সিংগাইর : হাত কাটা ও গুলি করার হুমকিদাতার বিরুদ্ধে মামলা

আগের সংবাদ

নৌকা নেই, তাই আমেজ কম

পরের সংবাদ

আবাহনীর হারের দিনে বসুন্ধরা ও জামালের জয়

প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলে গতকাল ঢাকা আবাহনীকে ১-০ গোলে হারিয়েছে ফর্টিস এফসি। দলের হয়ে একমাত্র জয়সূচক গোলটি করেন ইউক্রেনের এই মিডফিল্ডার ভালেরি গ্রিসিন। দিনের অন্য ম্যাচে চট্টগ্রাম আবাহনীকে ৪-১ গোলে হারায় বসুন্ধরা কিংস।
এছাড়া শেখ জামাল ধানমন্ডি ক্লাবের কাছে ১-০ ব্যবধানে হেরেছে বাংলাদেশ পুলিশ এফসি।
রাজশাহী জেলা স্টেডিয়ামে গতকাল ফর্টিস-আবাহনী ম্যাচে শুরু থেকেই উজ্জীবিত ফর্টিসের দেখা মেলে। স্বাধীনতা কাপে ঝলক দেখালেও লিগে এখনো নিজেকে মেলে ধরতে পারেননি আবাহনীর ব্রাজিলিয়ান স্ট্রাইকার ওয়াশিংটন ব্রান্ডো। মিডফিল্ডেও বলের দখল ছিল না তেমন আকাশি-নীলের। ওদিকে ফর্টিসের তিন বিদেশি খেলোয়াড় ওমর বাদু, ওমর সার ও ভালেরি গ্রিসিন মিলে ত্রস্থ করে রেখেছিল আবাহনীর ডিফেন্স। তবে আবাহনীর রক্ষণে চাপ দিলেও তারা গোলের দেখা পাচ্ছিল না। অপেক্ষা ফুরায় ৩৭তম মিনিটে। থ্রো ইনের পর বক্সে বল পেয়ে যান ওমর বাদু। গাম্বিয়ার এই ফরোয়ার্ড বাড়ান স্বদেশি ওমর সারের কাছে। তার কাছ থেকে ফিরতি বল পেয়ে ওমার বাদু দেন বক্সে ফাঁকায় থাকা ভালেরি গ্রিসিনকে। কোনাকুনি শটে লক্ষ্যভেদ করেন ইউক্রেনের এই মিডফিল্ডার। দ্বিতীয়ার্ধেও ছন্দে ফিরতে পারেনি আবাহনী। এমেকা ওগবাহ, ওয়াশিংতন ব্রান্দাওরাও ফর্টিস গোলরক্ষককে পরীক্ষায় ফেলতে পারেনি। ৭০তম মিনিটে আরেকটি ভালো সুযোগ তৈরি করে ফর্টিস। ভালেরির বাঁ পায়ের বাঁকানো শট ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ফিরিয়ে ব্যবধান দ্বিগুণ হতে দেননি গোলরক্ষক শহীদুল আলম সোহেল। কিন্তু বাকিটা সময়েও ঘুরে দাঁড়ানোর সুযোগ পায়নি গত লিগে দ্বিতীয় হওয়া আবাহনী। মোহামেডান স্পোর্টিংয়ের কাছে ২-১ গোলে হেরে লিগ শুরু করা ফর্টিস পেল প্রথম জয়ের স্বাদ। আর দুই ম্যাচ খেলে জয়শূন্যই রইল আবাহনী। গত বিপিএলেও আবাহনীর পয়েন্ট কেড়ে নিয়েছিল ফর্টিস। সেই ম্যাচে ১-১ গোলে ড্র করেছিল দুই দল। হারিয়েছিল মোহামেডানকে। এবারে মৌসুমে প্রথম ম্যাচে মোহামেডানের সঙ্গে লড়াই হারার পর দ্বিতীয় ম্যাচে এসে মৌসুমের প্রথম জয় পেল মাসুদ কায়সার পারভেজের শিষ্যরা। রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটির বিপক্ষে ১-১ ড্র দিয়ে লিগ শুরু করেছিল তারা। এছাড়া আবাহনী ফুটবল দলের নতুন ম্যানেজার কাজী নজরুল ইসলাম চার ম্যাচ নিষেধাজ্ঞায় ছিলেন। আপীল কমিটি শাস্তি পর্যালোচনা করে দুই ম্যাচ মওকুফ করেছে। ম্যানেজার ডাগ আউটে ফেরার দিন হারল তারা।
অন্য ম্যাচে ময়মনসিংহের রফিক উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে বাংলাদেশ পুলিশ এফসিকে আত্মঘাতী গোলে ১-০ ব্যবধানে হারিয়েছে শেখ জামাল ধানমণ্ডি ক্লাব। ৫৫তম মিনিটে আত্মঘাতী গোলটি করেন ইসা ফয়সাল। শেখ রাসেল ক্রীড়া চক্রের বিপক্ষে ২-১ গোলে হেরে লিগ শুরু করা শেখ জামাল প্রথম জয়।
এদিকে বসুন্ধরা কিংসের বিপক্ষে পিছিয়ে পড়ার কিছুক্ষণ পরই ঘুরে দাঁড়িয়ে ম্যাচ জমিয়ে তোলার ইঙ্গিত দেয় চট্টগ্রাম আবাহনী। কিন্তু শেষ পর্যন্ত তা স্রেফ আভাস হয়েই থাকল, পূর্ণতা পেল না। দোরিয়েলতন গোমেস নাসিমেন্তো ও রাকিব হোসেনের নৈপুণ্যে প্রিমিয়ার লিগে টানা দ্বিতীয় জয় তুলে নেয় অস্কার ব্রুসনের বসুন্ধরা কিংস। কিংস অ্যারেনায় চট্টগ্রাম আবাহনীকে ৪-১ গোলে হারায় তারা। হারের বৃত্তেই বন্দি থাকল চট্টগ্রাম আবাহনী। বাংলাদেশ পুলিশ এফসির বিপক্ষে ২-০ গোলে হেরে লিগ শুরু করা দলটি লিগ টেবিলে থাকল তলানিতেই।
নিজেদের মাঠে সমর্থকদের উচ্ছ¡াসে ভাসিয়ে দ্বিতীয় মিনিটেই এগিয়ে যায় কিংস। মাঝমাঠ থেকে টুটুল হোসেন বাদশার দারুণ ক্রস অফসাইডের ফাঁদ ভেঙে বক্সে ঢুকে হেডে লক্ষ্যভেদ করেন দোরিয়েলতন। চট্টগ্রাম আবাহনী পাল্টা জবাব দিতে দেরি করেনি। দশম মিনিটে ডিফেন্ডাররা বক্সে বল ক্লিয়ার করতে পারেননি। ডেভিড ইফেগুইয়ের পাস ধরে কাছের পোস্ট দিয়ে জাল খুঁজে নেন তারই স্বদেশি নাইজেরিয়ান ফরোয়ার্ড আজিজ আবোলাজি। ম্যাচে চট্টগ্রাম আবাহনীর মুহূর্ত বলতে এতটুকুই। বিরতির আগেই আরো দুই গোলে ম্যাচে চালকের আসনে বসে যায় কিংস। ২৯তম মিনিটে রবসন দি সিলভা রবিনিয়োর পাস ধরে একক প্রচেষ্টায় আক্রমণে ওঠেন রাকিব। দুই ডিফেন্ডারকে পেছনে ফেলে বক্সে ঢুকে বাঁ পায়ের নিখুঁত শটে লক্ষ্যভেদ করেন এই ফরোয়ার্ড। ৪০তম মিনিটে রফিকুল ইসলামকে বল বাড়িয়ে বক্সে ঢুকে পড়েন দোরিয়েলতন। রফিকুলের কাটব্যাকে পাওয়া ফিরতি বল দারুণ টোকায় দূরের পোস্ট দিয়ে নিজের দ্বিতীয় গোলটি করেন এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। দুই ম্যাচে দোরিয়েলতনের গোল হলো ৪টি। দ্বিতীয়ার্ধের ৮৫তম মিনিটে বক্সের ভেতরে বল নিয়ে ঢোকা মাশুক মিয়া জনিকে পেছন থেকে ফাউল করে বসেন রায়হান হাসান। পেনাল্টির বাঁশি বাজান রেফারি। বলের লাইনে ঝাঁপালেও রবিনিয়োর গতিময় স্পট কিক আটকাতে পারেননি মনিরুল। তাতে চট্টগ্রাম আবাহনীর ঘুরে দাঁড়ানোর পথ রুদ্ধ হয়ে যায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়