বিশ্ব স্বাস্থ্য সংস্থা : ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে কোভিডের নতুন ভ্যারিয়েন্ট

আগের সংবাদ

আচরণবিধি লঙ্ঘনের হিড়িক : বেপরোয়া প্রার্থীরা > সংঘর্ষে নিহত ২, অফিস-গাড়ি ভাঙচুর > শো’কজেই সীমাবদ্ধ ইসি

পরের সংবাদ

ফিরে আসা ট্রেন্ড

প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

সময়ের সাথে সাথে ফ্যাশন চক্রাকারে আবর্ত হয়। তবে নতুন বছরে ফ্যাশনপ্রেমীরা অপেক্ষা করছে নতুন ট্রেন্ডের। তবুও এখন কারও অজানা নয় যে ফ্যাশন ট্রেন্ড থেকে একবার যা চলে যায়, তা আবার কোনো না কোনো সময় ফিরে আসবেই। গত কয়েক বছরের এমন অনেক পুরোনো জনপ্রিয় ট্রেন্ডকে ফিরে আসতে দেখা গেছে। ২০২৪ সালেও এর খুব একটা ব্যতিক্রম হবে না। ধারনা করা হচ্ছে ২০২৪ সালে আন্তর্জাতিক ফ্যাশনে ৫টি ভিনটেজ ট্রেন্ড ফিরে আসতে পারে।

লম্বা অপেরা গøাভস

গেল ১৯ শতকে উচ্চবিত্তদের ফ্যাশনে গøাভস ছিল আভিজাত্যের প্রতীক। বিংশ ও একবিংশ শতাব্দীতেও একই চিত্র দেখা যায়। কোভিড মহামারির সময় সংগত কারণেই নতুন করে ট্রেন্ডে ফ্যাশনেবল গøাভস ফিরে এসেছিল। এরপর পরিস্থিতি স্বাভাবিক হলে এ ধারা আর তেমন কেউ অনুসরণ করেনি। কিন্তু চলতি বছর অনেক রানওয়েতে মডেলদের লম্বা অপেরা গøাভস পরে হাঁটতে দেখা গেছে। এ ছাড়া বেশ কিছু হলিউড সেলিব্রেটি রেড কার্পেট লুকে গাউনের সঙ্গে অনুষঙ্গ হিসেবে এর দেখা পাওয়া যায়। এখন থেকে ফ্যাশনিস্তারা বেশ ভালোভাবে এ ধারাকে গ্রহণ করতে শুরু করেছে। আর লম্বা অপেরা গøাভস এমন একটি অনুষঙ্গ, যা চাইলে ফরমাল, ক্যাজুয়াল, পাঙ্ক যেকোনো স্টাইলে মানিয়ে যায়।

কালারড আইল্যাশ

ফ্যাশনে কয়েক বছর ট্রেন্ডে কালারড আইব্রো। এবার সময় কালারড আইল্যাশের। কালারড আইল্যাশ ট্রেন্ড সবার প্রথমে দেখা যায় পঞ্চাশের দশকে। এরপর আর কখনো এ ধারা কেউ ফিরিয়ে আনেনি। এবারই প্যারিস ফ্যাশন উইকের রানওয়েতে অনেক ডিজাইনার তাদের মডেলদের চোখ সাজিয়েছেন কালারফুল মাসকারা বা ফলস আইল্যাশ দিয়ে। ইতিমধ্যে তরুণদের মধ্যে, বিশেষ করে যারা একটু সাহসী কোয়ার্কি সাজ পছন্দ করেন, তারা এভাবে চোখ সাজানোর চল শুরু করে দিয়েছেন। এর মানে নতুন বছরেও এ ধারা দেখা যাবে।

লুক বদলাতে ড্রেস

নব্বইয়ের দশকের একটি হলো ফ্যাশন স্ট্যাপল। সোয়েটার ড্রেস শুধু উষ্ণতাই দেবে না, পাশাপাশি স্টাইলিশ লুক তৈরিতে সাহায্য করবে। ফ্যাশন বিশেষজ্ঞদের ধারণা ২০২৪ সালের শুরু ও শেষে শীতের মৌসুমে এই ট্রেন্ড বেশ ভালো চলবে।

সাইকেডেলিক ও লেপার্ড প্রিন্ট

ঘুরে ফিরে এ বছরও ছিল ট্রপিক্যাল ও ফ্লোরাল প্রিন্টের। এবার সেই ধারায় পরিবর্তন আসতে চলেছে। ফ্যাশন উইকগুলোর বেশির ভাগ রানওয়েতে সাইকেডেলিক ও লেপার্ড বা চিতা প্রিন্টের পোশাক দেখা গিয়েছে। এ দুটি প্রিন্টই ষাটের দশকের মড বিপ্লবের সময় জনপ্রিয় হয়েছিল। এরপর কয়েক দশক পরপর এরা ট্রেন্ডে ফিরে এসেছে, আবার চলেও গিয়েছে।

গ্রাঞ্জ ফ্যাশন

নব্বইয়ের দশকের বিখ্যাত গ্রাঞ্জ ফ্যাশন এবারই জেন-জি ফ্যাশনিস্তাদের হাত ধরে ফিরে এসেছে। চলতি বছর প্যারিস ফ্যাশন উইকে জাপানি ফ্যাশন ব্র্যান্ড ফেসটাজম ‘কামিং অব এজ’ নামের একটি কালেকশন প্রদর্শন করেন, যেখানে ডিজাইনার হোরিমিচি ওচিআই গ্রাঞ্জ স্টাইলকে বিশেষভাবে সম্মান জানিয়েছেন। এর মধ্য দিয়ে তিনি এই পাঙ্ক ট্রেন্ডকে আরও জোরালোভাবে ফিরিয়ে আনার ব্যাপারটিকে প্রতিষ্ঠা করেছেন এবং সফলও হয়েছেন। ফ্যাশন সমালোচক থেকে শুরু করে ফ্যাশন সচেতন তরুণ সবাই ফেসটাজমের বসন্ত বা গ্রীষ্মের সংগ্রহকে আপন করে নিয়েছে। তাই বলা যায়, ২০২৪ সালে গ্রাঞ্জ ফ্যাশন ট্রেন্ডে বেশি দেখা যাবে। নব্বইয়ের দশকে নির্ভানা, পার্ল জ্যাম, সাউন্ডগার্ডেনের মতো রকব্যান্ডগুলো গ্রাঞ্জ স্টাইলকে ফ্যাশন ট্রেন্ডে জনপ্রিয় করেছিল। এই ট্রেন্ড অনুসরণ করতে চাইলে নিজের ওয়ার্ডরোবকে কিছু ফ্যাশন আইটেম দিয়ে সাজিয়ে তুলতে পারেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়