নাশকতায় সংশ্লিষ্টতা : ঢাবি ছাত্রদলের সভাপতিসহ ১১ নেতাকর্মী গ্রেপ্তার

আগের সংবাদ

অগ্রযাত্রা অব্যাহত রাখতে নৌকা প্রতীকে ভোট চাইলেন প্রধানমন্ত্রী : বরিশালে বিশাল নির্বাচনী জনসভা

পরের সংবাদ

মেসিকে টেক্কা দিয়ে বর্ষসেরা ফুটবলার হলান্ড

প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পুরো বছরটা খুব একটা খারাপ যায়নি লিওনেল মেসির জন্য। জিতেছেন ফ্রেঞ্চ লিগ শিরোপা, নতুন ক্লাব ইন্টার মায়ামিতেও শিরোপার দেখা পেয়েছেন। ছিলেন লিগ ওয়ানের সেরা অ্যাসিস্টের তালিকায়। এমনকি নিজের ৮ম ব্যালন ডি অর শিরোপাও শোকেসে তুলেছেন তিনি। অন্য যে কোনো বছরে এটাই হয়তো মেসিকে করে তুলত সবার চেয়ে আলাদা। গত বছর বিশ্বকাপ জয়ের সুবাদে ফুটবলের ইতিহাস ও রেকর্ড ধারণ করে রাখার সংস্থা ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিসটিকসের (আইএফএফএইচএস) তিনটি পুরস্কার জিতেছিলেন লিওনেল মেসি। সেরা খেলোয়াড়, সেরা প্লেমেকার ও সেরা আন্তর্জাতিক গোলদাতা। তবে এবার এখন পর্যন্ত মেসিকে খালি হাতেই ফিরতে হয়েছে। তাকে টেক্কা দিয়ে সেরা ফুটবলারের খেতাব জিতেছেন সিটির নরওয়েজিয়ান ফরোয়ার্ড আর্লিং হলান্ড।
আইএফএফএইচএসের প্রকাশ করা ভোটাভুটির মাধ্যমে ২০২৩ সালের সেরা ফুটবলারের চূড়ান্ত তালিকায় আর্জেন্টাইন অধিনায়ক মেসি হয়েছেন তৃতীয়। আর আইএফএফএইচএস প্রকাশিত বর্ষসেরা ১০ গোলদাতার তালিকায় তো তার নামই নেই। ম্যানচেস্টার সিটির নরওয়েজিয়ান স্ট্রাইকার আর্লিং হলান্ড চলতি বছর ছাপিয়ে গিয়েছেন আর সবাইকেই। একের পর এক গোল করেছেন। ম্যানসিটির জার্সিতে পেয়েছেন ৫টি আলাদা আলাদা শিরোপার স্বাদ। আর তাতে মুখ্য ভূমিকা ছিল হলান্ডের। পেয়েছেন উয়েফার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার। মেসি ও কিলিয়ান এমবাপ্পেকে টপকে বর্ষসেরা খেলোয়াড় হয়েছেন আর্লিং হলান্ড। নরওয়ের তরুণ এই স্ট্রাইকার এ বছর ম্যানচেস্টার সিটির হয়ে উয়েফা চ্যাম্পিয়নস লিগ, ইংলিশ প্রিমিয়ার লিগ, এফএ কাপ, উয়েফা সুপার কাপ ও ফিফা ক্লাব বিশ্বকাপ জিতেছেন। চলতি বছর এখন পর্যন্ত ৬০ ম্যাচে করেছেন ৫০ গোল।
১৯৮৮ সাল থেকে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার দিয়ে আসছে আইএফএফএইচএস। হলান্ড ব্যালন ডিঅরেও মেসির শক্ত প্রতিদ্ব›দ্বী ছিলেন। যদিও শেষ পর্যন্ত মেসি সেই পুরস্কার হাতে তুলতে পারেননি। এবার আইএফএফএইচএস বর্ষসেরা হয়ে কিছুটা হলেও আক্ষেপ ঘুচবে তার। প্রথম নরওয়েজীয় ও ম্যানচেস্টার সিটির প্রথম খেলোয়াড় হিসেবে এই স্বীকৃতি পেলেন হলান্ড। চূড়ান্ত ভোটের পর হল্যান্ডের ধারেকাছেও নেই এমবাপ্পে ও মেসি। হল্যান্ড পেয়েছেন ২০৮ পয়েন্ট। এমবাপ্পে ১০৫ ও মেসি পেয়েছেন ৮৫ পয়েন্ট।
এ বছর সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে (৫৩ গোল) উঠে এলেও ক্রিশ্চিয়ানো রোনালদো আইএফএফএইচএসের বর্ষসেরা ফুটবলারের সেরা দশেও নেই। তবে মেসির সামনে এখনো হয়তো আইএফএফএইচএসের পুরস্কার জয়ের সুযোগ আছে। সেরা প্লেমেকার এবং সেরা আন্তর্জাতিক গোলদাতার তালিকা এখনো প্রকাশ করেনি এই সংস্থা। প্রকাশিত সেরা গোলরক্ষকের পুরস্কারেও আর্জেন্টিনার জন্য বড় সুখবর নেই।
বিশ্বকাপজয়ী এমিলিয়ানো মার্তিনেজকে টপকে ভোটাভুটির মাধ্যমে সেরা গোলরক্ষক নির্বাচিত হয়েছেন ব্রাজিলের এডারসন। দ্বিতীয় ব্রাজিলিয়ান হিসেবে এ পুরস্কার জিতলেন এডারসন। ২০১৯ সালে প্রথম ব্রাজিলিয়ান হিসেবে সেরার স্বীকৃতি পেয়েছিলেন লিভারপুলের আলিসন বেকার। হলান্ডের ম্যানচেস্টার সিটি সতীর্থ এডারসন পেয়েছেন ১৪৫ পয়েন্ট, অ্যাস্টন ভিলার মার্তিনেজের পয়েন্ট ৭৬। গত বছর এই পুরস্কার জেতা থিবো কোর্তায়া এবার হয়েছেন তৃতীয়। রিয়াল মাদ্রিদের বেলজিয়ান গোলরক্ষক কোর্তোয়ার অবশ্য পুরস্কার ধরে রাখার কোনো সম্ভাবনা ছিল না। হাঁটুর লিগামেন্ট ছিঁড়ে যাওয়ায় পুরো মৌসুমটাই যে তাকে মাঠের বাইরে কাটাতে হচ্ছে। আইএফএফএইচএস বর্ষসেরা নারী ফুটবলার হয়েছেন স্পেনের হয়ে বিশ্বকাপ জেতা মিডফিল্ডার আইতানা বোনমাতি। এ বছর মেয়েদের উয়েফা বর্ষসেরা ও ব্যালন ডিঅরও জিতেছেন বার্সেলোনার এই ফুটবলার। এ ছাড়া আইএফএফএইচএসের সেরা নারী গোলরক্ষক হয়েছেন ইংল্যান্ডের মেরি ইয়ার্পস। ফুটবল সাংবাদিক ও সাবেক ফুটবলারদের ভোটে নির্বাচিতদের বর্ষসেরার পুরস্কার দিয়ে থাকে আইএফএফএইচএস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়