যাত্রাবাড়ীতে যুবকের লাশ উদ্ধার

আগের সংবাদ

ব্যাংক খাতে কেন্দ্রীয় ব্যাংকের রেকর্ড তারল্য সহায়তা

পরের সংবাদ

শীত শীত সময়ে

প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

সাদিকুর রহমান সাকিব

বাতাসে শীতের হিম হিম পরশ এবার বেশ জেঁকেই বসেছে। এসময় শীতে উষ্ণতার পাশাপাশি থাকতে হবে অভিজাত ও স্টাইলিশ লুক। তাই শীতপোশাকে ক্যাজুয়াল ও স্ট্রিট স্টাইলের জনপ্রিয়তাই বেশি এখন। বিশেষ করে মিলেনিয়াল এবং জেন জিদের কাছে শীতের পোশাক মানে নিজস্ব স্টাইল স্টেটমেন্ট তৈরি করা। তবে মেয়েদের ভিন্ন স্টাইলের ব্লেজার, উলের সোয়েটার, ভেলভেট বা প্রিন্টের কেপ, ওপেন ফ্রন্ট ওভার কোট, জ্যাকেট, রিভারসেবল জ্যাকেট, ফুল লেংথ কটি এখন শীত সময়ের সঙ্গী।

শীতে মানানসই পোশাক
শহুরে ফ্যাশন ব্র্যান্ড ঘুরে দেখা যায়, তরুণ প্রজন্মের কথা মাথায় রেখে পশ্চিমা ধাঁচে প্রস্তুত করা হয়েছে অনেক শীত কালেকশন। সুতি, ফ্লানেল, বন্ডেডম উল বা ডেনিম ফেব্রিকের সমন্বয়ে তৈরি এসব পোশাক। ডিজাইনের ক্ষেত্রে বৈশ্বিক ট্রেন্ড অনুসরণ, কাস্টমাইজড ফেব্রিক ও প্যাটার্নে এসেছে বৈচিত্র্য।
তরুণীদের জন্য থাকছে শার্ট, ডেনিম শার্ট, ডেনিম ফ্যাশন টপস, প্রিন্টেড মিডি ড্রেস, কার্গো প্যান্ট, ডেনিম প্যান্ট, ওভারকোট, হুডি, ক্রপ হুডি, ডেনিম জ্যাকেট, ব্লেজার সেট, শর্ট জ্যাকেট, শেরফা জ্যাকেট, বন্ডেড জ্যাকেট, কর্ডিগান, জগার্স, ক্রপ টপ, গাউন, টি-শার্ট, ওভারসাইজড শার্ট, ওভারসাইজড শার্ট সেট, ডেনিম জ্যাকেট, কুইল্টেড জ্যাকেট ও বোম্বার জ্যাকেট।
আপনি যদি ফ্যাশন সচেতন হন, তবে সময়ের সঙ্গে ফ্যাশন পরিবর্তনশীল হলেও, অনেকেরই স্বকীয়তা থাকে।

লেয়ারিং
আধুনিক ফ্যাশনে লেয়ারিংয়ের ধরন আলাদা। পোশাকের ডিজাইন, রং, কাটিং, ফেব্রিক, এম্বেলিশমেন্ট—সবই পোশাক লেয়ারিংয়ে বিবেচ্য বিষয়। এ ছাড়া পোশাক লেয়ারিং করার আগে খুব সাধারণ একটি নিয়ম আন্তর্জাতিকভাবে অনুসরণ করা হয়। আর তা হলো তুলনামূলক হালকা ও ছোট কাপড় থেকে ভারী কাপড়ের দিকে যাওয়া। অনেক ফ্যাশন হাউসই এবার লেয়ারিংকে প্রাধান্য দিয়ে ডিজাইন করেছে ফ্যাশনেবল শীতপোশাক।

হালকা জ্যাকেট ও কটি
এসময়ে নিজের স্টাইল স্টেটমেন্টকে পালটাতে চাইলে শার্ট বা যে কোন ধরণের ইনারের সঙ্গে যোগ করা যায় হালকা জ্যাকেট ও কটি।

লেয়ারিং করে কটি
শীত মানেই সুতি কাপড়কে বিদায় দেওয়া নয়। সুতি কাপড়কে কয়েক স্তরে পরে কাটানো যায় শীত। লেয়ারিংয়ের অনেক ধরনের মধ্যে একটি হলো কটি। গেল বছরে কটি ফ্যাশন ছিল তুমুল জনপ্রিয়। শীতেও আছে এ পোশাকের দাপট।
ফরমাল ফ্যাশনে শীত কাটাতে চাইলে ঘের দেওয়া প্যান্ট ও টপের সঙ্গে মানানসই কটি জড়িয়ে দিতে পারেন।

লেয়ারিং করে শ্যাকেট
হালের ফ্যাশন শ্যাকেট। শ্যাকেটের নানা রকম ডিজাইন চলছে এখন। তবে শীতে হাইনেক শ্যাকেট দেবে আরাম। এ ধরনের পোশাকের সুবিধা হলো এটি জ্যাকেট হিসেবেও পরা যাবে, আবার শার্ট হিসেবেও বেশ মানিয়ে যাবে। আর লেয়ারিং করে টপ, সোয়েটার, কামিজ, শাড়ি সব পোশাকের ওপরই শ্যাকেট মানানসই।

কেপ, ফ্যাশনে এখনও জনপ্রিয়
শীতে ট্রেন্ডি ফ্যাশনের একটি পোশাক হচ্ছে কেপ কোট। যেকোন পোশাকের সাথেই এটি যেমন মানায় তেমনি আপনাকেও তুলে ধরে বিশেষভাবে।
ফ্যাশন জগতে এবং বর্তমান সময়ে কেপ কোটের চাহিদা এখন অনেক বাড়ছে। সেই সাথে এসেছে কেপ কোটের নানান রকম ডিজাইন এখন লেইস এবং ভেলভেটের তৈরি কেপ কোটের ট্রেন্ড চলছে। কেপ কোটে ঐতিহ্যবাহী জারদৌসি, জাল কাজ, স্ট্যাম্পড এমব্রয়ডারির কাজ চলছে। নকশা কেপ কোটে ব্যবহৃত হচ্ছে পাথর, চুমকি, মুক্তা, আইলেট লেইস ও ক্রুশকাটার লেইস। কেপ কোট আন্তর্জাতিক ফ্যাশনেও এখন বেশ জনপ্রিয়। চাপা প্যান্ট এবং ঢিলেঢালা সঙ্গে তো বটেই, এমনকি চাইলে শাড়ি বা কামিজের সঙ্গেও এটি অনায়াসে পরা কেপ কোট পরা যেতে পারে।

কেপ কোট সাধারণ সব ধরনের পোশাকের সাথেই পরা যায়। লন কামিজ থেকে শুরু করে আনারকলি স্যুট এমনকি ল্যাহেঙ্গার সাথেও পরা যায়। শাড়ি বা ড্রেসের কালারের সাথে ম্যাচ না করে সম্পূর্ণ ভিন্ন কালারের হতে পারে। ভেলভেট কাপড়ের সাথে কালার ফুল লেস বসানো যেতে পারে। এবং সেক্ষেত্রে লেসের কালার টা শাড়ি বা ড্রেসের কালারের সাথে ম্যাচ হতে পারে।

আরো কিছুদিন বিবর্ণ শীতেও ঝকমারি রঙে রাঙিয়ে নেওয়া যাবে নিজেকে। ওয়েস্টার্ন ফ্যাশন বললেও অনেক ক্ষেত্রে ফিউশনেরও ব্যবহার রয়েছে এবারকার শীত পোশাকে। ফলে বৈচিত্র্যময় শীত উদযাপনের ক্ষণ রঙিন করতে নিজেকে নতুন প্যাটার্নের শীত পোশাকে রাঙিয়ে তুলুন।

পোশাক : নোয়া

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়