ডায়েট ভুলে জমিয়ে খান নুসরাত

আগের সংবাদ

অভিযানে কোণঠাসা কেএনএফ

পরের সংবাদ

ইফতারে তৃষ্ণা মেটাবে

প্রকাশিত: এপ্রিল ৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

প্রচন্ড গরমে অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই। পাশাপাশি রোজার সময়ে ইফতারিতে শরবত মেটাবে তৃষ্ণা। আর বাড়িতে খুব সহজেই বানানো যায় বৈচিত্র্যময় ও স্বাদ ভিন্নতার শরবত। ৩ টি রেসিপি থাকছে এবার।

ইন্সট্যান্ট মালাই কুলফি

রেসিপি ও ছবি : স্নিগ্ধা আক্তার

উপকরণ: লিকুইড দুধ ৩ কাপ, গুড়া দুধ ২ কাপ, জাফরান ১/৪ চা চামচ, পেস্তা বাদাম গুড়া ২ টেবিল চামচ, চিনি পছন্দের মিষ্টি অনুযায়ী, এলাচ গুড়া ১/২ চা চামচ, পেস্তা বাদাম কুচি গারনিশের জন্য।
প্রস্তুত প্রণালি: প্রথমে ঠান্ডা তরল দুধে গুড়া দুধ ভাল মত মিশিয়ে চুলায় জ্বাল দিন। মধ্যম আঁচে অনাবরত নাড়াচাড়া করে বলক চলে আসা পর্যন্ত রান্না করে নিন। এরপর জ্বাল উঠে আসলে জাফরান ও বাদাম গুড়া দিয়ে দুধের মিশ্রণ টা ঘন করে নিন। ঘন হয়ে আসলে স্বাদমত চিনি ও এলাচ গুড়া দিয়ে চিনি গলে যাওয়া পর্যন্ত নাড়াচাড়া করে নামিয়ে ঠান্ডা করে নিন। ঠান্ডা হয়ে গেলে আইস্ক্রিম মোল্ড অথবা সার্ভিং শটস গøাসে ভরে উপরে বাদাম কুচি দিয়ে ফ্রিযারে রেখে বরফ বানিয়ে নিন। সবশেষে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন আরো কিছু বাদাম কুচি ও জাফরান (অপশনাল) দিয়ে।

এ্যাপল ককটেল

রেসিপি ও ছবি :নাশিদ জেরিন চৌধুরী

উপকরণ: ৪টি আপেল, এক চা চামচ রুহ-আফজাহ। কেউ চাইলে স্বাদ অনুসারে চিনিও দিতে পারেন ।
প্রস্তুত প্রণালি: ইফতারের জন্য খুবই স্বাস্থ্যকর এই জুস। খুবই কম উপকরন দিয়ে সহজেই বানিয়ে ফেলা যাবে মজাদার এই জুস। আপেল ও রুহ- আফজাহ এবার পরিমানমত ঠান্ডা পানি দিয়ে আমি ব্লেন্ড করে একটি চালনির সাহায্যে জুসটাকে ছেকে নিয়েছি। ব্যস তৈরি হয়ে গেল খুব সহজ এবং স্বাস্থ্যকর একটি জুস।

কিউকাম্বার কুলার

রেসিপি ও ছবি : ইয়াসমিন মুক্তি

উপকরণ: ১ টা বড় সাইজের শসা, ২ টেবিল চামচ লেবুর রস, ২ টেবিল চামচ চিনি, ২ গøাস পানি, ১/২ চা চামচ বিট লবন, স্বাদমত পুদিনা পাতা, পরিমান মত আইস কিউব।
প্রস্তুত প্রণালি: শসার খোসা ছিলে ধুয়ে নিন। এবার কয়েক টুকরা করে রাখুন। এরপর লেবুর রস, আইস কিউব বাদে সব উপকরণ দিয়ে ব্লেন্ডারে জুস করতে হবে। ছাঁকনি দিয়ে ছেঁকে লেবুর রস মিশিয়ে নিন। সবশেষে গøাসে আইস কিউব দিয়ে জুস ঢেলে পছন্দ মত পরিবেশন করতে পারেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়