ডিএমপির আদাবর থানা : ইয়াবাসহ গ্রেপ্তার আসামি পালিয়েছে হাজতখানা থেকে

আগের সংবাদ

নাশকতার জবাব ভোটে দিন : ঢাকায় নির্বাচনী জনসভায় প্রধানমন্ত্রী

পরের সংবাদ

টেস্ট অধিনায়কত্বে প্রোটিয়াদের চমক

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ড সফরকে সামনে রেখে অভিনব এক টেস্ট দল ঘোষণা করেছে প্রোটিয়া ক্রিকেট বোর্ড। দেশের হয়ে কোনো সংস্করণেই আন্তর্জাতিক ম্যাচ না খেলা নিল ব্র্যান্ড ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ড সফরে টেস্ট সিরিজে দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্বে দেবেন। ৫০ বছরের মধ্যে মাত্র দ্বিতীয় ক্রিকেটার হিসেবে আসন্ন নিউজিল্যান্ড সিরিজে টেস্ট অভিষেকেই অধিনায়কত্ব করতে যাচ্ছেন এই প্রোটিয়া ওপেনার। গত ৫০ বছরে এই কীর্তি ছিল শুধু নিউজিল্যান্ডের লি জার্মনের। ১৯৯৫ সালে টেস্ট অভিষেকেই ভারতের বিপক্ষে নিউজিল্যান্ডকে নেতৃত্ব দিয়েছেন এই উইকেটকিপার ব্যাটসম্যান।
শুধু নেতৃত্বেই চমক নয়, প্রায় আনকোরা এক স্কোয়াড নিয়েই নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টের দল ঘোষণা করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা।
১৪ সদস্যের দলে শুধু অভিষেকের অপেক্ষায়ই আছেন সাতজন। এই স্কোয়াডের সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার হলেন ডুয়ান অলিভিয়ের। ২০১৭ সালে অভিষেকের পর এখন পর্যন্ত ১৫টি টেস্ট খেলেছেন প্রোটিয়া এই পেসার। ভারতের বিপক্ষে ঘরের মাটিতে চলমান টেস্ট সিরিজের স্কোয়াডের মাত্র তিনজন আছেন নিউজিল্যান্ড সিরিজের দলে তারা হলেন কিগান পিটারসেন, ডেভিড বেডিংহ্যাম ও জুবাইর হামজা। দক্ষিণ আফ্রিকার নিজেদের ফ্র্যাঞ্চাইজি লিগ ‘এসএ টি-টুয়েন্টির’ সঙ্গে জটিলতা সৃষ্টির কারণে মূল দলের বেশির ভাগ খেলোয়াড়কে পাচ্ছে না দক্ষিণ আফ্রিকা। আগামী ১০ জানুয়ারি থেকে শুরু হচ্ছে এসএটি-২০ আর নিউজিল্যান্ডে প্রথম টেস্ট শুরু হবে ৪ ফেব্রুয়ারি। দক্ষিণ আফ্রিকার ঘরোয়া এ টুর্নামেন্টে অংশ নেয়ার কারণে কিউইদের বিপক্ষে পাওয়া যাবে না নিয়মিত অধিনায়ক টেম্বা বাভুমা, এডেন মার্করাম, মার্কো জানসেন, উইয়ান মুল্ডার, জেরাল্ড কোয়েটজে, কেশব মহারাজ, লুঙ্গি এনগিডি ও কাগিসো রাবাদাদের। এছাড়া ভারত সিরিজ শুরুর আগেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায়ের ঘোষণা দেয়া ডিন এলগারকেও পাচ্ছে না প্রোটিয়ারা।
দক্ষিণ আফ্রিকা টেস্ট স্কোয়াড : নিল ব্র্যান্ড (অধিনায়ক), ডেভিড বেডিংহ্যাম, রুয়ান দু সোয়াত, ক্লাইড ফোরটান, জুবাইর হামজা, টিশেপো মোরেকি, মিহালি এমপোংওয়ানা, ডুয়ান অলিভিয়ের, ডেন প্যাটারসন, কিগান পিটারসেন, ডেন পিট, রায়নার্ড ভন টন্ডার, শন ফন বার্গ, খায়া জন্ডো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়