রুশ রাষ্ট্রদূত : বাংলাদেশ নিয়ে পশ্চিমাদের সঙ্গে প্রতিযোগিতা নয়

আগের সংবাদ

স্বতন্ত্রের চাপে নৌকার প্রার্থীরা

পরের সংবাদ

গণজাগরণের সাংস্কৃতিক উৎসব : রবীন্দ্র-নজরুলের সুরে মঞ্চ মাতালেন শিল্পীরা

প্রকাশিত: ডিসেম্বর ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিজয়ের মাসে বাংলার জয়গান থেকে শুরু করে গ্রামীণ লোক ঐতিহ্য, নজরুল ও রবীন্দ্রনাথের সুর- সবই মিলেমিশে একাকার হয়ে মঞ্চ মাতাল। এছাড়া আধুনিক ও দেশাত্মবোধক গানে সমবেত নৃত্যের পাশাপাশি আবৃত্তির বৈচিত্রময় সব পরিবেশনাও ছিল গণজাগরণের আয়োজনে। গতকাল বুধবার সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে ৯ দিনব্যাপী চলা গণজাগরণের সাংস্কৃতিক উৎসবের ৪র্থ দিনের আয়োজনে শিল্পীরা হিমেল সন্ধ্যায় অন্যরকম উষ্ণতা ছড়ান।
ওয়ার্দা রিহাবের পরিচালনায় ও ধ্রæপদি নৃত্যালয়ের পরিবেশনায় দেশের গান ‘বিজয় নিশান উড়ছে ওই’ নৃত্য পরিবেশনার মধ্য দিয়ে শুরু হয় এদিনের আয়োজন। এরপর পরিবেশিত হয় আবৃত্তি। সমবেত নৃত্য পরিবেশন করে নৃত্যদল সাধনা, নৃত্য পরিচালনায় ছিলেন লুবনা মরিয়ম। সমবেত নৃত্য ‘দে তালি’ ও ‘আবার জমবে মেলা’ পরিবেশন করে শিখর কালচারাল সেন্টার, নৃত্য পরিচালনায় ছিলেন সোহেল রহমান। দর্শকদের অনুপ্রাণিত করতে তারকা শিল্পী হিসেবে উপস্থিত ছিলেন লুবনা মরিয়ম ও মুনিরা ইউসুফ মেমি। একক সংগীত পরিবেশন করেন তানজিনা তমা, জামিউর রহমান লেমন, শাহনাজ বেলী, হিরক সরদার। সমবেত সংগীত পরিবেশন করে বহ্নিশিখা। ‘মুক্তিযুদ্ধের কবিতা’ আবৃত্তি করেন জয়ন্ত চট্টোপাধ্যায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়