জলবায়ু অর্থায়ন ছাড় করুন, অস্ত্র প্রতিযোগিতা আর নয় : নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রী > বিশ্ব নেতাদের প্রতি ৬ প্রস্তাব শেখ হাসিনার

আগের সংবাদ

স্বাস্থ্য শিক্ষার মান নিয়ে উদ্বেগ : কমছে বিদেশি শিক্ষার্থী > শিক্ষক সংকটও চরমে > বিদেশে চাকরি ও প্রশিক্ষণে বাধা

পরের সংবাদ

বালি যেতে দিতে হবে ই-ট্যাক্স

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ১৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

চোখজুড়ানো সবুজ প্রকৃতির জন্যই পর্যটনে এগিয়ে গেছে ইন্দোনেশিয়ার বালি। তবে এখন বালিতে ঘুরতে যাওয়া বিদেশি পর্যটকদের গুনতে হচ্ছে বাড়তি অর্থ। এবছরের ১৪ ফেব্রুয়ারি থেকে বিদেশি পর্যটকদের ওপর প্রায় ১০ ডলার (ইন্দোনেশীয় মুদ্রায় ১ লাখ ৫০ হাজার রুপিয়া) ইলেকট্রনিক ট্যাক্স (ই-ট্যাক্স) আদায় করতে শুরু করেছে দেশটির সরকার। দ্বীপ ভ্রমণের আগে ‘লাভ বালি’ নামের ওয়েবসাইটে গিয়ে করের অর্থ পরিশোধ করতে হবে। মূলত বালি দ্বীপের পরিবেশ ও সংস্কৃতি সংরক্ষণে তহবিল সংগ্রহের লক্ষ্য নিয়েই এই কর ধার্য করা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। তবে স্থানীয় পর্যটক, কূটনৈতিক ভিসাধারী ও আসিয়ান দেশের নাগরিকেরা এই করের আওতামুক্ত থাকবেন। কর আরোপের পাশাপাশি বালি কর্তৃপক্ষ প্রদেশটিতে বিদেশি পর্যটকদের মোটরবাইক নিষিদ্ধ করার পরিকল্পনাও নিয়েছে। উন্নত গণপরিবহনব্যবস্থা না থাকায় বালিতে বিদেশি পর্যটকেরা প্রায়ই দ্বীপের চারপাশে ঘুরতে মোটরসাইকেল ভাড়া করেন। তবে অনেক পর্যটক দ্বীপে ট্রাফিক আইন লঙ্ঘন করেন বলেই এমন সিদ্ধান্ত নিয়েছে তারা। সরকারি তথ্য অনুযায়ী, গত বছরের জানুয়ারি থেকে নভেম্বর প্রায় ৪৮ লাখ পর্যটক বালি ভ্রমণ করেন। করোনা মহামারির আগে বালির বার্ষিক জিডিপির প্রায় ৬০ শতাংশ পর্যটন খাত থেকে এসেছে। ২০২৩ সালের নভেম্বরে সর্বোচ্চ এক লাখ অস্ট্রেলীয় পর্যটক বালি ভ্রমণ করেছেন। এরপরই রয়েছেন ভারত, চীন ও সিঙ্গাপুরের পর্যটকেরা। এদিকে বাংলাদেশীদের জন্য পূর্বে অন এরাইভাল ভিসা ভ্রমণ সুবিধা চালু থাকলেও সেটিও এখন বন্ধ। নিতে হবে ভ্রমণ ভিসা যা ব্যয়সাপেক্ষ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়