সীতাকুণ্ড চন্দ্রনাথ ধাম : স্রাইন কমিটির নানা উন্নয়ন পরিকল্পনা

আগের সংবাদ

গৃহযুদ্ধে অগ্নিগর্ভ মিয়ানমার

পরের সংবাদ

হাতে মাখা ভর্তা

প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ৪, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাঁচা লাউ পাতার টক ভর্তা

রেসিপি ও ছবি : ইয়াসমিন মুক্তি

উপকরণঃ ৮ টা বড় সাইজের লাউপাতা, ৭/৮ টা দেশি রসুনের কোয়া, ১ টা বড় সাইজের পিঁয়াজ, ২ /৩ টা জলপাই (তেতুল দিলেও হবে), ৩/৪ টা শুকনা মরিচ, ১/২ চা চামচ কালোজিরা, ১চা চামচ সরিষার তেল ও স্বাদমতো লবন।

প্রস্তুত প্রণালি : লাউ পাতা গুলো ভালো ভাবে পরিষ্কার করে বেছে বোটা ফেলে দিব।
ভালো ভাবে ধুয়ে কুচি করে নিব। জলপাই কেটে বিচি ফেলে ধুয়ে নিব।
চুলায় তাওয়া/প্যান গরম করে মরিচ,কালোজিরা টেলে নিব। রসুন, পিঁয়াজ ও হালকা টেলে/ ভেজে নিব। প্রথমে শিল পাটায় মরিচ, কালোজিরা বেটে গুড়া করে নিব। তেল, লবন ছাড়া সব উপকরণ দিয়ে বেটে নিব। এবার লবন, সরিষার তেল মেখে গরম ভাতের সাথে পরিবেশন করবো অসম্ভব মজাদার কাঁচা লাউ পাতা ভর্তা।

মূলার হাতে মাখা ভর্তা

রেসেপি ও ছবি : তাসলিমা সুইটি

উপকরণ : মূলা-১ টা বড় সাইজের, শুকনা মরিচ-৬/৭ টা, মাছ- ২ পিস ( যে কোন বড় মাছ হলেও হবে কিংবা কুচো চিংড়ি হলেও হবে), সরিষার তেল-৩ টেবিল চামচ, ধনে পাতা ৩ টেবিল চামচ, লবন স্বাদ অনুযায়ী।

প্রস্তুত প্রণালি : আমরা প্রথমেই একটা কাঁচা মূলা গ্রেটারে গ্রেট করে নিব। আধা চামচ লবন দিয়ে মূলা গুলোকে মেখে রাখব ৩০ মিনিট। এর ফাঁকে চুলায় একটা কড়াই বসিয়ে এক টেবিল চামচ তেল দিয়ে তাতে মাছ এবং শুকনো মরিচ ভেজে নিব। বড় মাছ হলে কাটা বেচে নিব ভাল ভাবে।
এবার লবন মেখে রাখা মূলাগুলো ভাল করে চিপে চিপে নিব যাতে পানি না থাকে। তারপর একটা প্লেটে শুকনো মরিচ ভেঁঙ্গে নিয়ে তাতে সব উপকরণ সরিষার তেল এবং লবন দিয়ে ভাল করে মেখে নিব। লবন দিন স্বাদমত। ব্যস হয়ে গেল মজাদার কাঁচা মূলার ভর্তা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়