প্রান্তিক জনগোষ্ঠীর কণ্ঠস্বর হতে হবে সুপ্রিম কোর্টকে : বিচারপতি বোরহান উদ্দিন

আগের সংবাদ

রাজাকারের পূর্ণাঙ্গ তালিকা মার্চেই

পরের সংবাদ

মিরপুর-১০ : যানজটের কেন্দ্র

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ২৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাকার বৃহত্তম আবাসিক এলাকা মিরপুরে চলাচলের প্রধান কেন্দ্র মিরপুর-১০ গোলচক্কর অসহনীয় যানজট কবলিত হয়ে উঠেছে। এ চক্করের সন্নিকটে রয়েছে দেশের সবচেয়ে বড় আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামসহ কয়েকটি বড় ক্রীড়া স্থাপনা। ব্যাংক, ব্যবসায় কেন্দ্র, শপিং সেন্টার, সরকারি-বেসরকারি অফিস, হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান তো রয়েছেই। পরিতাপের বিষয় হচ্ছে, সকাল ৮টা থেকে রাত ১২টা পর্যন্ত এখানে থাকে তীব্র যানজট। চৌরাস্তার দুই থেকে তিনশ মিটার রাস্তা অতিক্রম করতে কয়েকবার ট্রাফিক সিগনাল পেতে হয়, সময় লাগে কমবেশি আধাঘণ্টা। এ রাস্তার নিয়মিত যাত্রী হিসেবে লক্ষ করেছি, মাত্র দুটো পদক্ষেপ নিলেই যানজট বহুলাংশে কমানো সম্ভব।
এক : রিকশা নিয়ন্ত্রণ। উল্টো পথে রিকশা চালানো, ফাঁকফোকর দিয়ে রিকশা ঢুকিয়ে জট পাকিয়ে ফেলা, যাত্রীর অপেক্ষায় রাস্তা বন্ধ করে দাঁড়িয়ে থাকা, যাত্রী ওঠানামা ও দরদামের সময় অন্যের চলাচল বাধাগ্রস্ত করা, একে অপরের সঙ্গে ঝগড়ায় লিপ্ত হওয়া, ট্রাফিক সিগনাল অমান্য করা, গতি কম হওয়ায় রাস্তায় যান্ত্রিক যানবাহনের চলাচল ধীর করে দেয়া ইত্যাদি কারণে ১০ নম্বর গোলচক্করে যানজটের জন্য প্রধানত দায়ী রিকশা। তাই রিকশা চলাচল এই রাস্তায় বন্ধ করা আশু প্রয়োজন। এ ছাড়া আধুনিক নগরের ধারণার সঙ্গে পায়ে টানা রিকশা যায় না, সে কথা অনস্বীকার্য।
দুই : ফুটপাতের হকার উচ্ছেদ। হকাররা ফুটপাত দখল করে রাখায় বাধ্য হয়ে পথচারীদের নামতে হয় গাড়ির রাস্তায়। এতে যান চলাচল যেমন ব্যাহত হয়, তেমনি পথচারীরাও দুর্ঘটনার শিকার হন। এ ছাড়া ফুটপাতের দোকানকে কেন্দ্র করে সেখানে ক্রেতাদের সমাগম ঘটে, তারা ওভারব্রিজ ব্যবহার না করে দৌড়াদৌড়ি করে রাস্তা পার হয়। ১০ নম্বর গোলচক্কর থেকে চারপাশে অন্তত ২০০ গজের মধ্যে ফুটপাতের হকার উচ্ছেদ করলে তা যান চলাচলের ওপর ইতিবাচক প্রভাব ফেলবে; লাখ লাখ যাত্রীর মনে স্বস্তি আসবে। মিরপুরের একজন বাসিন্দা হিসেবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি। কোনো পদক্ষেপ গ্রহণ করবেন কি?
শায়েখ আরেফিন : মিরপুর-১৩, ঢাকা।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়