শেখ হাসিনাকে জাতিসংঘ মহাসচিবের অভিনন্দন

আগের সংবাদ

সিন্ডিকেটের বিরুদ্ধে কড়া বার্তা

পরের সংবাদ

যাত্রী কল্যাণ সমিতি : লক্করঝক্কর বাস উচ্ছেদ করে ৫ হাজার উন্নত বাস নামান

প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঢাকা মহানগরীর সড়ক থেকে লক্করঝক্কর সব বাস উচ্ছেদ করে নতুন ৫ হাজার উন্নত বাস নামানোর দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী বলেছেন, স্মার্ট বাংলাদেশ করতে হলে স্মার্ট গণপরিবহন ব্যবস্থা গড়ে তুলতে হবে। এই অঙ্গীকারের প্রথম ধাপ হিসেবে রাস্তা থেকে লক্করঝক্কর সব বাস উচ্ছেদ করে কমপক্ষে পাঁচ হাজার উন্নত বাস নামানো দরকার। গতকাল শনিবার সকালে রাজধানীর রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য লুৎফুন্নেছা খান, সহসভাপতি তৌহিদুল হক লিটন, যুগ্ম সম্পাদক এম এ মনিরুল হক, মুক্তিযোদ্ধা মোফাজ্জল হোসেন প্রমুখ।
সংবাদ সম্মেলনে মোজাম্মেল হক চৌধুরী বলেন, ভুক্তভোগী নগরবাসী দীর্ঘ সময় ধরে অপরিচ্ছন্ন ও অস্বাস্থ্যকর পরিবেশে প্রতিদিন যাতায়াত করছে। রাজধানীর যাত্রীরা বাস মালিক-শ্রমিকদের ইচ্ছের কাছে জিম্মি হয়ে পড়েছে। যাত্রীরা তাদের মর্যাদা নিয়ে এসব পরিবহনে যাতায়াত করতে পারছে না। সরকার সব সময় বাস মালিক ও শ্রমিকদের স্বার্থকে অগ্রাধিকার দিচ্ছে, যাত্রীদের সুবিধা-অসুবিধা বিবেচনায় নেয় না। গণপরিবহনের ক্ষেত্রে কোনো সিদ্ধান্ত নেয়ার আগে মালিক সমিতির শ্রমিক সংগঠনগুলোর সঙ্গে আলোচনা করা হলেও সেখানে কোনো যাত্রী প্রতিনিধি রাখা হয় না। বর্তমানে ইজিবাইক, অটো ভ্যান, মোটরসাইকেল দেশের প্রধান বাহন হয়ে দাঁড়িয়েছে। বর্তমানে নিরাপত্তায় ঝুঁকিপূর্ণ যানজট তৈরির উৎসব এখন স্মার্ট বাংলাদেশের সঙ্গে একেবারেই বেমানান। তাই দ্রুততম সময়ের মধ্যে সব সড়ক থেকে লক্করঝক্কর বাস উচ্ছেদ করে নতুন উন্নত মানের ৫ হাজার বাস নামানোর দাবি জানাচ্ছি।
তিনি বলেন, বর্তমান সরকার ২০২৬ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশের কাতারে সামিল করার কথা বলেছেন। তাই দেশের প্রবেশদ্বার রাজধানী ঢাকাসহ সারাদেশের গণপরিবহন ব্যবস্থা উন্নত করতে সরকার বদ্ধপরিকর। বাংলাদেশের ইতিহাসে পরপর চতুর্থ মেয়াদে দীর্ঘ সময় ধরে দায়িত্বরত সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের দীর্ঘদিন এই মন্ত্রণালয়ের দায়িত্বে থাকায় তিনি সড়কে বিশৃঙ্খলা থামিয়ে স্মাট গণপরিবহন ব্যবস্থা উপহার দেবেন, যাত্রী হয়রানি ও ভাড়া নৈরাজ্য বন্ধ করবেন এমন আশায় দেশবাসী তার সুযোগ্য নেতৃত্বের দিকে অধীর আগ্রহে তাকিয়ে আছে। সরকার ধারাবাহিকভাবে তৃতীয় মেয়াদের ক্ষমতা শেষ করে ৪র্থ মেয়াদে নতুন করে দায়িত্ব নিয়েছে। সড়কের অবকাঠামো নির্মাণে দেশব্যাপী বৈপ্লবিক পরিবর্তন হলেও নতুন সরকারের চলতি মেয়াদে সড়ক পরিবহন সেক্টরে সুশাসন প্রতিষ্ঠা, সড়কে শৃঙ্খলা, লক্করঝক্কর যানবাহন উচ্ছেদ করে উন্নত দেশের আদলে স্মার্ট, সাশ্রয়ী ও নিরাপদ গণপরিবহন ব্যবস্থা গড়ে তোলার দাবী দেশবাসীর।
তাই নতুন সরকারের পরিকল্পনায় রাজধানী ঢাকাসহ সারাদেশে ছোট ছোট যানবাহনের পরিবর্তে সরকারি ব্যবস্থাপনায় ১টি কোম্পানির অধীনে অথবা পিপিপির অধীনে উন্নতমানের ৫ হাজার নতুন বাস নামানোর সুযোগ রয়েছে। একই পদ্ধতিতে সারাদেশে স্মার্ট বাস সার্ভিস গড়ে তোলার পরিকল্পনা নেয়ার জন্য অনুরোধ জানানো যাচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়