চলে গেলেন বীর মুক্তিযোদ্ধা কৃষ্ণা রহমান

আগের সংবাদ

বিশৃঙ্খলা ঠেকাতে কঠোর ইসি : তিন শতাধিক প্রার্থীকে শোকজ > কয়েকজনকে জরিমানা > মামলা ৩ প্রার্থীর বিরুদ্ধে

পরের সংবাদ

র‌্যাঙ্কিংয়ে নতুন উচ্চতায় সৌম্য : সাদা বলে দুর্দান্ত শরিফুল

প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি নিউজিল্যান্ড সিরিজে সাদা বলে দুর্ধর্ষ বোলিং করছেন শরিফুল ইসলাম। নিউজিল্যান্ডের বিপক্ষে গতকালের ম্যাচে জয়ে বড় অবদান রাখেন বাঁহাতি এই পেসার। গতি যেমন তেমন হলেও বলের সুইং এবং মুভমেন্ট তাকে অপ্রতিরোধ্য করে তুলেছে। গতকাল মোট চার ওভার বোলিং করে ২৬ রানের বিনিময়ে নেন ৩টি উইকেট। এর তৃতীয় ওয়ানডেতেও মাত্র ২২ রানের বিনিময়ে তিন উইকেট নিয়ে ইতিহাস গড়ার পেছনে রেখেছিলেন গুরুত্বপূর্ণ অবদান। সেদিন যেখানে থেমেছিলেন, প্রথম টি-টোয়েন্টিতে সেখান থেকেই শুরু করলেন তিনি কিউইদের গুঁড়িয়ে দেয়ার কাজটা করলেন। অপরদিকে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ১৬৯ রানের দানবীয় এক ইনিংস খেলে র‌্যাঙ্কিংয়ে নতুন উচ্চতায় পৌঁছেছেন টাইগার ব্যাটার সৌম্য সরকার।
চার ওভার হাত ঘুরিয়ে দিয়েছেন মাত্র ২৬ রান, এর বিনিময়ে তুলে নিয়েছেন গুরুত্বপূর্ণ তিনটি উইকেট। পুরো ইনিংসজুড়েই সুইং আর বাউন্সের জাদু দেখিয়েছেন তিনি। বলা যায় ব্ল্যাকক্যাপস ব্যাটিং লাইন আপের মেরুদণ্ড ভেঙে দিয়েছেন এই তরুণ শরিফুল। নেপিয়ারে, আগের ম্যাচে এই পিচেই ঝড় তুলেছিলেন শরিফুল। সেই স্মৃতি সঙ্গী করে বোলিং প্রান্তে আসতেই বিধ্বংসী মূর্তি ধারণ করেন তিনি। একের পর এক আগুনের গোলা বেরিয়ে আসে তার হাত থেকে। ফিন অ্যালেনকে প্রথম বলটা দিয়েছিলেন ইনসুইং, পরের বলে আউট সুইংয়ে বোকা বানিয়েছেন তাকে। যা হওয়ার তাই হয়েছে, স্লিপে ক্যাচ দিয়ে আউট হয়েছেন অ্যালেন। পরের বলে আবার ইনসুইং, এবার কিছু বুঝে ওঠার আগেই এলবিডব্লিউর ফাঁদে আটকা পড়েন গেøন ফিলিপ্স। ভিতরে ঢোকা ডেলিভারি অনুমান করতে না পেরে ছেড়ে দেন এই কিউই তারকা, আর সেটাই কাল হয়ে দাঁড়ায়। মিচেল স্যান্টনার ও জেমস নিশামের পার্টনারশিপে যখন ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখেছিল স্বাগতিকরা। তখন পুনরায় দৃশ্যপটে হাজির হন এই বাঁহাতি পেসার। স্যান্টনারের উইকেট তুলে নিয়ে ব্রেক থ্রæ দেন দলকে; যদিও আক্ষেপ থাকবে কিছুটা, শেষ ওভারে ফিল্ডারদের ভুলে দুই দুইবার উইকেটবঞ্চিত হয়েছেন তিনি।
অপরদিকে নিউজিল্যান্ড সফরে সৌম্য সরকারের দলে জায়গা পাওয়াটাই ছিল একপ্রকার বিস্ময়। কোথাও এমন কোনো পারফর্ম করেননি যে জাতীয় দলে আবার ফিরতে পারেন। দীর্ঘদিন পর দলে ফিরে প্রথম ওয়ানডেতেই হয়েছিলেন চরম ব্যর্থ। তবে সেই ম্যাচের দিন তিনেকের মাথায় রাজকীয় প্রত্যাবর্তন। নেলসনে সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ১৫১ বলে ২২ চার ও দুই ছক্কায় করেন ১৬৯ রান। ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকারকে পেছনে ফেলে নিউজিল্যান্ডের মাঠে এশিয়ান ব্যাটারদের মধ্যে এখন যা সর্বোচ্চ রানের ইনিংস।
এমন অনবদ্য ইনিংসের ছাপ পড়েছে আইসিসির র‌্যাঙ্কিংয়েও। গতকাল আন্তর্জাতিক ক্রিকেট সংস্থাটির সাপ্তাহিক হালনাগাদ র‌্যাঙ্কিংয়ে বাঁহাতি এই ওপেনার ওয়ানডে ব্যাটসম্যানদের তালিকায় এগিয়েছেন ৫২ ধাপ। অবশ্য ৫২ ধাপ এগোলেও এখনো আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ১০০ এর মধ্যে ঢুকতে পারেননি সৌম্য। বর্তমানে তার অবস্থান ১১১তম। এছাড়া তার ক্যারিয়ারসেরা র‌্যাঙ্কিং ১৪তম। সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজের পারফর্ম্যান্সে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন শান্ত ও শরিফুলরাও।
তৃতীয় ওয়ানডেতে অপরাজিত ৫১ রান করে ৯ ধাপ এগিয়ে যৌথভাবে ৮৯তম টাইগার অধিনায়ক শান্ত। এছাড়া তৃতীয় ওয়ানডেতে কিউইদের ৯৮ রানে গুঁড়িয়ে দেয়ার দিনে তিন উইকেট নেয়া পেসার শরীফুল ২৪ ধাপ এগিয়ে এখন ৩৫তম স্থানে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়