের নিরিখে রাজকুমারের চেয়ে তিন গুণেরও বেশি পারিশ্রমিক পান কঙ্গনা। বলিপাড়া সূত্রে খবর, ‘জাজমেন্টাল হ্যায় ক্যা’ ছবিতে অভিনয় করে ২৭ কোটি টাকা উপার্জন করেন কঙ্গনা।
২০১৮ সালে অমর কৌশিকের পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় হরর কমেডি ঘরানার ছবি ‘স্ত্রী’। এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করে প্রশংসা কুড়ান রাজকুমার রাও এবং শ্রদ্ধা কাপুর। বলিপাড়ায় কানাঘুষা শোনা যায়, এই ছবিতে অভিনয় করে রাজকুমারের চেয়ে বেশি পারিশ্রমিক পান শ্রদ্ধা।
বলিপাড়া সূত্রে খবর, ‘স্ত্রী’ ছবিতে অভিনয় করে ৬ কোটি টাকা উপার্জন করেন রাজকুমার। অন্যদিকে রাজকুমারের সহ-অভিনেত্রী শ্রদ্ধা এই ছবিতে অভিনয় করে ৭ কোটি টাকা পারিশ্রমিক পেয়েছিলেন। ‘স্ত্রী’ ছাড়াও আরো একটি হিন্দি ছবিতে অভিনয় করে সহ-অভিনেতার চেয়ে বেশি পারিশ্রমিক পান শ্রদ্ধা। ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে নীতেশ তিওয়ারির পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘ছিঁচোড়ে’। এই ছবিতে শ্রদ্ধার বিপরীতে অভিনয় করতে দেখা যায় সুশান্ত সিংহ রাজপুতকে। বলিপাড়ায় কানাঘুষা শোনা যায়, ‘ছিঁচোড়ে’ ছবিতে অভিনয় করে সুশান্তের চেয়ে অধিক আয় করেন শ্রদ্ধা। বলিপাড়ার একাংশের দাবি, এই ছবিতে অভিনয় করে ৫-৭ কোটি টাকা আয় করেন সুশান্ত। কিন্তু শ্রদ্ধার পারিশ্রমিক তার চেয়েও বেশি বলে দাবি করেন বলিপাড়ার একাংশ। ২০১৬ সালে আর বালকির পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় রোম্যান্টিক কমেডি ঘরানার ছবি ‘কি অ্যান্ড কা’। এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেন কারিনা কাপুর খান এবং অর্জুন কাপুর। বক্স অফিসে এই ছবি ভালো ব্যবসা করতে পারেনি। ‘কি অ্যান্ড কা’ ছবিতে অভিনয় করে অর্জুনের চেয়ে বেশি পারিশ্রমিক পেয়েছিলেন কারিনা। বলিপাড়া সূত্রে খবর, এই ছবিতে অভিনয় করে ৫ কোটি টাকা আয় করেন অর্জুন। অন্যদিকে, ‘কি অ্যান্ড কা’ ছবিতে অভিনয় করে অর্জুনের চেয়ে পাঁচ গুণ বেশি উপার্জন করেন অর্জুনের সহ-অভিনেত্রী কারিনা। এই ছবিতে অভিনয় করে ২০ কোটি টাকা পারিশ্রমিক পান অভিনেত্রী।

:: মেলা ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়