মতবিনিময় সভায় বক্তারা : পলিসি তৈরিতে যুবদের সম্পৃক্ত করতে হবে

আগের সংবাদ

তিন কারণে দলীয় প্রতীক রাখছে না আওয়ামী লীগ

পরের সংবাদ

অনন্য উচ্চতায় মেসি

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৩, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

লিওনেল মেসি ফুটবল জাদুকরকে নতুন করে পরিচয় করে দেয়ার কিছু নেই। পেলে-ম্যারাডোনা যুগের পর ফুটবল বিশ্বে যে নামটি সর্বাধিক উচ্চারিত, সর্বাধিক প্রশংসিত, সর্বাধিক আলোচিত, নামটি লিওনেল মেসি। মেসির জন্ম আর্জেন্টিনার রোজারিও শহরে, ১৯৮৭ সালের জুনে। কাতালান জায়ান্ট বার্সেলোনার হয়ে খেলার জন্যে স্পেন যাওয়ার পূর্বে এই শহরেই তিনি তার শৈশব কাটান। বাবা হোর্হে মেসি ছিলেন পেশায় স্টিল ফ্যাক্টরির ম্যানেজার। মা সেলিনা কাজ করতেন কারখানায়। মেসির শৈশবটি মোটে সুখকর ছিল না, মাত্র ১১ বছর বয়সে বিরল এক রোগ তার শরীরে বাসা বাঁধে অল্প বয়সে এই রোগের কারণে তার শরীরের স্বাভাবিক বৃদ্ধির হার কমে যায়। তবে মেসির বাবা-মা শৈশব থেকেই তাকে ফুটবলে উৎসাহ জুগিয়েছেন। মেসির প্রথম ফুটবল ক্লাব ছিল নিউওয়েলস ওল্ড বয়েজ। তার জন্মস্থান রোজারিওর স্থানীয় একটি ফুটবল ক্লাব নিউওয়েলস ওল্ড বয়েজ। ক্লাবের হয়ে মাঠে নামার আগে স্থানীয় ক্লাব ফুটবলে তার অভিষেক হয় স্থানীয় ক্লাব গ্র্যান্ডোলিতে যে ফুটবল ক্ল্যাবের কোচ চিলেন মেসির বাবা হোর্হে।
নিউওয়েলস ওল্ড বয়েজের হয়ে খেলার সময়ে বার্সেলোনা মেসিকে তাদের দলে নেয়ার আগ্রহ দেখায় এবং পরবর্তী সময়ে বার্সেলোনার হয়ে খেলতে স্পেনে পাড়ি জমান তিনি। তবে বার্সেলোনার আগেই আর্জেন্টিনার প্রসিদ্ধ ক্লাব রিভারপ্লেট মেসিকে তাদের দলে ভেড়ানোর চেষ্টা করে কিন্তু মেসির গ্রোথ সিন্ড্রোম ব্যাধির ব্যাপারে জানতে পেরে এই রোগের ব্যয়বহুল চিকিৎসার পেছনে অর্থ ব্যয় করার ঝুঁকি নেয়নি। বার্সেলোনার তখনকার স্পোর্টিং ডিরেক্টর এ ব্যাপারটি জানতে পেরে মেসিকে আর্জেন্টিনায় বার্সেলোনার ট্রায়াল টিমের হয়ে খেলার সুযোগ করে দেন। ট্রায়ালে মেসির অসাধারণ ফুটবল প্রদর্শনীতে মুগ্ধ হয়ে তাকে বার্সেলোনার হয়ে খেলার জন্য বাছাই করা হয়। মেসির কন্ট্রাক্টে ছিল যে ক্লাব বার্সেলোনা মেসির সম্পূর্ণ চিকিৎসার খরচ বহন করবে এবং বার্সেলোনার হয়ে খেলার জন্য মেসিকে স্পেনে চলে আসতে হবে। এভাবেই মেসির আগমন ঘটে ন্যু ক্যাম্পে। সেখান থেকেই শুরু। পায়ের জাদুতে মুগ্ধ করে চলেছেন এতগুলো বছর। নিজের ক্যারিয়ারে ভেঙেছেন একের পর এক রেকর্ড। নিজেকে নিয়মিত নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। লিওনেল মেসি মানেই পুরস্কার। পুরস্কারও যেন মেসিকেই খুঁজে নেয় বারবার। আন্তর্জাতিক ফুটবল, ক্লাব ফুটবল-আর্জেন্টিনার তারকা ফুটবলার জিতে চলেছেন একের পর এক শিরোপা। পাশাপাশি ব্যক্তিগত পুরস্কারও পাচ্ছেন তিনি। এ বছরেই রেকর্ড অষ্টমবার ব্যালন ডি’অর জেতার পাশাপাশি তৃতীয়বারের মতো ফিফা দ্য বেস্ট জিতলেন মেসি। আর্জেন্টিনার তারকা ফুটবলারের কাছে এত পুরস্কার জয় একটু অকল্পনীয় মনে হচ্ছে। মেসি প্রথমে তার শৈশবের ক্লাব বার্সেলোনার হয়ে জিতেছেন একের পর এক শিরোপা। দুর্দান্ত পারফরম্যান্সে ২০০৯ সালে প্রথমবারের মতো জিতেছেন ব্যালন ডি’অর পুরস্কার। এরই ধারাবাহিকতায় ২০১০ থেকে ২০১২ টানা তিনবার, ২০১৫, ২০১৯ ব্যালন ডি’অর জিতেছেন তিনি। ক্লাব ক্যারিয়ারে অসংখ্য শিরোপা জেতা মেসি আন্তর্জাতিক ফুটবলে প্রথম শিরোপা জেতেন ২০২১ কোপা আমেরিকা জিতে। ২০২১ সালেই জিতেছেন ক্যারিয়ারে সপ্তমবারের মতো ব্যালন ডি’অর। এরপর ওয়েম্বলিতে ২০২২-এর জুনে ফিনালিসিমায় ইতালিকে ৩-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। কোপা আমেরিকা, ফিনালিসিমা জয়ের পর ২০২২-এর ডিসেম্বরে মেসির কাছে আসে সেই মাহেন্দ্রক্ষণ। লুসাইলে ১৮ ডিসেম্বর ধ্রæপদী ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে একমাত্র অপূর্ণতা হিসেবে থাকা বিশ্বকাপটাও জিতে নিলেন মেসি। একই সঙ্গে আর্জেন্টিনার ৩৬ বছরের অপেক্ষা ফুরিয়েছে। ফাইনালে জোড়া গোলের পাশাপাশি কাতার বিশ্বকাপে ৭ ম্যাচে করেছেন ৭ গোল, অ্যাসিস্ট করেছেন ৩ গোলে। ২০২২ বিশ্বকাপের গোল্ডেন বলের পুরস্কার জিতে তাতে একমাত্র ফুটবলার হিসেবে দুই বিশ্বকাপে গোল্ডেন বলের পুরস্কার জয়ের কীর্তি গড়লেন আর্জেন্টাইন এই ফরোয়ার্ড। এরপর তিনি জিতেছেন ফিফা দ্য বেস্ট, লরিয়াস বর্ষসেরা পুরস্কার এবং ব্যালন ডি’অর। অষ্টম ব্যালন ডি’অর জয়ের পর মেসি বলেছিলেন, ‘ক্যারিয়ারে এত কিছু অর্জনের কথা আমি স্বপ্নেও কল্পনা করতে পারিনি। যা সফলতা অর্জন করেছি, তাতে ভাগ্য সহায় ছিল। বিশ্বের সেরা দল আমাকে অনেক বেশি শিরোপা জিততে সহায়তা করেছে। এসব ব্যক্তিগত পুরস্কারও আমি পেয়েছি সেরা দলে খেলেই। কোপা আমেরিকার পর বিশ্বকাপ জিতেছি জাতীয় দলে অনেক কঠিন মুহূর্ত পেরোনোর পর।’ ২০২২ ফুটবল বিশ্বকাপ খেলেই আন্তর্জাতিক ক্যারিয়ারে ইতি টানার কথা ছিল মেসির। তবে কাতার বিশ্বকাপ জয়ের পর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আর্জেন্টাইন অধিনায়ক তখনই জানিয়ে দেন, অবসর না নিয়ে আরো কিছুদিন খেলে যেতে চান।

:: সোহানুর রহমান

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়