নিহতের স্বজনদের আহাজারিতে গুমোট হয়ে ওঠে ঢামেক প্রাঙ্গণ : বেইলি রোড ট্র্যাজেডি

আগের সংবাদ

দায়ীরা পার পেয়ে যায় যেভাবে

পরের সংবাদ

১৫টি বইয়ের দোকান নিয়েই ছোট গ্রাম মন্টোইয়ু

প্রকাশিত: মার্চ ৩, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৩, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

ফ্রান্সের আশ্চর্য সুন্দর এক গ্রাম মন্টোইয়ু। পিরেনিজ পর্বতমালার কোলের এই গ্রামটিতে ৮০০-র কিছু বেশি জনসংখ্যা। নেই ব্যাংকের এটিএম বুথ তবে এখানে পাবেন ১৫টি বইয়ের দোকান। বিচিত্র তথ্য হলো, স্বাধীনভাবে পরিচালিত এসব বইয়ের দোকানের কারণে গ্রামটি পেয়েছে দক্ষিণ ফ্রান্সের ভিলেজ ডু লিবরে বা বইয়ের গ্রামের স্বীকৃতি।
বর্তমানে দেশটিতে এমন আটটি গ্রাম আছে। এসব তথ্য জানা যায় ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে।
বুকবাইন্ডার মিশেল ব্রেবোঁর ১৯৮০-র দশকে প্রথম এমন এক বইয়ের জগত গড়ে তোলর স্বপ্ন দেখেছিলেন। তিনি চেয়েছিলেন এমন একটি গ্রাম যেটি বই তৈরির সংরক্ষণাগার হিসাবে বেশি বিবেচিত হবে। সম্ভবত গ্রামটিতে বাস করা ব্রেবোঁর সবচেয়ে সরাসরি উত্তরসূরি তিনি। মন্টোইয়ুর বইয়ের দোকানগুলি হয়তো ব্রেবোঁর স্বপ্নের মূল জায়গায় থাকেনি। তবে তারা পর্যটকদের বিশেষ করে বইপ্রেমীদের যে আকৃষ্ট করতে পারছে তাতে কোনো সন্দেহ নেই। ১৯৯০-র দশকের গোড়ার দিকে, ব্রেবোঁ এবং তার প্রতিষ্ঠা করা সংস্থাটির অন্যান্য সদস্যরা বই বিক্রেতাদের আগ্রহী করে তুলতে সক্ষম হন।
ব্রেবোঁ ১৯৯২ সালে মারা যান। তবে যতদিন বইয়ের গ্রাম হিসেবে পরিচিতি থাকবে গ্রামটির ততদিন তাকে মনে রাখবে এখানকার মানুষ। তার প্রচেষ্টার দরুনই এই ছোট্ট গ্রাম বইপ্রেমীদের জন্য গুপ্ত এক স্বর্গরাজ্যে পরিণত হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়