নাশকতায় সংশ্লিষ্টতা : ঢাবি ছাত্রদলের সভাপতিসহ ১১ নেতাকর্মী গ্রেপ্তার

আগের সংবাদ

অগ্রযাত্রা অব্যাহত রাখতে নৌকা প্রতীকে ভোট চাইলেন প্রধানমন্ত্রী : বরিশালে বিশাল নির্বাচনী জনসভা

পরের সংবাদ

মেলবোর্ন টেস্টে ছড়ি ঘুরাচ্ছে অজিরা

প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পাকিস্তানের বিপক্ষে গতকাল মেলবোর্ন টেস্টের তৃতীয় দিন শেষে ৪ উইকেট হাতে নিয়ে ২৪১ রানে এগিয়ে অস্ট্রেলিয়া। এর আগে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ৩১৮ রানের জবাবে ২৬৪ রানে গুটিয়ে যায় পাকিস্তান। প্রথম ইনিংস থেকে ৬৪ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে দিন শেষে ৬ উইকেটে ১৮৭ রান করে অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে মাত্র ৪ রানের জন্য সেঞ্চুরি পাননি অস্ট্রেলিয়ার মিচেল মার্শ। ৯৬ রানে আউট হন তিনি। সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন শেষে চাপে ছিল সফরকারী পাকিস্তান। নিজেদের প্রথম ইনিংসে দিন শেষে ৬ উইকেটে ১৯৪ রান করেছিল পাকরা। ৪ উইকেট হাতে নিয়ে ১২৪ রানে পিছিয়ে ছিল তারা। মোহাম্মদ রিজওয়ান ২৯ ও আমির জামাল ২ রানে অপরাজিত ছিলেন। তৃতীয় দিনের অষ্টম ওভারে পাকিস্তান শিবিরে আঘাত হানেন আগের দিন ৩ উইকেট নেয়া অস্ট্রেলিয়া অধিনায়ক প্যাট কামিন্স। ১টি করে চার-ছক্কায় ৪২ রান করা রিজওয়ানকে শিকার করেন কামিন্স।
সপ্তম উইকেটে জামালের সঙ্গে গুরুত্বপূর্ণ ৪৫ রান যোগ করেন রিজওয়ান। তিনি ফেরার পর ক্রিজে এসে দ্রুত রান তুলেন শাহিন শাহ আফ্রিদি। ৪টি বাউন্ডারিও আদায় করে নেন তিনি। আফ্রিদিকে ব্যক্তিগত ২১ রানে থামিয়ে দেন অস্ট্রেলিয়ার স্পিনার নাথান লায়ন। এরপর হাসান আলিকে ২ রানে শিকার করে ইনিংসে ৫ উইকেট পূর্ণ করেন কামিন্স। শেষ ব্যাটার মির হামজাকে ২ রানে থামিয়ে পাকিস্তানকে ২৬৪ রানে অলআউট করেন লায়ন। ৩৩ রান নিয়ে অপরাজিত থাকেন জামাল। অস্ট্রেলিয়ার কামিন্স ৪৮ রানে ৫টি ও লায়ন ৭৩ রানে ৪ উইকেট নেন। প্রথম ইনিংসের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে আফ্রিদি ও হামজার তোপের মুখে ষষ্ঠ ওভারের মধ্যে দলীয় ১৬ রানে ৪ উইকেট হারায় অজিরা।
ওপেনার উসমান খাজাকে শূন্য ও মার্নাস লাবুশেনকে ৪ রানে বিদায় দেন আফ্রিদি। ষষ্ঠ ওভারের প্রথম দুই বলেই তুলে নেন হামজা। ওপেনার ডেভিড ওয়ার্নারকে ৬ ও ট্রাভিস হেডকে খালি হাতে বিদায় দেন হামজা। উইকেট পতন ঠেকাতে পাকিস্তানের বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তুলেন স্টিভ স্মিথ ও মার্শ। ইনিংসের ১৬তম ওভারে জামালের বলে প্রথম স্লিপে মার্শের সহজ ক্যাচ ফেলেন আব্দুল্লাহ শফিক। জীবন পেয়ে ১২৫ বল খেলে নব্বইয়ে ঘরে পা রাখেন মার্শ। হামজার বলে স্লিপে আগা সালমানের দারুণ ক্যাচে ৯৬ রানে। পঞ্চম উইকেটে স্মিথ-মার্শ ২৬৭ বলে ১৫৩ রান যোগ অস্ট্রেলিয়াকে ম্যাচে ফেরান। অর্ধশতকের পর আফ্রিদির শিকার হন স্মিথ। তার আউটের পর দিনের খেলার ইতি ঘটে। ৩টি চারে ১৭৬ বলে ৫০ রান করেন স্মিথ। ১৬ রানে অপরাজিত আছেন অ্যালেক্স ক্যারি। পাকিস্তানের আফ্রিদি ও হামজা ৩টি করে উইকেট শিকার করেছেন। এদিকে সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি লিগ খেলতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অস্ট্রেলিয়ার সীমিত ওভারের সিরিজ সম্ভবত খেলবেন না অজি ওপেনার ডেভিড ওয়ার্নার। আগামী ২ থেকে ১৩ ফেব্রুয়ারির মধ্যে দেশের মাটিতে ক্যারিবীয়দের বিপক্ষে তিনটি করে টেস্ট ও টি-টোয়েন্টি খেলার কথা অস্ট্রেলিয়ার। আরব আমিরাতে ইন্টারন্যাশনাল লিগ টি-টোয়েন্টি হবে ২০ জানুয়ারি থেকে ১৮ ফেব্রুয়ারির মধ্যে। সে লিগের দল দুবাই ক্যাপিটালসের হয়ে চুক্তি আছে ওয়ার্নারের। পাকিস্তানের বিপক্ষে সিরিজ দিয়ে টেস্ট থেকে অবসর নিতে চলা ওয়ার্নার ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার আশা প্রকাশ করেছেন। তবে ওয়ানডেতে কত দিন খেলবেন, ঠিক সেটি নিশ্চিত করেননি। তবে ২০২৭ সালের পরবর্তী বিশ্বকাপে যে গত অক্টোবরে ৩৭ পূর্ণ করা ওয়ার্নার থাকবেন না, তা বলাই যায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়