উদ্দেশ্য ‘দোয়া’ নেয়া : কাজী ফিরোজ রশীদের বাসায় সাঈদ খোকন

আগের সংবাদ

আনুষ্ঠানিক নির্বাচনী প্রচারণা শুরুর জনসভায় শেখ হাসিনা : নৌকাতেই দেশের উন্নয়ন

পরের সংবাদ

ট্রেনে আগুনের নিরপেক্ষ তদন্ত দাবি বিএনপির

প্রকাশিত: ডিসেম্বর ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : হরতালের ভোরে ঢাকার তেজগাঁওয়ে মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনে অগ্নিসংযোগের ঘটনাকে ‘মানবতাবিরোধী কাজ’ আখ্যা দিয়ে ‘নিরপেক্ষ’ বিচার বিভাগীয় তদন্ত দাবি করেছে বিএনপি। এ ঘটনার পেছনে ‘মহল বিশেষের প্রশ্রয়’ রয়েছে মন্তব্য করে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, তাদের আন্দোলন থেকে জনদৃষ্টি ভিন্ন খাতে প্রবাহিত করতে এটি একটি ‘কূটচাল’ বলে মনে করছেন তারা।
জাতীয় নির্বাচনের আগ মুহূর্তে গতকাল মঙ্গলবার বিএনপির ডাকা হরতালের সকালে নেত্রকোনা থেকে এসে ঢাকায় ঢোকার পথে অগ্নিসন্ত্রাসের শিকার হয় মোহনগঞ্জ এক্সপ্রেস। তেজগাঁও স্টেশনে এসে থামা ট্রেনটির তিনটি বগি ভস্মিভূত হয়েছে। একটি বগি থেকে উদ্ধার করা হয়েছে এক মা, তার শিশু সন্তানসহ চারজনের মরদেহ।
এর কয়েক ঘণ্টা পর বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর সই করা এক বিবৃতিতে বলা হয়, আজ (মঙ্গলবার ) ভোররাতে যারা তেজগাঁওয়ে ট্রেনে আগুন দিয়ে চারজন যাত্রীর প্রাণপ্রদীপ নিভিয়ে দিল, তারা নিঃসন্দেহে মানুষ নামের কলঙ্ক। মহল বিশেষের প্রশ্রয় ছাড়া এ ধরনের মানবতাবিরোধী কাজ করা সম্ভব নয়। মূলত চলমান গণতান্ত্রিক আন্দোলন থেকে জনদৃষ্টিকে ভিন্ন খাতে প্রবাহিত করতে এটি কূটচাল কিনা, তা নিয়ে জনগণের মধ্যে গভীর সংশয় দেখা দিয়েছে। এটি সুপরিকল্পিত নাশকতার ঘটনা।
ঢাকায় গত ২৮ অক্টোবর বিএনপির সমাবেশের দিনে সংঘর্ষের পর থেকে অবরোধ-হরতালের মত কর্মসূচি পালন করে আসছে দলটি। দফায় দফায় অবরোধের মধ্যে সড়কপথের যানবাহনে আগুনের পাশাপাশি রেললাইন তুলে বা কেটে ফেলা এবং ট্রেনে আগুন দেয়ার মতো নাশকতা ঘটছে। সেসব ঘটনার জন্য বিএনপি ও তাদের মিত্র জামায়াতকেই দায়ী করে আসছে পুলিশ ও ক্ষমতাসীন আওয়ামী লীগ।
এই নাশকতায় জড়িতদের মানবসভ্যতার শত্রæ অভিহিত করে বিবৃতিতে রিজভী বলেন, এরা মানবজাতিকেই অস্তিত্বহীন করতে চায়। এ ধরনের লোমহর্ষক ও পৈশাচিক কাজ কেবলমাত্র অবৈধ ও গণবিরোধী শক্তির মদদেই হওয়া সম্ভব। আমি এই বর্বরোচিত ও হৃদয়বিদারক ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করছি, তীব্র নিন্দা জানাচ্ছি। আমরা এই ঘটনার নিরপেক্ষ বিচার বিভাগীয় তদন্ত দাবি করছি। এর আগে গত ১৩ ডিসেম্বর ভোরে জয়দেবপুর-ময়মনসিংহ রেলপথে লাইন কেটে ফেলায় মোহনগঞ্জ এক্সপ্রেসের ইঞ্জিনসহ সাতটি বগি লাইনচ্যুত হয়ে একজন নিহত ও কয়েকজন আহত হন। এর ছয় দিন পর মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনে অগ্নিসংযোগের ঘটনায় জড়িতদের অবিলম্বে গ্রেপ্তার ও বিচার দাবি করেছে বিএনপি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়