ভারত-বাংলাদেশ সম্পর্কের শেকড় অনেক গভীরে : কলকাতায় নৌপরিবহন প্রতিমন্ত্রী

আগের সংবাদ

সমন্বয় নেই ভবন তদারকিতে : আইনের ফাঁক গলে হচ্ছে ঝুঁকিপূর্ণ ভবন > রাজউকের নকশা মেনেই সেবা সংযোগ দেয়ার পরামর্শ

পরের সংবাদ

ব্রিটিশ জাদুঘরে টেইলর সুইফটের শিল্প

প্রকাশিত: মার্চ ২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

সুমিষ্ট গলা; তার চেয়েও মিষ্টি চেহারার টেইলর সুইফট সারাবিশ্বের সংগীতপ্রেমীদের কাছে এক অতি পরিচিত নাম। সোনালি চুল, গাঢ় নীল চোখ এবং ৫ ফিট ১১ উচ্চতার টেইলরকে হঠাৎ দেখলে রূপকথার পাতা থেকে উঠে আসা পরীদের মতোই মনে হয়। রূপকথার আবেশ থাকে তার প্রতিটি গানে।
এক নতুন দিন, নতুন আশা, নতুন সম্ভাবনা ও নতুন প্রতিজ্ঞার কথাই থাকে তার প্রতিটি গানের কথায়।
আকাশছোঁয়া খ্যাতি, অঢেল সম্পদ ও পৃথিবীজুড়ে কোটি ভক্তের ভালোবাসা প্রাপ্তি টেইলরের। মাত্র ৩৪ বছর বয়সে তার বেল্টের অধীনে ১০টি স্টুডিও অ্যালবাম ও আসার পথে নতুন এক অ্যালবামসহ অবিশ্বাস্য ক্যারিয়ার তার। ১৪টি গ্র্যামি অ্যাওয়ার্ড বিজয়ী মার্কিন গায়ক-গীতিকার, রেকর্ড প্রযোজক এবং অভিনেত্রী টেইলর সুইফট এখন দুটি বিশ্ববিদ্যালয়ের কোর্সের বিষয়ও।
টেইলর এমন একজন শিল্পী, যিনি গানের খেলাটিকে চিরতরে বদলে দিয়েছেন। তার এ যাত্রার কথা ভাবা কঠিন।
ব্রিটেনের রাজধানী লন্ডনের সবচেয়ে বিখ্যাত জাদুঘরগুলোর মধ্যে একটি হলো ভিক্টোরিয়া অ্যান্ড অ্যালবার্ট জাদুঘর। টেইলর সুইফটের ‘সুপারফ্যান’ (অতিভক্ত) উপদেষ্টা হিসেবে একটি নতুন পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে জাদুঘরটি। এ জাদুঘরে ২২ লাখেরও বেশি বস্তু রয়েছে এবং প্রতি বছর আনুমানিক ৪০ লাখ মানুষ দরজা দিয়ে হাঁটছে। টেইলর সুইফটের সব বিষয়ে বিশেষজ্ঞ পরামর্শ দেয়ার জন্য একজন ‘সুপারফ্যান’ উপদেষ্টা খুঁজছে জাদুঘরটি।
জাদুঘরের নিয়োগ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আপনার নিজের সৃজনশীলতার জন্য একজন বিশেষজ্ঞ হিসেবে আপনি আমাদের কিউরেটরদের সঙ্গে আপনার বিষয় সম্পর্কে ভালোবাসা এবং জ্ঞান ভাগ করে নিতে পারেন। আপনি আপনার নিজস্ব ও অন্যান্য সৃজনশীলতার ক্ষেত্রে একজন বিশেষজ্ঞ হবেন; আপনি একজন সুপারফ্যান হবেন।
জাদুঘরের পরিচালক ট্রিস্ট্রাম হান্ট বিবিসিকে বলেন, এই নতুন উপদেষ্টার কাজগুলো আমাদের উদযাপন করতে, খোঁজ করতে, সৃজনশীলতার বৈচিত্র্য সম্পর্কে আরো আবিষ্কার করতে সাহায্য করবে। সেই সঙ্গে আমাদের দর্শকদের সঙ্গে প্রাসঙ্গিক শিল্পের গল্পগুলো সম্পর্কে আরো জানাবে। আমরা বর্তমানে পাঁচজন ‘সুপারফ্যান’ উপদেষ্টা খুঁজছি। আমাদের কিউরেটররা ২৮ লাখেরও বেশি বস্তু, বই এবং আর্কাইভের রক্ষক। এসবের মধ্যে পাঁচ হাজার বছরেরও বেশি মানুষের সৃজনশীলতা রয়েছে। আমরা সব সময়ই আমাদের সংগ্রহ সম্পর্কে আরো শিখতে চাই। পরবর্তী সময়ে কী সংগ্রহ করতে হবে, সে সম্পর্কে সাংস্কৃতিক প্রবণতা হিসেবে কাজ করতে চাই।
তিনি আরো বলেন, যারা চাকরির জন্য আবেদন করতে আগ্রহী, তারা আগামীকাল (শুক্রবার) থেকে জাদুঘরের ওয়েবসাইটের মাধ্যমে তাদের আবেদন জমা দিতে পারেন এবং সফল আবেদনকারীদের প্রতি সেশনের জন্য নির্দিষ্ট সম্মানী দেয়া হবে।

:: ইসলামুল হাফিজ নির্জন

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়