প্রধানমন্ত্রীর তিন বিশেষ সহকারী নিয়োগ

আগের সংবাদ

অনন্য সংসদের ঐতিহাসিক সূচনা

পরের সংবাদ

নতুন রাজা পুরনো রানি : অস্ট্রেলিয়ান ওপেন

প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

দ্বিতীয়বারের মতো অস্ট্রেলিয়ান ওপেনের ‘রানি’ হয়েছেন বেলারুশ তারকা আরিনা সাবালেঙ্কা। গত ২৭ জানুয়ারি চিনের ঝেং কিনওয়েনকে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো অস্ট্রেলিয়ান ওপেনের মুকুট পড়েছেন তিনি। এদিকে গত ২৮ তারিখ নতুন রাজাও পেয়েছে অস্ট্রেলিয়ান ওপেন। রাশিয়ার দানিল মেদভেদেভকে হারিয়ে প্রথম গ্র্যান্ডস্ল্যাম জিতেছেন ইতালির ইয়ানিক সিনার।
টেনিস র‌্যাঙ্কিং এ আরিনা সাবালেঙ্কার অবস্থান দুই। শিরোপা জিতে সেরেনা উইলিয়ামসের পাশে বসেছে সাবালেঙ্কার নাম। ২০১৭ সালে সেরেনার পর প্রথম নারী হিসেবে অস্ট্রেলিয়ান ওপেনে টানা দ্বিতীয় শিরোপা জয়ের রেকর্ড গড়েছেন বেলারুশের ২৫ বছর বয়সি এই তারকা। অথচ ক্রীড়ার এই অন্যতম জনপ্রিয় ইভেন্টে তার আগমনটা ছিল অনেকটা নাটকীয়। বাবা ছিলেন আইস হকি খেলোয়াড়। হঠাৎ করেই টেনিস শুরু করে তার মেয়ে। রাস্তায় টেনিস কোর্টের খেলা দেখেই নাকি তার ভালো লেগে যায়। এ নিয়ে সাবালেঙ্কা বলেছিলেন, ‘বাবার সঙ্গে গাড়িতে করে কোথাও যাচ্ছিলাম। রাস্তায় টেনিস কোর্ট দেখে বাবাকে গাড়ি দাঁড় করাতে বলি। খেলা দেখে ভালো লেগে যায়। এরপরই ইচ্ছা হয় টেনিস খেলার। তারপর বাবা ভর্তি করে দেয়ার পর থেকেই শুরু।’
সব মিলিয়ে অস্ট্রেলিয়ান ওপেনে বাবা ও মেয়ের স্বপ্নই যেন পূরণ হলো। তবে একটা অতৃপ্তি থাকছেই। কারণ মেয়ের সাফল্য দেখে যেতে পারেননি সাবালেঙ্কার বাবা।
চার বছর আগে পৃথিবী থেকে বিদায় নিয়েছেন তিনি। মারা যাওয়ার আগে তিনি মেয়েকে বলে গিয়েছিলেন নিজস্ব একটি স্বপ্নের কথা- আমি চাই, ২৫ বছরের মধ্যে তুমি অন্তত দুটি গ্র্যান্ডস্লাম জেত!
বাবার সেই কথা অক্ষরে অক্ষরে পালন করছে মেয়ে!
এদিকে প্রথম কোনো ইতালিয়ান হিসেবে অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতে ইতিহাস গড়লেন ইয়ানিক সিনার। মেলবোর্নের রড লেভার অ্যারেনায় গত রবিবার পুরুষ এককের ফাইনালে প্রথম দুই সেটে সাদামাটা পারফরম্যান্সের পর দাপুটে রূপে হাজির হন সিনার। পরের তিন সেটে প্রতিপক্ষকেই বিবর্ণ করে তোলেন তিনি। পৌনে চার ঘণ্টার ফাইনাল ২২ বছর বয়সি এই ইতালিয়ান জেতেন ৩-৬, ৩-৬, ৬-৪, ৬-৪ ও ৬-৩ গেমে।
তৃতীয় সেটের দশম গেমে ৩১ সেটের একটি র‌্যালিতে সহজ ফোরহ্যান্ড শট নেটে মেরে পয়েন্ট হারান সিনার। পরে অবশ্য ওই গেম জিতে সেটও জিতে নেন তিনি। সেখান থেকেই তার প্রত্যাবর্তনের শুরু। দশম গেমে দানিল মেদভেদেভের সার্ভিস ব্রেক করে চতুর্থ সেটটা জিতে ইয়ানিক সিনার ম্যাচটাকে নিয়ে গেলেন পঞ্চম সেটে। আর তাতেই উঁকিঝুঁকি মারতে শুরু করল দুদিন আর দুই বছর আগের দুটি ম্যাচের স্মৃতি। ফাইনালের মতো সেই ম্যাচ দুটিও হয়েছিল রড লেভার অ্যারেনায়। যার প্রথমটি হয়ে আছে দানিল মেদভেদেভের জন্য অনন্তকাল আক্ষেপ করার গল্প। ২০২২ সালের ফাইনালটিতে প্রথম দুই সেট জিতেও শেষ পর্যন্ত রাফায়েল নাদালকে রেকর্ড গড়া ২১তম গ্র্যান্ডস্লাম উপহার দিয়েছিলেন মেদভেদেভ। তবে দুদিন আগের টাটকা স্মৃতিটা অনন্ত অনুপ্রেরণা হতে পারত রুশ তারকার জন্য। প্রথম দুই সেট হেরেও যে প্রত্যাবর্তনের মহাকাব্য লিখে আলেককান্দার জভেরেভকে হারিয়েছিলেন মেদভেদেভ। অনুপ্রেরণা নয়, রবিবার সেই রড লেভার অ্যারেনাতে আক্ষেপের গল্পটাই ফিরে এলো মেদভেদেভের কাছে।
এছাড়া প্রায় ১০ বছর পর রজার ফেদেরার, রাফায়েল নাদাল, নোভাক জোকোভিচদের বাদ দিয়ে নতুন কাউকে চ্যাম্পিয়ন হিসেবে পেল অস্ট্রেলিয়ান ওপেন।
সিনারের প্রথম গ্র্যান্ডস্ল্যাম বিজয়ের দৃশ্যটা ছিল দেখার মতো। দারুণ একটি ফোরহ্যান্ড শটে ম্যাচ পয়েন্ট নিশ্চিত হতেই শুয়ে পড়েন কোর্টে। যেন বড় একটা চাপ সরে গেল তার মাথা থেকে। এরপর নিজেকে কিছুটা শান্ত করে উঠে দাঁড়ান, হাত মেলান প্রতিপক্ষের সঙ্গে। ছুটে যান গ্যালারিতে। শুরু হয় তার উদযাপন।
টেনিস র‌্যাঙ্কিংয়ের চার নম্বরে থাকা সিনার। এটাও কোনো ইতালিয়ানের সর্বোচ্চ প্রাপ্ত র‌্যাঙ্কিং। এর আগে ২২ বছর বয়সি সিনারের সর্বোচ্চ সাফল্য ছিল উইম্বলডনের সেমি-ফাইনাল খেলা পর্যন্ত। এবার তার সব অর্জনকে ছাপিয়ে গেলেন। গ্রেট হওয়ার পথে বিশ্বকে জানিয়ে রাখলেন নিজের আগমনী বার্তা।

:: আবু রুহাব তাহবিব

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়