বন, নদী রক্ষায় স্পেশাল ‘গ্রিন গার্ড’ তৈরির দাবি : ধরার সংবাদ সম্মেলন

আগের সংবাদ

ইফতারপণ্যের বাজারে আগুন : সরবরাহ পর্যাপ্ত, শুল্ক ছাড় দিয়েও লাগম টানা যাচ্ছে না, সিন্ডিকেট সক্রিয়

পরের সংবাদ

প্রেম ও ভালবাসায় কালার ট্রেন্ড

প্রকাশিত: ফেব্রুয়ারি ১১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ১১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

ফেব্রুয়ারিতে বাঙালির নানা উৎসবের সাথে আসছে নতুন সিজন, নতুন কালার ট্রেন্ড। বলা যায়, রংই তো জীবনের সব কিছু। দুঃখ, সুখ, হাসি, কান্না বা প্রেম-বিবাহ-ভালবাসার পরিভাষাকে আমরা রং দিয়েই ফুটিয়ে তুলি। তাই নতুন সিজনে স্বস্তির সঙ্গে মনে এবং পোশাকে নতুন রঙের ছোঁয়া। আর কোনো পণ্য সম্পর্কে ভোক্তাকে প্রথম ধারণা দেয় রং। পণ্যের রং ভোক্তাকে দারুণভাবে প্রভাবিত করে। এছাড়া কিছু রং আমাদের সম্পর্ক ও রোম্যান্টিক অনুভূতিগুলোর প্রতিনিধিত্ব করে।

বলা হয়, রং হল প্রকৃতির হাসি। আমাদের আবেগ, অনুভূতির প্রকাশ হল রং। আমাদের ভাল লাগা বা দুঃখের বহিঃপ্রকাশ এই রং। প্রতিদিনের রুটিনমাফিক জীবনে প্রত্যেকের ক্ষেত্রেই রং এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কখনও তা প্রত্যক্ষ প্রভাব ফেলে। কখনও বা পরোক্ষভাবে। সমীক্ষা বলছে, ৯৩ শতাংশ ক্ষেত্রে কেবল রং দেখে বিলাসী পণ্য কেনার সিদ্ধান্ত নেন ভোক্তারা।

নীল: নীল রং নির্ভরতা, যুক্তি, বিশ্বস্ততা, আনুগত্য ও নির্মলতার বার্তা দেয়। একই সঙ্গে শীতল, উদাসীন, অনুভূতিহীন, অবন্ধুসুলভ এ রকম অনুভূতিও দেয়। এখন তো সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সম্পর্ক ভাঙ্গা গড়ার খেলাতে ব্যস্ত নতুন প্রজন্ম। হুটহাট অনলাইনের চ্যাট থেকে আলাপ, এরপর মন দেওয়া নেওয়া প্রক্রিয়া শুরু হয়। সেই বিবেচনাতে গ্রিন ফ্ল্যাগ নিয়ে ‘অফলাইনে ফার্স্ট ডেট’ এর জন্য নীল রঙের পোশাক মোটেও সুবিধাজনক হবে না। ‘ফার্স্ট ডেট’ এ নীল তাই ধরে নিন রেড ফ্ল্যাগই। তবে সামাজিকভাবে নীল রঙের অবস্থান উঁচুতে। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় রং নীল। শতকরা ৫৭ ভাগ পুরুষ আর ৩৫ ভাগ নারীর পছন্দের শীর্ষে রয়েছে এই রং। বিশ্বের বিভিন্ন সেক্টরের ৩৫০টি টপ ব্র্যান্ডের শতকরা ৩৩ ভাগের লোগোতেই নীল রং রয়েছে।
গোলাপি: এই রং যতœশীল প্রেমের প্রতিনিধিত্ব করে। গোলাপি শর্তহীন ভালবাসা, একে অপরের প্রতি যতœশীলতার প্রতীক। লাল ও সাদার সমন্বয় বলে দু’টি রঙের বৈশিষ্ট্য এর মধ্যে পাওয়া যায়। লাল রং হল উষ্ণতা ও আবেগের প্রকাশ, গোলাপি রোমান্স ও কমনীয়তার প্রতিনিধিত্ব করে। মেয়েলি (ফেমিনিন) রং হিসেবেও গোলাপির নামডাক আছে।

লাল: ভালবাসার তীব্র অভিব্যক্তিতে লাল রং ব্যবহৃত হয়। লাল ঐতিহ্যগত ভাবে প্রেমের রং। বলা হয়, “লাল সাহস, শক্তি, ক্ষমতা, যৌনতা আর উত্তেজনার রং”। লাল রং মানুষকে কেবল মানসিকভাবেই নয়, শারীরিকভাবেও প্রভাবিত করে। মানুষকে দ্রুত ক্ষুধার্ত করে তোলে।
এ ছাড়া প্রচণ্ড রাগ, বিপদ, সতর্কতা ও জরুরি অবস্থার রংও লাল।

বেগুনি: বেগুনি বিজ্ঞতা, সুস্বাস্থ্য আর আধ্যাত্মিকতার রং। একই সঙ্গে শ্রেষ্ঠত্বের প্রতীক।
রোমান সাম্রাজ্যের উচ্চপদস্থ কর্মকর্তারা বেগুনি রঙের ইউনিফর্ম পরতেন। রানি প্রথম এলিজাবেথ বেগুনি রংকে কেবল রাজপরিবারের সদস্যদের জন্যই আলাদা করে রেখেছিলেন।
আইন করে রাজপরিবারের বাইরে সাধারণ মানুষদের বেগুনি রঙের পোশাক পরা নিষিদ্ধ করেছিলেন তিনি। ধরে নেয়া হয়- রাজকীয়তা, আভিজাত্য ও বিলাসিতার রং হল বেগুনি।
মন ও শরীরের ওপর রংটি বিভিন্ন ভাবে প্রভাব ফেলে। সংবেদনশীলতা, কল্পনা ও সৃষ্টিশীলতা উস্কে দেয়।

কমলা: ফ্যাশন ট্রেন্ডে কমলা রং সাহস, আত্মবিশ্বাস, উষ্ণতা, সৃজনশীল, বন্ধুবৎসল আর শক্তির বহিঃপ্রকাশ। একই সঙ্গে রোমাঞ্চের রং হিসেবে কমলার বিকল্প পাওয়া দায়। এটি মুগ্ধতা, উষ্ণতা ও সুখের রং। পাশাপাশি কমলা বঞ্চনা, হতাশা, অপরিপক্বতা ও প্রত্যাখ্যানের রং।

পিচ: বুদ্ধি, কৃতজ্ঞতা, গুণগ্রহিতার রং। কমলা ও গোলাপির মিশ্রণে তৈরি। প্রতিনিধিত্ব করে রোমান্স, উষ্ণতা এবং কৃতজ্ঞতার। এটি প্রেমের উপলব্ধি প্রদর্শনে বিশ্বস্ত।

সাদা: সাদা রং শুদ্ধতা ও সততার প্রতীক। এটি পবিত্রতা, শুদ্ধতা, সারল্য, নিষ্পাপ, পরিচ্ছন্নতা, আত্মবিশ্বাসী এ রকম বার্তা দেয়। সাদা আর কালো ফ্যাশন বিশ্বের অন্যতম জনপ্রিয় সমন্বয়। এছাড়াও একে অপরের প্রতি স্বচ্ছতা বোঝাতে কিংবা নতুন সূচনার সঙ্গে যুক্ত করা হয় এই রং।

হলুদ: হলুদ ইতিবাচকতার রং। হলুদ আশা, উষ্ণতা, আনন্দ, সৃজনশীলতা, উদ্ভাবন, মেধা আর বহির্মুখিতার রং। এই রং বন্ধুত্ব, উৎসব, তারুণ্যের জানান দেয়। তবে মনোযোগ আকর্ষণে সবচেয়ে উপযোগী। একই সঙ্গে হলুদ অযৌক্তিক, উদ্বেগ, ভয় আর কাপুরুষতার রং।

কালো: নেতিবাচক ধারণাগুলোকে পেছনে ফেলে ফ্যাশনে কালো আভিজাত্যের রং হিসেবেই প্রতিষ্ঠা পেয়েছে। কালো আভিজাত্য, রুচি, ক্ষমতা, দৃঢ়তা ও মার্জিত ভাবের বার্তা দেয়। অন্যদিকে এই কালোই আবার নেতিবাচকতা, কঠোরতা, নির্যাতন, মৃত্যু, শোক, ভয়াবহতা বোঝাতেও ব্যবহৃত হয়। কালো রঙের ব্যক্তিত্ব ‘সিরিয়াস’।

সবুজ: সবুজ এমন একটি রং, যা উদ্বেগ ও বিষন্নতা কমাতে সাহায্য করে। সবুজ সুস্বাস্থ্য, আশা, সতেজতা, শান্ত ভাব আর উন্নতির রং। এই রং আনন্দময়, আরামদায়ক ও তারুণ্যের রং।

রুপালি: এই রঙের মাধ্যমে মার্জিত রুচির প্রকাশ ঘটে। রুপালির সমান প্রভাব দেখা যায় ঐতিহ্য ও উৎসবে। চাকচিক্যপূর্ণ এই রং প্রত্যাশা, ভরসা ও ভালবাসার প্রতীক।

এসব রং ছাড়াও ফিরোজা, খয়েরি, মেরুন, আকাশি ম্যাজেন্টা, ল্যাভেন্ডার, টারকোয়েজ ইত্যাদি রংও পরিবেশ অনুযায়ী ফুটিয়ে তুলতে পারে ভালবাসার অনুভূতিগুলো।

পোশাক ও ছবি : রঙ বাংলাদেশ

সূত্র: নাইনটি নাইন ডিজাইনস ও এলে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়