চলে গেলেন বীর মুক্তিযোদ্ধা কৃষ্ণা রহমান

আগের সংবাদ

বিশৃঙ্খলা ঠেকাতে কঠোর ইসি : তিন শতাধিক প্রার্থীকে শোকজ > কয়েকজনকে জরিমানা > মামলা ৩ প্রার্থীর বিরুদ্ধে

পরের সংবাদ

তিন ফরম্যাটে শান্তর ভেলকি

প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সাকিব আল হাসানের অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে দায়িত্ব পেয়েছেন নাজমুল হোসেন শান্ত। আঙুলের চোটের কারণে চলতি নিউজিল্যান্ড সিরিজ থেকে বিশ্রামে রয়েছেন বিশ্বকাপে বাংলাদেশকে নেতৃত্ব দেয়া এই অধিনায়ক। আর দায়িত্ব পেয়েই একে একে নিজের ভেলকি দেখিয়ে যাচ্ছেন এই ব্যাটার। নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম সবকিছুতেই নিজের নাম করে নিয়েছেন এই তরুণ। আগেই জানিয়েছিলেন বিশ্বকাপের পর দলের অধিনায়কত্ব করবেন না বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আর তার অনুপস্থিতিতে শান্ত যা করে দেখাচ্ছেন তাতে তার ভবিষ্যত উজ্জ্বলই বলা যায়। এখনো পূর্ণকালীন নয় তবে খণ্ডকালীন নেতৃত্বেই শান্ত যা করে দেখালেন, ভবিষ্যতের অধিনায়ক বাছতে বোধ হয় দ্বিতীয়বার ভাবতে হবে না বিসিবিকে।
বাংলাদেশ টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর থেকে এখনো পর্যন্ত ১২ জন অধিনায়কের নেতৃত্বে খেলেছে। তাদের মধ্যে মাত্র ২ জন নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট জয়ের স্বাদ পেয়েছেন। এই সংক্ষিপ্ত তালিকার একজন নাজমুল হোসেন শান্ত। শুধু টেস্ট নয়, কিউইদের বিপক্ষে তিন ফরম্যাটেই জয় পেয়েছেন অধিনায়ক শান্ত।
আর কোনো অধিনায়কের নেতৃত্বে একাধিক ফরম্যাটে কিউইদের হারাতে পারেনি বাংলাদেশ। চলতি বছরই টেস্টে নেতৃত্বের অভিষেক হয় শান্তর। গত মাসে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই টেস্টের সিরিজ ছিল বাংলাদেশের। কিউইদের বিপক্ষে তাদের মাঠে টেস্ট জিতলেও হোমে এই ফরম্যাটে জয় ছিল না টাইগারদের। মূলত নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান ও সহঅধিনায়ক লিটন দাসের অনুপস্থিতিতে গত নভেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠের সিরিজে অধিনায়কত্ব দেয়া হয় শান্তকে। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শান্তর নেতৃত্বে কিউইদের বিপক্ষে ইতিহাসগড়া সে জয় পায় বাংলাদেশ।
জিতে নেয় ১৫০ রানের বড় ব্যবধানে। এরপর নিউজিল্যান্ডের মাটিতে সীমিত ওভারের সিরিজ। শুরু হয় ওয়ানডে দিয়ে। প্রথম দুই ওয়ানডেতে হেরে সিরিজ খুইয়ে বসে টাইগাররা। তবে অর্জনের হাতছানি ছিল তারপরও। কিউইদের বিপক্ষে যে তাদের মাটিতে এর আগে কখনো ওয়ানডে ম্যাচেও জয় ছিল না বাংলাদেশের।
এবার শান্তর নেতৃত্বে সে জয় এলো এবং সেটা দাপুটে এক জয়। সিরিজের শেষ ওয়ানডেতে কিউইদের মাত্র ৯৮ রানে গুটিয়ে দিয়ে ৯ উইকেটের বিশাল জয় তুলে নেয় সফরকারীরা। সেই জয়ের আত্মবিশ্বাস তারা টেনে এনেছে টি-টোয়েন্টিতেও। এবার সেই একই ইতিহাস। কিউইদের মাটিতে কখনো টি-টোয়েন্টি জেতেনি বাংলাদেশ। শান্ত এবারো অধিনায়ক হিসেবে ইতিহাস গড়লেন। সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে বুদ্ধিদীপ্ত রিভিউসহ তার দারুণ নেতৃত্ব চোখে লেগে রইল। বাংলাদেশ জিতল ৫ উইকেটে। হলো তিন ফরম্যাটেই ইতিহাস। এদিকে বর্তমানে সংসদ সদস্য নির্বাচনে ব্যস্ত রয়েছেন বাংলাদেশের এখন পর্যন্ত সর্বকালের সেরা অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। শান্তর নেতৃত্বে এবার জয় পেয়েছে টাইগাররা। গতকাল নড়াইলে এক জনসভায় বক্তৃতা প্রদানকালে শান্তর অধিনায়ত্ব নিয়ে ভূয়সী প্রশংসা করেন নড়াইল এক্সপ্রেস। মাশরাফির কাছে জানতে চাওয়া হয় শান্তর অধিনায়কত্ব নিয়ে, জবাবে তিনি বলেন, ‘অবশ্যই ও দারুণ খেলোয়াড়। ওর একটা সুবিধা হচ্ছে, অনেক সমালোচনার মধ্যে দিয়ে এসেছে। সুতরাং এই জিনিসটাকে ও বুঝতে পারে। ও যেহেতু বুঝে ফেলছে সবকিছু, দারুণ কিছু করবে ভবিষ্যতে, আমার বিশ্বাস।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়