বন, নদী রক্ষায় স্পেশাল ‘গ্রিন গার্ড’ তৈরির দাবি : ধরার সংবাদ সম্মেলন

আগের সংবাদ

ইফতারপণ্যের বাজারে আগুন : সরবরাহ পর্যাপ্ত, শুল্ক ছাড় দিয়েও লাগম টানা যাচ্ছে না, সিন্ডিকেট সক্রিয়

পরের সংবাদ

রেসিপি : চটজলদি দুই পদ

প্রকাশিত: ফেব্রুয়ারি ১১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ১১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

পালং শাকের চিজ বল

উপকরণ: স্পিন্যাচ(পালং শাক) ৮০০ গ্রাম, মজরেলা চিজ ১৫০ গ্রাম, কর্ন ফ্লাওয়ার ১ টেবিল চামচ, ব্রেড ক্রাম্ব প্রয়োজনমত, পেঁয়াজ কুচি মাঝারি সাইজের একটি রসুন বাটা ১/২ চা চামচ, আদা বাটা ১/২ চা চামচ, কাঁচা মরিচ স্বাদমত, গোলমরিচ গুঁড়া স্বাদমত, চিলি ফ্লেক্স, লবন ও তেল।
প্রস্তুত প্রনালি : পালংশাক প্রথমে কেটে বেছে খুব ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। চুলায় একটি প্যানে পালং শাক দিয়ে তাতে পেঁয়াজ কুচি, রসুন বাটা,আদা বাটা আর স্বাদমত লবণসহ সেদ্ধ করে নিতে হবে। মাঝে মাঝে ঢাকনা তুলে নেড়েচেড়ে শাক সেদ্ধ করে নিতে হবে। পালংশাক থেকে অনেক পানি বের হয় তাই শাক নরম হয়ে এলে ঢাকনা সরিয়ে ফেলতে হবে এবং নেড়েচেড়ে শাকের পানি শুকিয়ে নিতে হবে। এরপর জ্বাল নিভিয়ে ঠান্ডা হলে শাকের সাথে স্বাদ অনুযায়ী কাঁচামরিচ দিয়ে মিক্সারে দিয়ে অথবা পাটায় পিষে পালং শাকের মিহি পেস্ট তৈরি করতে হবে। একটি পাত্রে পালংশাকের মিশ্রণ নিয়ে তাতে কনফ্লাওয়ার, প্রয়োজনমত ব্রেড ক্রাম্ব, গোলমরিচ গুঁড়া দিয়ে ভালো ভাবে হাতে মেখে নিতে হবে। অপর দিকে আরেকটি পাত্রে চিজ, চিলি ফ্লেক্স, গোলমরিচ গুঁড়া দিয়ে মেখে ছোট ছোট চিজ বল তৈরি করতে হবে। এবার পালং শাকের মিশ্রন থেকে অল্প অল্প করে নিয়ে এর ভিতর পুর হিসেবে চিজ বল ঢুকিয়ে ভালো ভাবে গোল করে বল তৈরি করে রাখতে হবে। এভাবে সব কয়টি বল বানিয়ে ফেলতে হবে। চুলায় একটি প্যানে পর্যাপ্ত পরিমাণ তেল নিয়ে মাঝারি আঁচে গরম করতে হবে। তেল গরম হলে তাতে একে একে পালং শাকের বল গুলো দিয়ে মাঝারি আঁচে মুচমুচে করে ভেজে নিলেই হয়ে যাবে মজাদার স্পিন্যাচ চিজ বল।

কড়াই চিকেন

উপকরণ: কারি কাট চিকেন ৮০০ গ্রাম, টমেটো ৫-৬ টি, তেল ১ কাপ, আদা বাটা ১/২ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, মরিচ গুঁড়ো ১ চা চামচ, গোল মরিচ গুঁড়া ১/২ চা চামচ, মেথি গুঁড়ো ১/৪ চা চামচ, লবণ স্বাদমত, টক দই ১/৪ কাপ, পানি ৩/৪ কাপ
গার্নিশের জন্য আদা কুচি(জুলিয়ান কাট), ধনেপাতা কুচি।

প্রস্তুত প্রনালি : প্রথমে চিকেন পিস গুলো ভালো ভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। চুলায় একটি কড়াইয়ে তেল দিয়ে তাতে স্বাদমত লবণ দিয়ে চিকেন পিস গুলো দিতে হবে। চুলার হাই হিটে নেড়েচেড়ে হালকা বাদামি করে ভেজে নিতে হবে। প্রায় ১০ মিনিট ভেজে মরিচ গুঁড়া, আদা বাটা, রসুন বাটা দিয়ে নেড়েচেড়ে ৩/৪ কাপ পানি দিতে হবে। এরপর তাতে টমেটো দিয়ে ঢেকে ১০ মিনিট রান্না করতে হবে। টমেটো নরম হয়ে এলে খোসা সরিয়ে নিতে হবে। চামড়া সরানোর পর টক দই দিয়ে নেড়েচেড়ে টমেটো আর টক দই ঝোলের সাথে ভালো ভাবে মেশাতে হবে। বাকি রান্নাটা না ঢেকে রাঁধতে হবে। সব কিছু ভালো ভাবে মিশে গেলে তাতে গোল মরিচ গুঁড়া, মেথি গুঁড়া দিয়ে আবারও নাড়তে হবে। ঝোল মাখা মাখা হয়ে তেল ভেসে উঠলে তাতে আদা কুচি আর ধনেপাতা কুচি দিয়ে আরও মিনিট দুয়েক রান্না করে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

রেসিপি ও ছবি : শারমিন সুর্মি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়