গাজীপুরে ৪ ঘণ্টার চেষ্টায় কারখানার আগুন নিয়ন্ত্রণে

আগের সংবাদ

রোডম্যাপ বাস্তবায়নে সংশয়

পরের সংবাদ

মেট্রোরেলে অতিরিক্ত ভাড়া

প্রকাশিত: ফেব্রুয়ারি ৫, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ৫, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

মেট্রোরেল যানজটপূর্ণ রাজধানীর জনজীবনে আশীর্বাদস্বরূপ হলেও রাজধানীর অধিকাংশ বাসিন্দার কাছে এটি অত্যন্ত ব্যয়বহুল। মেট্রোরেল চালু হওয়ার পর ঢাকার বাসিন্দারা ভেবেছিল মেট্রোরেল ব্যবহারে সময় অপচয় রোধ হবে, বিশেষ করে সরকারি-বেসরকারি পর্যায়ের চাকরিজীবী ও শিক্ষার্থীদের জন্য দ্রুততম একটি সেবা হবে।
কিন্তু মেট্রোরেল চালু হওয়ার পর নির্ধারিত ভাড়া পর্যবেক্ষণে দেখা যায় উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত সর্বনিম্ন ভাড়া ২০ টাকা ও সর্বোচ্চ ভাড়া ১০০ টাকা। অর্থাৎ এক স্টেশন থেকে অন্য স্টেশনে যাতায়াত বাবদ একজন যাত্রীকে ২০ টাকা ব্যয় করতে হবে, যা রাজধানীর বাস ভাড়ার দ্বিগুণ।
মেট্রোরেলের এমন ভাড়ার চিত্র দেখে রাজধানীর বাসিন্দাদের প্রত্যাশিত ধারণা ঠিক যেন এক নিমেষে স্থির হয়ে যায়। মেট্রোরেল যেন ব্যয়বহুল ট্যুরিজম যাতায়াত ব্যবস্থা হিসেবে দৃশ্যমান হয়েছে, দেশে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি যা দিনে দিনে বেড়েই চলছে, তার মধ্যে মেট্রোরেলের অতিরিক্ত ভাড়া। এ যেন মড়ার ওপর খাঁড়ার ঘা। মেট্রোরেল নির্মাণে সরকারের ৩৩ হাজার কোটি টাকা যে ব্যয় হয়েছে, সেটি জনগণের ভ্যাট-ট্যাক্সের টাকা দিয়ে পরিশোধ হবে। অথচ মেট্রোরেলের ভাড়া নির্ধারণে সেই জনগণের কোনো মতামত কিংবা ধারণক্ষমতা বিবেচনা না করেই মেট্রোরেলের ভাড়া নির্ধারণ করা হয়েছে।
রাজধানীবাসীর পাশাপাশি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও অভিযোগ ও উদ্বেগ প্রকাশ করছে মেট্রোরেলের অতিরিক্ত ভাড়া নিয়ে। শিক্ষার্থীরা বলছেন, মেট্রোরেল সরকারি একটি পরিষেবা, আর সেই পরিষেবায় শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া কিংবা বিশেষ কোনো কোচের ব্যবস্থা রাখা হয়নি। রাজধানীতে প্রতিদিন অসংখ্য শিক্ষার্থী যানজট মোকাবিলা করে শিক্ষাপ্রতিষ্ঠানে পৌঁছায়। প্রায় সময় শিক্ষার্থীরা ক্লাসে এসে ক্লান্ত-অসুস্থ হয়ে পড়ে। ফলে শ্রেণিকক্ষে পাঠদানে মনোযোগ দিতে পারে না। অন্যদিকে আমরা বিভিন্ন সময়ে খবরের শিরোনাম হতে দেখেছি অনেক শিক্ষার্থী যানজটের কারণে সময়মতো পরীক্ষা কেন্দ্রে পৌঁছাতে না পেরে বোর্ড পরীক্ষা, ভর্তি পরীক্ষা ও ক্লাস পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ হারিয়ে জীবনের মূল্যবান একটি সময় বিলিয়ে দিতে। অস্ট্রেলিয়া, ইউরোপ, যুক্তরাষ্ট্রসহ বহির্বিশ্বে শিক্ষার্থীদের জন্য মেট্রোরেলসহ সরকারি সব পরিষেবা ব্যবহারে শিক্ষার্থীদের জন্য বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে। রাজধানীর শিক্ষার্থীদের কথা চিন্তা করে মেট্রোরেলে হাফ ভাড়া কিংবা বিশেষ কোচের ব্যবস্থা রাখা যেত না?
পাশের দেশ ভারতের কলকাতায় প্রতি ৫ কিলোমিটার যাতায়াত করতে একজন যাত্রীকে গুনতে হয় ১০ রুপি। ২০ কিলোমিটার যাতায়াতে গুনতে হয় ২০ রুপি বা ২৫ রুপি। কলকাতার মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ৫ রুপি, বাংলাদেশি ৬ টাকা। সর্বোচ্চ ভাড়া ২৫ রুপি বাংলাদেশি ৩১ টাকা। কলকাতায় ২৫ রুপি বা ৩১ টাকা দিয়ে ২০ কিলোমিটার যাতায়াত করা যায়, বাংলাদেশে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ কিলোমিটার হলেও ভারতের চেয়ে প্রায় চার গুণ বেশি ভাড়া দিতে হয়। অর্থাৎ বাংলাদেশে একজন যাত্রীকে ১০০ টাকা গুণতে হবে।
পাকিস্তান বাংলাদেশ থেকেও অর্থনৈতিকভাবে ব্যাপক সংকটে রয়েছে। পাকিস্তানে মেট্রোরেলে সর্বনিম্ন ভাড়া ২০ রুপি বা ৯ টাকা ও সর্বোচ্চ ৪০ রুপি ১৮ টাকা ভাড়া। বাংলাদেশে পাকিস্তানের চেয়ে প্রায় তিন গুণ বেশি। সুতরাং সরকারের প্রতি আহ্বান থাকবে রাজধানীর বাসিন্দাদের জন্য মেট্রোরেল ভাড়া হাতের নাগালে রাখার জন্য যাতে পুনর্বিবেচনা করা হয়। পাশাপাশি শিক্ষার্থী ও শিক্ষকদের জন্য হাফ ভাড়ার নির্ধারিত পাস ও মেট্রোরেলের বিশেষ কোচের ব্যবস্থা করুন। যাতে শিক্ষার্থী ও শিক্ষকগণ প্রাণবন্তভাবে ক্লাস এবং পরীক্ষায় সময়মতো অংশগ্রহণ করতে পারে।

মারুফ হাসান ভূঞা : মিরপুর, ঢাকা
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়